মোংলা বন্দরে খালাসের অপেক্ষায় বিলাসবহুল ১২৬৬ গাড়ি!
প্রকাশ : ০৮ নভেম্বর ২০২৩, ০৯:৪৮
মোংলা বন্দরে খালাসের অপেক্ষায় বিলাসবহুল ১২৬৬ গাড়ি!
প্রিন্ট অ-অ+

বিভিন্ন ব্র্যান্ডের জাপানি লাক্সারি ১২৬৬টি নতুন ও রিকন্ডিশন্ড গাড়ি বাগেরহাটের মোংলা বন্দরের ৫ নম্বর জেটির বিভিন্ন শেডে এখন খালাসের অপেক্ষায়।


মালয়েশিয়ান পতাকাবাহী বাণিজ্যিক জাহাজ ‘এমভি মালয়েশিয়া স্টার’ গাড়িগুলো নিয়ে মঙ্গলবার (৭ নভেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে বন্দরের ৫ নম্বর জেটিতে নোঙর করে।


জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট মেসার্স এনশিয়েন্ট স্টিমশিপ লিমিটেডের কর্তৃপক্ষ জানায়, দেশি-বিদেশি ব্যবসায়ীদের সুবিধা বাড়াতে বিদেশ থেকে আমদানি করা রিকন্ডিশন্ড গাড়ি রাখার জন্য তৈরি করা নতুন নতুন শেড ও ইয়ার্ডে পর্যাপ্ত জায়গা করে রেখেছে মোংলা বন্দর কর্তৃপক্ষ। তাই গাড়ি আমদানিকারকরা এখন মোংলা বন্দর দিয়েই বেশির ভাগ গাড়ি খালাস করছে।


সংশ্লিষ্টরা জানান, চলতি অর্থ বছরের জুলাই থেকে এ পর্যন্ত ৯টি জাহাজে মোট ৮ হাজার ৭৫৩টি গাড়ি খালাস হয়েছে মোংলা বন্দরে। এর মধ্যে বিভিন্ন ব্যবসায়ীর আমদানি করা এক্সিও, প্রিমিও, এলিয়ন, অ্যাকুয়া, প্রাডো, নোয়া, মিনিবাস ও অ্যাম্বুলেন্সসহ একাধিক ব্রান্ডের রিকন্ডিশন্ড গাড়ি রয়েছে।


‘এমভি মালয়েশিয়া স্টার’ থেকে মঙ্গলবার দুপুরের পালা থেকে গাড়ি খালাস শুরু করে মেসার্স খুলনা ট্রেডার্স লিমিটেডের প্রতিনিধিরা। খালাস শেষে বন্দরের জেটির ইয়ার্ড ও শেডে সারিবদ্ধ করে রাখা হয় গাড়িগুলো। পর্যায়ক্রমে গাড়িগুলো সড়ক পথে দেশীয় আমদানিকারক বিভিন্ন ব্যবসায়ীর শো-রুমে নিয়ে যাওয়া হবে।


মেসার্স ট্রাস্ট অটোকারের প্রতিনিধি সাইফুল ইসলাম সম্রাট বলেন, অন্যান্য বন্দরের তুলনায় মোংলা বন্দরে বেশি সুযোগ-সুবিধা থাকায় গাড়ি খালাসের জন্য এ বন্দরকে বেছে নেয়া হয়েছে। কারণ, পদ্মা সেতু চালু এবং সড়ক পথের অবকাঠামোগত দিক ঠিক হওয়ায় ঢাকার সঙ্গে মোংলা বন্দরের দূরত্ব কমেছে। ফলে ব্যবসায়ীদের সময় ও অর্থ দুটোই সাশ্রয় হচ্ছে।


তিনি আরও বলেন, আগে মোংলা বন্দর থেকে ঢাকায় পৌঁছাতে সময় লাগতো ১২ থেকে ১৪ ঘণ্টা। আর এখন মাত্র ৩ থেকে সাড়ে ৩ ঘণ্টায় ঢাকা থেকে মোংলা, আবার মোংলা থেকে ঢাকায় পৌঁছানো যায়।


গত ১৫ সেপ্টেম্বর ২০ ঘণ্টায় প্রায় ৭৯৫টি গাড়ি খালাস করে মোংলা বন্দর ত্যাগ করেছিল একই জাহাজ ‘এমভি মালেশিয়া স্টার’।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com