আখাউড়া-আগরতলা রেলপথ দিয়ে পণ্য আমদানি-রফতানির অনুমতি
প্রকাশ : ০৭ নভেম্বর ২০২৩, ১৩:৪০
আখাউড়া-আগরতলা রেলপথ দিয়ে পণ্য আমদানি-রফতানির অনুমতি
ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

নবনির্মিত আখাউড়া-আগরতলা রেলপথ দিয়ে ভারত থেকে অর্ধশতাধিক পণ্য আমদানির অনুমতি দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড। এছাড়া ভারতে রফতানি করা যাবে সব ধরনের পণ্য।


গত ৩১ অক্টোবর জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়। তবে সোমবার (৬ নভেম্বর) বিষয়টি সাংবাদিকদের জানানো হয়।


ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ার গঙ্গাসাগর থেকে আগরতলার নিশ্চিন্তপুর পর্যন্ত ১২ দশমিক ২৪ কিলোমিটার দৈর্ঘ্যের রেলপথটি গত ১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভিডিও কনফারেন্সে উদ্বোধন করেন। বহুল কাঙ্খিত এ রেলপথের বাংলাদেশ অংশে পড়েছে ৬ দশমিক ৭৮ কিলোমিটার।


প্রজ্ঞাপনে বলা হয়েছে, ভুটানে উৎপাদিত ও প্রক্রিয়াজাত করা সব পণ্য (সূতা ব্যতিত) এবং ভারত থেকে চাল, গম, পাথর, জিরা, গমের ভূসি, কাজু বাদাম ও গবাদি পশুসহ অর্ধশতাধিক পণ্য আমদানি করা যাবে আখাউড়া-আগরতলা রেলপথ দিয়ে। এছাড়া একই রেলপথে ভারতের রফতানি করা যাবে সব ধরনের পণ্য।


আখাউড়া স্থলবন্দরের আমদানি-রফতানিকারক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম জানান, বর্তমানে আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতের সাতটি রাজ্যে বাংলাদেশের আমদানি-রফতানি চলছে। এবার রেলপথেও বাণিজ্যের সুযোগ তৈরি হলো। সড়কপথের তুলনায় রেলপথে তুলনামূলক কম মূল্যে পণ্য আমদানি-রফতানি করবে। এর মাধ্যমে ব্যবসায়ী ও ভোক্তারা যেমন লাভবান হবেন, তেমনি সরকারেরও রাজস্ব বাড়বে বলে জানান তিনি।


আখাউড়া স্থল শুল্ক স্টেশনের সহকারী রাজস্ব কর্মকর্তা কামরুল পারভেজ বলেন, এনবিআর থেকে প্রজ্ঞাপন জারির বিষয়টি আমরা অবগত হয়েছি। আশা করছি শিগগিরই আমাদের কাছে এ সংক্রান্ত চিঠি আসবে। সে চিঠির আলোকে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নেব।


বিবার্তা/নিয়ামুল/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com