ফের বাড়ল ডিমের দাম
প্রকাশ : ১১ অক্টোবর ২০২৩, ২০:৫২
ফের বাড়ল ডিমের দাম
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দুই-তিন দিনের ব্যবধানে রাজধানীর বাজারে আবারও বেড়েছে ডিমের দাম। বুধবার (১১ অক্টোবর) ঢাকার খুচরা বাজারে প্রতি ডজন ডিমে ১০ থেকে ১৫ টাকা বাড়িয়ে বিক্রি হচ্ছে ১৬০ থেকে ১৬৫ টাকায়। পাইকারি ব্যবসায়ীরা বলছেন, বৃষ্টির কারণে ডিম সংগ্রহ ও সরবরাহে ঘাটতি থাকায় দাম বেড়েছে।


কয়েক মাস আগে উৎপাদন ঘাটতি ও মুরগির খাবারের দাম বাড়ার অজুহাতে চড়া হয় ডিমের বাজার। ১৩০ টাকার ডিমের ডজন একপর্যায়ে ১৭০ থেকে ১৮০ টাকা পর্যন্ত ওঠে। এরপর ভোক্তা অধিদফতরের অভিযান, উৎপাদক ও ব্যবসায়ীদের সাথে দফায় দফায় দেনদরবারেও যখন সুফল মেলেনি, তখন ডিম আমদানির অনুমতি দেয় সরকার।


আমদানির খবরে বাজারে কিছুটা স্বস্তি ফিরতে শুরু করে। কয়েক সপ্তাহের মধ্যে ডজন প্রতি দাম নামে দেড়শ টাকার নিচে। তবে সম্প্রতি আবারও গরম বাজার। সরকার প্রতিটি ডিমের দাম ১২ টাকা নির্ধারণ করলেও বিক্রি হচ্ছে সাড়ে ১৩ টাকায়।


এক পাইকারি বিক্রেতা বলেন, এক সপ্তাহ আগেও বাজার ২০ থেকে ৩০ টাকা কম ছিল। এখন ডিমের দাম অনেক বেশি। ডিম এখন কম আসছে। যদি বেশি আমদানি করা হতো তাহলে চাহিদা কমে যেত। ডিমের দামও কমে আসত।


আর খুচরা বিক্রেতারা বলছেন, আড়তে চাহিদামতো ডিম না থাকায় তাদের বাড়তি দামে কিনতে হচ্ছে। আড়তেই বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৫৫ টাকা ডজন।


এক খুচরা বিক্রেতা বলেন, পাইকারি দোকানে গেলে মাল পাওয়া যায় না। আমাদের বলছে যে, মাল কম। আগে যে দামে ডিম কিনেছি এখন দাম তার চেয়ে বেশি।


বাজারে সরবরাহ বাড়াতে শুরুতে চার কোটি ডিম আমদানি করতে চারটি প্রতিষ্ঠানকে অনুমতি দেয় বাণিজ্য মন্ত্রণালয়। পরে আরও ছয় কোটি ডিম আমদানির অনুমতি পায় পাঁচ প্রতিষ্ঠান। তবে নানা জটিলতায় এখন পর্যন্ত একটি ডিমও আসেনি দেশে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com