দেশব্যাপী আয়কর দিবস পালিত
প্রকাশ : ৩০ নভেম্বর ২০১৯, ২০:১০
দেশব্যাপী আয়কর দিবস পালিত
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আয়কর বিষয়ে সচেতনতা তৈরি ও মানুষকে নিয়মিত করদানে উৎসাহিত করতে শনিবার দেশব্যাপী পালিত হয়েছে জাতীয় আয়কর দিবস-২০১৯। ‘সবাই মিলে দেব কর, দেশ হবে স্বনির্ভর’ এই শ্লোগানকে সামনে রেখে এ বছর দিবসটির নির্ধারিত প্রতিপাদ্য হলো ‘কর প্রদানে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ, নিশ্চিত হোক রুপকল্প বাস্তবায়ন’।


শনিবার সকালে রাজস্ব ভবন প্রাঙ্গণে আয়কর দিবসের কর্মসূচির উদ্বোধন করেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূইয়া। পরে তিনি পায়রা ও বেলুন উড়িয়ে দিবসের উদ্বোধন করেন।


এরপর ঘোড়ার গাড়িতে করে র‌্যালিতে অংশ নেন চেয়ারম্যান। র‌্যালিতে নাট্য ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব, সাহিত্যিকসহ বিভিন্ন অঙ্গণের সেলিব্রিটিরা অংশ নেন।


র‌্যালিটি রাজস্ব ভবনের সামনে থেকে বের হয়ে মৎস্য ভবন, সুপ্রিম কোর্ট, জাতীয় প্রেস ক্লাব হয়ে আবার রাজস্ব ভবনের সামনে গিয়ে শেষ হয়। র‌্যালিতে কর দিবসের শ্লোগান সম্বলিত ব্যানার, ফেস্টুন, প্ল্যাকার্ড, পোস্টার নিয়ে আয়কর বিভাগের কর্মকর্তা-কর্মচারীসহ সর্বস্তরের মানুষ অংশ নেন।


র‌্যালিকে দৃষ্টিনন্দন করতে অংশগ্রহণকারীরা আয়করের শ্লোগান সম্বলিত টি-শার্ট ও ক্যাপ পরিধান করেন। ঢাকাসহ সব বিভাগীয় শহরেও জাতীয় আয়কর দিবসের বর্ণাঢ্য র‌্যালি বের হয়। এছাড়া কর সচেতনতা তৈরিতে মোবাইলে এসএমএস দেয়া হয়।


উদ্বোধনী অনুষ্ঠান ও র‌্যালিতে অংশ নেন অভিনেতা ইনামুল হক, চিত্রনায়ক রিয়াজ, ওমর সানি, চিত্রনায়িকা মৌসুমী, অপু বিশ্বাস, বর্ষা, কণ্ঠশিল্পী কুমার বিশ্বজিৎ, এসডি রুবেল, অভিনেতা জাহিদ হাসান, চঞ্চল চৌধুরী ও নির্মাতা সালাউদ্দিন লাভলু।


উদ্বোধনী অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান বলেন, কর আহরণের মতো একটি গুরুত্বপূর্ণ কাজ কর বিভাগ করছে।


তিনি বলেন, বর্তমানে দেশে ১৬ কোটির বেশি জনগণ থাকলেও কর দেয় মাত্র এর এক শতাংশ।এটি আমাদের জন্য গৌরবের বিষয় নয়। এশিয়ার মধ্যে আমাদেরই সবচেয়ে কম সংখ্যাক মানুষ কর দেয়। তাই সরকার চাচ্ছে সবাই কর দিক। যদি আমরা স্থিতিশীল উন্নয়ন চাই তাহলে অবশ্যই কর জিডিপির অনুপাত বাড়াতে হবে।এজন্য করযোগ্য সবাইকে কর দিতে হবে।


বিবার্তা/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com