কিংবদন্তীদের নিয়ে অপুর পরিকল্পনা
প্রকাশ : ১৬ জুলাই ২০১৯, ১৪:৫৫
কিংবদন্তীদের নিয়ে অপুর পরিকল্পনা
ছবি : গোলাম সাব্বির
অভি মঈনুদ্দীন
প্রিন্ট অ-অ+

গেলো ২৮ জুন শুদ্ধ সঙ্গীতের মাধ্যমে বাংলাদেশের সঙ্গীতাঙ্গনে বিশেষ অবদান রাখার জন্য শুদ্ধমঞ্চ থেকে ‘তুমি আমাদেরই লোক’ উচ্চারণে ভূষিত হয়েছেন অপু। ক্লোজআপ ওয়ান তোমাকেই খুঁজছে’ সঙ্গীতকে পেশা হিসেবে নিতে তার বড় প্লাটফরম হলেও অপু তার নিজেকে গানে পরিপূর্ণ করে গড়ে তুলেই এসেছেন।


বড় প্লাটফরমে আসার আগেই অপু গানে নিজেকে সুশিক্ষায় গড়ে তোলেন। ফলে তার সমসাময়িক কালের প্রায় সবার কাছে’সহ সিনিয়র কিংবদন্তী অনেক শিল্পীর কাছেই অপু অনেক প্রিয় একজন শিল্পী। অপুর ধ্যানে জ্ঞানে গান। যে কারণে গানের বাইরে অপু কিছুই ভাবেন না। সবসময়ই গান নিয়েই তার যতো ভাবনা। এরইমধ্যে অপু তার অনেক শ্রদ্ধার প্রিয় সঙ্গীতশিল্পী সুবীর নন্দী’তে হারিয়ে ভীষণ কষ্ট পেয়েছেন। কারণ তার জনপ্রিয় প্রায় সবগুলো গানই অপু বিভিন্ন শো’তে বিভিন্ন সময় গাইতেন।


আগামীদিনের পথ চলার ক্ষেত্রে সুবীর নন্দীর গানগুলো তার জন্য ছিলো অনেক অনুপ্রেরণার। কিন্তু সেই মানুষটির গান নিজের মধ্যে লালন করতে করতে এক সময় অপু স্বপ্ন দেখেছিলেন তার নিজের সুর সঙ্গীতে সুবীর নন্দীকে দিয়ে একটি গান করানোর। তা আর হয়ে উঠলোনা অপুর। স্বপ্ন পূরণের আগেই সুবীর নন্দী পরপারে চলে যান।


তাই এবার আর কোনো পরিকল্পনা নিয়ে কোন দেরী নয় অপুর। ইচ্ছে আছে অপুর এদেশের কিংবন্তী সঙ্গীত শিল্পীদের দিয়ে গান করানোর। এরইমধ্যে অপু জীবন্ত কিংবন্তী সঙ্গীতশিল্পী সৈয়দ আব্দুল হাদীর জন্য একটি গানের সুর সঙ্গীত করেছেন। সৈয়দ আব্দুল হাদীও গানটি গাওয়ার জন্য ইচ্ছে প্রকাশ করেছেন।


অপু বলেন, ‘আমাদের সঙ্গীতাঙ্গনের সত্যিকারের কিংবন্তী সঙ্গীতশিল্পীদের নিয়ে আমি কিছু কাজ করে যেতে চাই। আমি জানি তাদের চলার পথে, তাদের সমৃদ্ধ সঙ্গীত ভান্ডারে আমার গানটি হয়তো তেমন কিছুই হবে না। কিন্তু তারপরও এক বড় ধরনের তৃপ্তি নিয়ে আমার বেঁচে থাকা হবে। এই প্রজন্মের সঙ্গীতশিল্পী হিসেবে এটাই হবে আমার অনেক বড় পাওয়া। আর যারা আমার আহ্বানে সাড়া দিয়ে আমাকে স্নেহ দিয়ে, সহযোগিতা দিয়ে আমার পাশে থাকবেন তাদের কাছে আমি চিরঋনী হয়ে থাকবো। হাদী স্যারের জন্য এরইমধ্যে তারই ঘরানার একটি গান করেছি। আমার বিশ্বাস গানটি প্রকাশ পেলে শ্রোতারা মন থেকে গানের কথা, সুর এবং স্যারের গায়কী অনুভব করবেন।’


অপু জানান, তার ইচ্ছে আছে রুনা লায়লা, সাবিনা ইয়াসমিন, কুমার বিশ্বজিৎ, অ্যান্ড্রু কিশোর’সহ আরো যারা কিংবদন্তী সঙ্গীতশিল্পীদের জন্য নিজে সুর সৃষ্টি করে গান করার। এই প্রজন্মের একজন শিল্পী হয়ে কিংবদন্তী শিল্পীদের নিয়ে অপুর এমন ভাবনা অবশ্যই অনেক সাহসী পদক্ষেপ হিসেবেই বিবেচিত হয়।


বিবার্তা/অভি/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com