শিরোনাম
গোলাম মুস্তাফা স্মৃতি সম্মাননা’য় ভূষিত হলেন সুবর্ণা মুস্তাফা
প্রকাশ : ০৪ মার্চ ২০১৯, ১১:০১
গোলাম মুস্তাফা স্মৃতি সম্মাননা’য় ভূষিত হলেন সুবর্ণা মুস্তাফা
অভি মঈনুদ্দীন
প্রিন্ট অ-অ+

একুশে পদকপ্রাপ্ত বরেণ্য অভিনেত্রী ও সংসদ সদস্য সুবর্ণা মুস্তাফা ‘গোলাম মুস্তাফা স্মৃতি সম্মাননা ২০১৯’এ ভূষিত হলেন।


আবৃত্তি সংগঠন ‘তারুণ্যের উচ্ছ্বাস’ বাংলাদেশের আবৃত্তি শিল্পের পুরোধা ব্যক্তিত্ব আবৃত্তিশিল্পী ও অভিনেতা গোলাম মুস্তাফার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে ২ মার্চ ২০১৭ সাল থেকে তার জন্মদিনে থেকে এ সম্মাননা প্রবর্তন করেছে। দেশের সাংস্কৃতিক অঙ্গনে বিশেষ অবদানের জন্যে সংগঠনটি এ সম্মাননা প্রদান করে আসছে।


গেলো ২ মার্চ শনিবার সন্ধ্যায় চট্টগ্রামের শিল্পকলা একাডেমি মুক্তমঞ্চে এ সম্মাননা প্রদান অনুষ্ঠানে অন্যদের মধ্যে অভিনেত্রী বন্যা মির্জাও উপস্থিত ছিলেন।


অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের কাছ থেকে গুণীজন সুবর্ণা মুস্তাফার হাতে তুলে দেন উত্তরীয়, একগুচ্ছ কবিতার বই, সম্মাননা পদক এবং ১০ হাজার টাকা। রাষ্ট্রীয় কাজে ব্যস্ত থাকায় আসাদুজ্জামান নূর সম্মাননা স্মারক নিজে উপস্থিত থেকে গ্রহণ করতে পারেননি।
আলোচনায় অতিথিরা বলেন, বাংলাদেশের আবৃত্তিশিল্প চর্চায় অনিবার্য নাম গোলাম মুস্তাফা। এদেশে আবৃত্তিশিল্পের প্রতিষ্ঠা ও প্রসারে গোলাম মুস্তাফা আমাদের পথিকৃৎ। গোলাম মুস্তাফার জন্মদিনে তারুণ্যের উচ্ছ্বাস তাকে অনন্য ও প্রশংসনীয় একটি অনুষ্ঠানের মধ্য দিয়ে স্মরণ করছে। বাংলাদেশের অন্যতম শ্রেষ্ঠ আবৃত্তিকার গোলাম মুস্তাফার প্রতি সম্মান জানিয়ে তার নামাঙ্কিত সম্মাননা এ বছর তার সুযোগ্য কন্যা বাংলাদেশের বরেণ্য শিল্পী সুবর্ণা মুস্তাফা এবং আসাদুজ্জামান নূরের মতো বহুমাত্রিক শিল্পীদ্বয়ের হাতে তুলে দেয়ার সিদ্ধান্তটিও আমাদের সবার জন্যে আনন্দের।


সুবর্ণা মুস্তাফা বলেন, বোবাকে নিয়ে ঢাকার বাইরে এতো চমৎকার অনুষ্ঠান হয় যা প্রতিবারই আমাকে মুগ্ধ করে। আয়োজকদের প্রতি আমার আন্তরিক কৃতজ্ঞতা ও অভিনন্দন আমার বোবারই স্মৃতি সম্মাননায় আমাকে ভূষিত করার জন্য। এই সম্মাননার সাথে অনেক আবেগ, ভালোবাসা মিশে আছে। তারুণ্যের উচ্ছ্বাস সংগঠনের উত্তরোত্তর সাফল্য কামনা করছি।


সুবর্ণা মুস্তাফা তার বাবাকে বোবা বলেই ডাকতেন। অনুষ্ঠানে বক্তব্য শেষে অন্যান্যদের সঙ্গে একক আবৃত্তি করেন সুবর্ণা মুস্তাফাও।


অনুষ্ঠানে এ বছর একুশে পদক প্রাপ্তিতে এবং জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হওয়ায় সুবর্ণা মুস্তাফাকে চট্টগ্রামের বিভিন্ন আবৃত্তি ও সাংস্কৃতিক সংগঠন ফুল দিয়ে শুভেচ্ছা জানায়।


উল্লেখ্য ২০১৭ সালে প্রথমবারের মতো তারুণ্যের উচ্ছ্বাস প্রবর্তিত গোলাম মুস্তাফা স্মৃতি সম্মাননা গ্রহণ করেছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম এবং ২০১৮ সালে দ্বিতীয় গোলাম মুস্তাফা স্মৃতি সম্মাননা গ্রহণ করেছিলেন আবৃত্তিশিল্পী ও অভিনেতা জয়ন্ত চট্টোপাধ্যায়।


বিবার্তা/অভি/জাকিয়া


ছবি: মোহসীন আহমেদ কাওছার

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com