‘ওপেনহাইমার’-এর অন্তঃরঙ্গ দৃশ্যে গীতার শ্লোক, ভারতে ক্ষোভ
প্রকাশ : ২৬ জুলাই ২০২৩, ০৯:১৮
‘ওপেনহাইমার’-এর অন্তঃরঙ্গ দৃশ্যে গীতার শ্লোক, ভারতে ক্ষোভ
বিনোদন ডেস্ক
প্রিন্ট অ-অ+

গেল ২১ জুলাই বিশ্বব্যাপী মুক্তি পেয়েছে ‘ওপেনহাইমার’। হলিউডের চলতি বছরের আলোচিত সিনেমা এটি। বায়োগ্রাফিক্যাল-থ্রিলার ঘরানার এই সিনেমাটি নির্মাণ করেছেন পরিচালক ক্রিস্টোফার নোলান।


তবে অভিযোগ উঠেছে, ‘ওপেনহাইমার’ সিনেমাটিতে অন্তরঙ্গ একটি দৃশ্যের সময় কেন্দ্রীয় চরিত্র রূপায়নকারী কিলিয়ান মার্ফিকে গীতার শ্লোক বলতে শোনা যায়। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন ভারতের সনাতন ধর্মাবলম্বীরা। পাশাপাশি নেটিজেনদের দাবি— এটি হিন্দু ধর্মের অপমান।


ইতোমধ্যে বিষয়টি নিয়ে ধিক্কার জানিয়েছেন ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর। সেই সঙ্গে সেন্সর বোর্ড এই দৃশ্যটি সিনেমায় কীভাবে রাখার অনুমতি দিয়েছে, তা নিয়েও প্রশ্ন তুলেছেন।


একজন বিজ্ঞানীর জীবনে অন্তরঙ্গ দৃশ্যে গীতার শ্লোক বলার কী প্রয়োজন ছিল— আজও বুঝতে পারছেন না তিনি। আবার অনেকে, এটিকে অ্যান্টি হিন্দু ফোর্সের ষড়যন্ত্র বলেই দাবি করেছেন।


এ প্রসঙ্গে ইনফরমেশন কমিশনার উদয় মহুরকার বলেন, এটা ধর্মের প্রতি চিরাচরিত আঘাত। কয়েক শ কোটি হিন্দু মানুষের মনে আঘাত লেগেছে। সিনেমাটি থেকে যদি দৃশ্যটি বাদ দেওয়া হয়, তবে হিন্দুদের মনে জায়গা করে নেবেন সিনেমার নির্মাতারা এবং বন্ধুত্বের এক নিদর্শন স্থাপিত হবে।


যদিও বিষয়টি নিয়ে এখন পর্যন্ত ‘ওপেনহাইমার’র নির্মাতা কিংবা প্রযোজকদের পক্ষ থেকে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।


মূলত, পারমাণবিক বোমা তৈরি করতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় যুক্তরাষ্ট্র যে প্রকল্প হাতে নিয়েছিল তার নাম ছিল ‘ম্যানহাটান প্রজেক্ট’। সেই বোমা তৈরির প্রধান বিজ্ঞানী ছিলেন রবার্ট ওপেনহাইমার। ২০০৫ সালে ইতিহাসবিদ কা বার্ড আর মার্টিন জে শেরউইন রচনা করেন ‘আমেরিকান প্রমিথিউস’ নামে একটি জীবনীগ্রন্থ। এটি মূলত, রবার্ট ওপেনহাইমার জীবনীগ্রন্থ। মূলত এই বই অবলম্বনেই নির্মিত হয়েছে এই সিনেমা।


‘ওপেনহাইমার’ সিনেমায় নাম-ভূমিকায় অভিনয় করেছেন কিলিয়ান মার্ফি। ওপেনহাইমারের স্ত্রীর চরিত্র অভিনয় করেছেন এমিলি ব্লান্ট। এ ছাড়া সিনেমার বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করেছেন, ম্যাট ডেমন, রবার্ট ডাউনি জুনিয়র, ফোরেন্স পিউ, কেসি অ্যাফ্লেক, রামি মালিক প্রমুখ।


সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com