চলে গেলেন ‘মাহীনের ঘোড়াগুলি’র শেষ ঘোড়া ‘বাপিদা’
প্রকাশ : ২৫ জুন ২০২৩, ১৫:১১
চলে গেলেন ‘মাহীনের ঘোড়াগুলি’র শেষ ঘোড়া ‘বাপিদা’
বিনোদন ডেস্ক
প্রিন্ট অ-অ+

‘মহীনের ঘোড়াগুলি’র সমস্ত ঘোড়াই একে একে বিদায় নিয়েছেন অনেক আগেই। শেষ ঘোড়া, তাপস দাস ওরফে ‘বাপিদা’ও দীর্ঘদিন লড়াই চালিয়ে অবশেষে হার মানলেন। বাপিদা দীর্ঘ দিন ধরে ফুসফুসের ক্যান্সারে ভুগছিলেন।


রবিবার এই দুঃসংবাদ দিলেন রূপম ইসলাম।


বাংলা গানের জগতে বিপ্লব ঘটিয়েছিল যে একটি দল। আমূল পরিবর্তন এনেছিল। যাঁদের গান আজও লোকের মুখে মুখে ফেরে, যে প্রজন্ম তাঁদের পারফরমেন্স কোনওদিন স্টেজে দেখেনি তাঁদেরও একটা বড় অংশ যাঁদের ভক্ত, সেই দল হল এক এবং একমাত্র ‘মহীনের ঘোড়াগুলি’। ১৯৭৫ সালে তৈরি হয়ে বাংলার প্রথম রক ব্যান্ড। মাঝে ৪৭ বছর পেরিয়ে গিয়েছে। আজও এই ব্যান্ডের গানগুলির জনপ্রিয়তা এতটা হারায়নি। গান না হারালেও গানের স্রষ্টাদের অধিকাংশই একে একে পাড়ি দিয়েছেন না ফেরার দেশে। এবার চলে গেলেন তাঁদেরই অন্যতম বাপিদাও।


বাপিদার প্রয়াণে শোকস্তব্ধ সংগীতদুনিয়া। তাপস দাস ক্যান্সারের বিরুদ্ধে লড়ে যাচ্ছিলেন। আর তাঁকে অনবরত সাহস জুগিয়ে যাচ্ছিলেন গুণমুগ্ধরা। তাঁর চিকিৎসার খরচ জোগাতে রাঘব চট্টোপাধ্যায়, পটা, অনিন্দ্যরা অনুষ্ঠানও করেছিলেন। চিকিৎসার ভার নিয়েছিলেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে সব চেষ্টাই বৃথা। শেষমেশ আর সুস্থ করে ফেরানো গেল না ‘মহীনের ঘোড়াগুলি’র বাপিদাকে।


ফুসফুস ক্যান্সারের তৃতীয় স্টেজে ছিলেন তিনি। অর্থাভাবে চিকিৎসা পর্যন্ত করাতে পারছিলেন না একটা সময়। এই দুরারোগ্য ব্যাধির বিপুল খরচের কাছে একটা সময় তাঁর পরিবার যেন নতিস্বীকার করতে বাধ্য হয়। তখন তাঁর পাশে এসে দাঁড়ান বর্তমান সময়ের একাধিক বাংলা ব্যান্ডের গায়করা।


তবে তাঁর প্রাণ শক্তি যে কতটা ছিল সেটা সকলেই জানেন। একদিকে যখন এই মরণ ক্যান্সার তাঁর বুকে থাবা বসিয়েছে, জীবনে বহু বিচ্ছেদ যন্ত্রণা সয়েছেন তখনও কিন্তু তিনি শেষদিন পর্যন্ত গানকে ছাড়েননি। চলে যাওয়ার কয়েক মাস আগে পর্যন্ত তিনি মঞ্চে উঠে গান গেয়েছেন। নাকে মুখে নল লাগানো তবুও চলতি বছরের শুরুতে অনুষ্ঠিত হওয়া সঙ্গীত মেলায় তিনি ভালোবাসো গানটি গেয়ে আবার দর্শকদের সঙ্গে একাত্ম হয়ে গিয়েছিলেন।


গান থেকে এই সমস্ত স্মৃতিই ভক্তদের জন্য রেখে অজানার উদ্দেশ্যে পাড়ি দিলেন বাপিদা। থেকে গেল পৃথিবীটা নাকি, আমার প্রিয় ক্যাফে, তোমায় দিলাম, মানুষ চেনা দায়, তাকে তাড়াই যত দূরে, ভালোবাসি, ঘরে ফেরার গানের মতো বহু কালজয়ী গান। শ্রোতাদের কাছে, শ্রোতাদের হয়ে থেকে গেল মহীনের ঘোড়াগুলি। অবিনশ্বর, চিররঙিন, চিরস্থায়ী হয়ে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com