খলনায়ক হয়েও মিঠুনকে দেখে ভয়ে কাঁপতেন শক্তি কপূর
প্রকাশ : ০১ মে ২০২৩, ১২:৩৫
খলনায়ক হয়েও মিঠুনকে দেখে ভয়ে কাঁপতেন শক্তি কপূর
বিনোদন ডেস্ক
প্রিন্ট অ-অ+

বলিউডের অন্যতম সেরা দুইজন অভিনেতা মিঠুন চক্রবর্তী এবং শক্তি কপূর। দুইজনের ই দুইদিক থেকে রয়েছে বিশেষত্ব, মিঠুন বলিউডে জনপ্রিয় হয়ে উঠেন নায়ক হিসেবে আর শক্তি পরিচিতি পান খলনায়ক হিসেবে। নিজে খলনায়ক হয়েও মিঠুনকে দেখে ভয়ে কাঁপতেন শক্তি কপূর
মিঠুন চক্রবর্তী বলিউড পাড়ার একমাত্র অভিনেতা যাঁর সঙ্গে শতাধিক ছবিতে কাজ করেছেন শক্তি কপূর। বলিউড জগতে আশি থেকে নব্বইয়ের দশকে খলনায়ক হিসেবে জনপ্রিয় হয়ে ওঠেন শক্তি। পর্দায় দুঃসাহসিকতার পরিচয় দিলেও পর্দার পিছনে মিঠুনকে নাকি প্রচণ্ড ভয় পেতেন শক্তি।


ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার ছাত্র ছিলেন শক্তি কপূর। তাঁর চেয়ে এক বছরের সিনিয়র ছিলেন মিঠুন।


১৯৭২-৭৪ ব্যাচের ছাত্র ছিলেন মিঠুন। স্নাতক শেষ করে ওই কলেজেই শিক্ষক হিসাবে যুক্ত হয়েছিলেন অভিনেতা।


কলেজে রাকেশ রোশন, বিনোদ খন্নার সঙ্গে বেশির ভাগ সময় কাটাতেন শক্তি। এক পুরনো সাক্ষাৎকারে মিঠুনের সঙ্গে প্রথম আলাপ নিয়ে মুখ খোলেন তিনি। কলেজে পড়াকালীন যে মিঠুনকে ভয় পেতেন, সে কথাও অকপটে স্বীকার করেন সেখানে।


শক্তি জানান, রাকেশ, বিনোদের সঙ্গে একটি ফোর্ড গাড়িতে চেপে কলেজ যাচ্ছিলেন তিনি। কলেজে পৌঁছনোর পর তিনি দেখতে পান, কলেজের মূল ফটকের সামনে দাঁড়িয়ে রয়েছেন লম্বা চেহারার এক ব্যক্তি। টানটান চেহারা হলেও সেই ব্যক্তির পরনে ছিল ছেঁড়া লুঙ্গি।


শক্তির হাতে ধরা ছিল বিয়ারের বোতল। কলেজের গেটের সামনে অচেনা ব্যক্তিকে দাঁড়িয়ে থাকতে দেখে গাড়ি থেকে নেমে পড়েন শক্তি। ওই ব্যক্তির কাছে গিয়ে সুরাপানের প্রস্তাব দেন তিনি।


প্রস্তাব দেওয়ার সঙ্গে সঙ্গে শক্তির চুলের মুঠি ধরে ফেলেন ওই ব্যক্তি। তার পর বলেন, ‘‘আমি তোমার চেয়ে এক বছরের বড়। আমাকে মদ্যপান করতে বলছ কোন সাহসে?’’ তার পরেই শক্তিকে ঘিরে ধরেন তাঁর সিনিয়রেরা।


শক্তির চুলের মুঠি ধরে একটি অন্ধকার ঘরের ভিতর নিয়ে যাওয়া হয় তাঁকে। শক্তি সাক্ষাৎকারে জানান, তাঁদের মধ্যে ছিলেন বিজয়েন্দ্র ঘাটগের মতো তারকাও। ঘরের ভিতর নিয়ে গিয়ে শক্তিকে ভয় দেখাতে শুরু করেন তাঁরা।


চোখেমুখে জলের ছিটেও দেওয়া হতে থাকে শক্তিকে। সেই সময় লম্বা চুল ছিল শক্তির। সিনিয়ররা সকলে মিলে শক্তির চুলের প্রশংসা করেন। কিন্তু তার কিছুক্ষণ পর অভিনেতার সমস্ত চুল কেটে ফেলেন তাঁরা। এমনটাই দাবি করেন শক্তি।


এর পর কলেজের এলাকার আশপাশে যদি সুরাপান করতে দেখা যায়, তবে শক্তির অবস্থা আরও খারাপ হবে বলে ভয়ও দেখান সিনিয়রেরা। এমনকি, কলেজের সিনিয়রের সঙ্গেও যেন ভদ্র ব্যবহার করেন, তা নিয়েও শাসন করা হয় শক্তিকে।


শেষ পর্যন্ত মিঠুনের আসল পরিচয় জানতে পারেন শক্তি। কিন্তু তার পরেও রেহাই পাননি তিনি। শক্তি জানান যে, রাতে সুইমিং পুলের ঠান্ডা জলের মধ্যে তাঁকে সাঁতার কাটার নির্দেশ দেন সিনিয়ররা। পুলে কিছুক্ষণ সাঁতার কাটার পর কোন ক্রমে পালিয়ে যান শক্তি।


শক্তি জানান যে, কলেজের ছাত্রাবাসের ভিতর পালিয়ে যাওয়ার পর তাঁকে আরও কঠোর শাস্তি দেওয়ার জন্য খুঁজে বেড়াচ্ছিলেন সিনিয়রেরা। সেই সময় শক্তিকে খুঁজে পান মিঠুন। কিন্তু শাস্তি না দিয়ে বরং শক্তিকে ভিতর থেকে ঘরের দরজা আটকে দিতে বলেন মিঠুন।


সেদিন সিনিয়রদের হাত থেকে শক্তিকে বাঁচিয়েছিলেন মিঠুন। সকালে শান্ত মাথায় শক্তিকে তাঁর ভুলও বুঝিয়ে দিয়েছিলেন। পরে মিঠুনের সঙ্গে ছাত্রাবাসে একই ঘরে থাকতেন শক্তি।


সাক্ষাৎকারে শক্তি বলেছেন যে, মিঠুনকে শুরুর দিকে ভয় পেলেও ধীরে ধীরে সেই ভয় কেটে যায়। তিনি বলেন, ‘‘আমি যখনই মিঠুনের কাছে আরও খাবার চাইতাম, উনি রাগ করতেন না। আগে আমাদের খাওয়ানোর পর তিনি নিজে খেতেন।’’


শক্তির মন্তব্য, পুরো ইন্ডাস্ট্রিতে মিঠুন ছাড়া আর কারও কথা শোনেন না তিনি। শক্তি বলেন, ‘‘মিঠুন যদি আমার গালে চড়ও মারেন, তবুও আমি কিছু মনে করব না। অন্য কারও কথা শুনি না আমি। কিন্তু মিঠুনের কথা একবাক্যে পালন করি।’’


সূত্র: আনন্দবাজার পত্রিকা


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com