শিক্ষা
বার কাউন্সিল পরীক্ষায় কুবির ২২ শিক্ষার্থী উত্তীর্ণ
প্রকাশ : ১০ মার্চ ২০২৪, ২০:০৪
বার কাউন্সিল পরীক্ষায় কুবির ২২ শিক্ষার্থী উত্তীর্ণ
কুবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) আইন বিভাগ থেকে ২২ জন শিক্ষার্থী বাংলাদেশ বার কাউন্সিল পরীক্ষা-২০২৪ উত্তীর্ণ হয়েছেন।


১০ মার্চ, রবিবার আইন বিভাগের বিভাগীয় প্রধান ও সহকারী অধ্যাপক মো. আবু বক্কর সিদ্দিক বিষয়টি নিশ্চিত করেছেন।


এই বছর দুই হাজার ৯৭৩ জন পরীক্ষার্থী উত্তীর্ণ হন। এর মধ্যে কুবির আইন বিভাগ থেকে আছেন মোট ২২ জন শিক্ষার্থী। এর মধ্যে ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ৮ জন এবং ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ১৪ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন।


২০১৫-১৬ শিক্ষাবর্ষ থেকে উত্তীর্ণ হয়েছেন- মো. শামীম আহমেদ, শাকিলা জাহান, মাহমুদা আক্তার, রয়া ভট্টাচার্য্য, উম্মে ফাতিমা তুজ জোহরা, হিল্লুল কান্তি দাস, মহিবুল হক, ফাহমিদা বিন্তে মতিন। এছাড়া ২০১৬-১৭ শিক্ষাবর্ষ থেকে উত্তীর্ণ হয়েছেন- রাকিব মাহমুদ, মো. রাসেল মিয়া, মো. মুসা ভূঁইয়া, মো. তরিকুল ইসলাম, সুমাইয়া হক রিভা, সজীব কুমার, তারিকুল ইসলাম, মুনতাসিরুল ইসলাম ইমন, মো. মামুন হাওলাদার, সালামাত উল্লাহ সালাম, আদনান কবির, শিহাব উদ্দিন, হাফিজ মাহমুদ, মো. তাজুল ইসলাম ছোটন।


অ্যাডভোকেটশিপ প্রাপ্ত আইন বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মো. তরিকুল ইসলাম বলেন, অ্যাডভোকেট হচ্ছে একটা সমাজের ন্যায় বিচার নিশ্চিতের অগ্রদূত, সে পেশায় নিজেকে নিয়োজিত করতে পেরে আমি উচ্ছ্বসিত এবং আনন্দিত। আইনে পড়ুয়া প্রত্যেকটা শিক্ষার্থীর স্বপ্ন থাকে স্নাতক শেষ করে অ্যাডভোকেট হবার। ৭ম বার কাউন্সিল পরীক্ষা ছিল আমার প্রথম পরীক্ষা এবং প্রথমবারেই প্রিলি, লিখিত এবং ভাইভা পরীক্ষায় উত্তীর্ণ হয়ে অ্যাডভোকেট হলাম। আল্লাহর কাছে কৃতজ্ঞতা নিজ বিভাগের শিক্ষকদের প্রতিও কৃতজ্ঞতা।


আইন বিভাগের বিভাগীয় প্রধান (ভারপ্রাপ্ত) মো. আবু বকর সিদ্দিক বলেন, 'আমাদের দুইটি ব্যাচ ইতোমধ্যেই অনার্স ও মাস্টার্স শেষ করেছে। আরো দুইটি ব্যাচেরও অনার্স শেষ। গত বছর ১২ জন এবং এ বছর ২২ জন এরই মধ্যে এই অ্যাডভোকেটশিপ পেয়েছে। এ বিষয়টি আমাদের জন্য গর্বের।’


তিনি আরও বলেন, ‘অনেকে বলেন আইন বিষয়ে পাশ করলেই এডভোকেট হয়ে যায়। আসলে বার কাউন্সিলে তিন ধাপে প্রিলি, লিখিত ও ভাইভা শেষ করেই এখানে আসতে হয়। আমাদের রেজাল্টগুলোও এমনভাবে দেওয়া হয় যে বার-কাউন্সিলের নিয়ম অনুযায়ী যে ছয় মাসের ইন্টার্ন থাকে তা শেষ করে সময় অনুযায়ী একই সার্কুলারে আবেদন করতে পারে না। সামনে ১৭তম জুডিশিয়ারির সার্কুলার আছে। আশা করি শিক্ষার্থীরা সেখানে তাদের সাফল্যের ছাপ রাখবে।’


বিবার্তা/প্রসেনজিত/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com