৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি আগামীকাল
প্রকাশ : ২৯ নভেম্বর ২০২৩, ১২:০৩
৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি আগামীকাল
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আগামীকাল বৃহস্পতিবার প্রকাশিত হতে যাচ্ছে ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি। এটি হবে সাধারণ ও নতুন একটি বিসিএস বিজ্ঞপ্তি। এতে ক্যাডার ও নন–ক্যাডার পদ নির্দিষ্ট করা হয়েছে। গত ১০টি বিসিএসের মধ্যে সবচেয়ে বেশি ক্যাডার পদ রেখে জনপ্রশাসন মন্ত্রণালয় সরকারি কর্ম কমিশনে (পিএসসি) ৪৬তম বিসিএসের চাহিদাপত্র পাঠিয়েছে। এই বিসিএসের পদ নির্দিষ্ট করার বিষয়টি জনপ্রশাসন মন্ত্রণালয়ের নিয়োগ শাখা থেকে নিশ্চিত করা হয়েছে।


এ বিষয়ে জানতে চাইলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের নব নিয়োগ শাখার যুগ্ম সচিব সায়লা ফারজানা বলেন, মন্ত্রণালয় ৪৬তম বিসিএসের ক্যাডার ও নন-ক্যাডারের চাহিদাপত্র পিএসসিতে পাঠিয়েছে। এখন পিএসসি সেটির ওপর কাজ করে নিয়ম অনুসারেই বিজ্ঞপ্তি প্রকাশ করবে।


৪৬তম বিসিএসের কার্যক্রম সম্পর্কে জানতে চাইলে পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক আনন্দ কুমার বিশ্বাস বলেন, ‘৪৬তম বিসিএসের চাহিদাপত্র মন্ত্রণালয়ের কাছ থেকে পিএসসিতে এসেছে। আমরা এটি নিয়ে কাজ করছি। সময় অনুসারেই বিজ্ঞপ্তি প্রকাশের কাজ করা হচ্ছে।’


পিএসসি জানিয়েছে, ৩ হাজার ১০০ পদ ক্যাডার পদ ও ৩০০টি নন–ক্যাডার পদ নির্দিষ্ট করে বৃহস্পতিবার বিজ্ঞপ্তি প্রকাশিত হবে। ক্যাডারে ও নন–ক্যাডারে এ পদ মানেই চূড়ান্ত নয়, এটি সরকার বাড়াতে পারে। ৪৬তম বিসিএসে আবেদনের বয়স গণনা হবে ১ নভেম্বর থেকে।


পিএসসি সূত্র জানিয়েছে, মন্ত্রণালয় যেসব পদ পাঠিয়েছে, সেখান থেকে ক্যাডারের ৩ হাজার ১০০ পদ ও নন–ক্যাডারে ৩০০ পদ নির্দিষ্ট করা হচ্ছে, যা বৃহস্পতিবার বিজ্ঞপ্তি আকারে প্রকাশিত হবে। পিএসসি বলছে, ক্যাডারে ও নন–ক্যাডারে এই পদ মানেই চূড়ান্ত নয়, এটি সরকার বাড়াতে পারে। তাই ক্যাডার ও নন–ক্যাডারের পদ এটাই চূড়ান্ত নয়। ওই সূত্র জানায়, ৪৬তম বিসিএসে আবেদনের বয়স গণনা হবে ১ নভেম্বর থেকে। বিজ্ঞপ্তিতে আবেদনের শেষ তারিখ উল্লেখ করা হবে। তবে কোন ক্যাডারে কতজন নেয়া হবে, সেটি নির্দিষ্ট করে না বললেও স্বাস্থ্য ক্যাডারে উল্লেখযোগ্য পদে আবেদনের সুযোগ রাখা হবে বলে জানা গেছে। পিএসসি সূত্রটি আরও জানায়, সর্বশেষ ৪৫তম বিসিএস ছিল গত পাঁচ বিসিএসের মধ্যে সবচেয়ে বেশি পদ। এবার ৪৬তম বিসিএসে রেকর্ড হচ্ছে। এটি গত ছয় বিসিএসকে ছাড়িয়ে যাবে। ৪৫তম বিসিএসে প্রথম ক্যাডারের পাশাপাশি নন-ক্যাডারের পদও উল্লেখ রেখে বিজ্ঞপ্তি প্রকাশের উদ্যোগ নেওয়া হয়।


বিবার্তা/ রাসেল/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com