ঢাবিতে শিল্পী অধ্যাপক রফিকুন নবীর ৮০তম জন্মবার্ষিকী উদ্‌যাপন
প্রকাশ : ২৮ নভেম্বর ২০২৩, ১৭:৫৮
ঢাবিতে শিল্পী অধ্যাপক রফিকুন নবীর ৮০তম জন্মবার্ষিকী উদ্‌যাপন
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে একুশে পদকপ্রাপ্ত দেশবরেণ্য শিল্পী, খ্যাতিমান কার্টুনিস্ট এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক রফিকুন নবীর ৮০তম জন্মবার্ষিকী উদ্‌যাপন করা হয়েছে।


২৮ নভেম্বর, মঙ্গলবার চারুকলা অনুষদে এই জন্মবার্ষিকী উদ্‌যাপন করা হয়।


এ উপলক্ষ্যে অনুষদের জয়নুল গ্যালারিতে শিল্পীর আঁকা কার্টুন, প্রচ্ছদ ও পোস্টার প্রদর্শনীর আয়োজন করা হয়। এসময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই প্রদর্শনীর উদ্বোধন করেন।


পরে চারুকলা অনুষদের বকুলতলায় শিল্পীকে শুভেচ্ছা জ্ঞাপন, আলোচনা সভা এবং এক মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হয়। এতে শিল্পীকে শুভেচ্ছা জ্ঞাপন করেন সমাজের বিশিষ্ট ব্যক্তিবর্গ ও শিল্পীবৃন্দ।


সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর এমপি'র সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি, ইমেরিটাস অধ্যাপক নজরুল ইসলাম, ইমেরিটাস অধ্যাপক শিল্পী হাশেম খান, ইমেরিটাস অধ্যাপক ড. আতিউর রহমান, শিল্পী মুস্তাফা মনোয়ার, চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন, নাট্যজন রামেন্দ্র মজুমদার প্রমুখ।


উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল জন্মবার্ষিকীতে অধ্যাপক রফিকুন নবীর সুস্বাস্থ্য, মঙ্গল ও দীর্ঘায়ু কামনা করেন। তিনি বলেন, সৃষ্টিশীল এই গুণী ব্যক্তিত্ব অনবদ্য শিল্পকর্মের মাধ্যমে সময় ও কালকে অতিক্রম করে ব্যক্তি থেকে প্রতিষ্ঠানে পরিণত হয়েছেন। শুধু বাংলাদেশ নয় বিশ্বের বিভিন্ন দেশের অসঙ্গতি-অনাচার, ভালো-মন্দ প্রতিফলিত হয়েছে তাঁর শিল্পকর্মের মাধ্যমে। অধ্যাপক রফিকুন নবী শুধু এই বিশ্ববিদ্যালয়ের নয় বরং সমগ্র দেশের সম্পদ।


অনুষ্ঠানে ছায়ানট, উদীচী, আরণ্যক, কারক, পঞ্চভাস্কর, শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি ও জলের গানসহ বিভিন্ন প্রতিষ্ঠানের শিল্পীরা কবিতা আবৃত্তি, নাটক, নৃত্য ও সংগীত পরিবেশন করেন।


উল্লেখ্য, সর্বসাধারণের কাছে রনবী নামে পরিচিত বরেণ্য শিল্পী অধ্যাপক রফিকুন ইউনিভার্সিটি ১৯৪৩ সালের ২৮ নভেম্বর চাঁপাইনবাবগঞ্জ জেলায় জন্মগ্রহণ করেন। জয়নুল গ্যালারিতে অধ্যাপক রফিকুন ইউনিভার্সিটি চিত্রকর্ম প্রদর্শনী চলবে আগামী ৪ ডিসেম্বর পর্যন্ত।


বিবার্তা/ছাব্বির/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com