কুবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ইংরেজি পত্রিকার মোড়ক উন্মোচন
প্রকাশ : ২২ নভেম্বর ২০২৩, ২১:১৭
কুবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ইংরেজি পত্রিকার মোড়ক উন্মোচন
কুবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের পঞ্চম ব্যাচের শিক্ষার্থীদের তৈরি ‘দ্য ফিফথ্ এস্টেট' নামক ইংরেজি পত্রিকার মোড়ক উন্মোচন করা হয়েছে।


বিভাগটির চতুর্থ বর্ষের 'এডিটিং এন্ড পেইজ মেকাপ' কোর্সের অংশ হিসেবে এই পত্রিকাটির মোড়ক উন্মোচন করা হয়।


বুধবার (২২ নভেম্বর) বেলা তিনটায় বিভাগের পঞ্চম ব্যাচের শিক্ষার্থী হুমায়রা কবির ও আঞ্জুমান আক্তারের সঞ্চালনায় এবং বিভাগীয় প্রধান কাজী এম. আনিছুল ইসলামের সভাপতিত্বে এই অনুষ্ঠান আয়োজিত হয়।


এই কোর্সের অধীনে প্রথমবারের মতো বিভাগটির প্রথম ব্যাচ ‘এমসিজে বার্তা’ নামে একটি পত্রিকা তৈরি করেছিল। করোনা মহামারির প্রতিকূলতার কারণে পত্রিকাটির প্রকাশ সম্ভব হয়নি। পরবর্তীতে ২০২২ সালের ১ ফেব্রুয়ারি দ্বিতীয় ব্যাচের শিক্ষার্থীদের তৈরি "দ্বি এমসিজে" নামক পত্রিকার উদ্বোধন করা হয়।


‘দ্য ফিফথ্ এস্টেট' পত্রিকার মোড়ক উন্মোচনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন। এছাড়া আরো উপস্থিত ছিলেন কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন সহযোগী অধ্যাপক এন এম রবিউল আওয়াল চৌধুরী, ছাত্র পরামর্শক ও নির্দেশনা দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মোহা. হাবিবুর রহমান সহ বিভাগটির অন্যান্য শিক্ষক ও বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীরা।


অনুষ্ঠানের স্বাগত বক্তব্যে পত্রিকাটির সম্পাদক ও বিভাগের পঞ্চম ব্যাচের শিক্ষার্থী নাজমুস সাকিব বলেন, পত্রিকাটির মাধ্যমে বিভাগের শুরু থেকে এখন পর্যন্ত যাবতীয় কাজ আমরা তুলে ধরেছি। যাতে নবাগতসহ অনান্য বিভাগের শিক্ষার্থীরা আমাদের বিভাগ সম্পর্কে ভালো ভাবে জানতে পারবে।


পত্রিকার থিম নিয়ে তিনি বলেন, আমদের বিভাগের প্রথম ও দ্বিতীয় ব্যাচ বিদায় নিয়েছে তাদেকে স্মরণে পত্রিকার লিড নিউজ ‘এমসিজে ওন'স ইউ' করেছি। দ্বিতীয় পৃষ্ঠায় আমাদের সম্পাদকীয় পাতায় আমাদের ব্যাচের শিক্ষার্থীদের লেখা কলাম এবং পত্রিকা সম্পর্কে শিক্ষার্থীদের চিন্তা ভাবনা তুলে ধরেছি। তৃতীয় পৃষ্ঠায় নাম দিয়েছি ‘প্রাইড'। এতে বিভাগের প্রথম ব্যাচ থেকে শুরু করে এখন পর্যন্ত শিক্ষার্থীরা বিভিন্ন সেক্টরে কাজ করছে তাদের তুলে ধরার চেষ্টা করেছি। তুলেধরার চেষ্টা করছি স্কলারশিপ নিয়ে দেশের বাহিরে যারা পড়াশোনা করতে গিয়েছেন তাদের কথা।


তিনি আরো বলেন, সর্বশেষ পৃষ্ঠার নাম দিয়েছি ‘লাস্ট বাট দ্য লিস্ট'। যেটা আমরা এই পত্রিকাতে শেষ করেছি এটা আমাদের শেষ নয়। আমি আশা করবো আমদের আমাদের পরবর্তী ব্যাচগুলো এই ধারাবাহিকতা বজায় রাখবে। আরো সুন্দর সুন্দর কাজ যেন বিভাগকে উপহার দেয়।


প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, 'আমি এই বিশ্ববিদ্যালয়ে যুক্ত হওয়ার পর থেকে সবসময়ই বলি অথেনটিক লার্নিংয়ের কথা৷ এই পত্রিকাটি এরই একটা প্রয়োগ। গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরাই তাদের শিক্ষকদের সমন্বয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয় বার্তা প্রকাশ করছে৷ আজকে ‘দ্য ফিফথ এস্টেট' পত্রিকাটি বের করার মধ্য দিয়ে তারা ইংরেজি পত্রিকা বের করার যে সামর্থ্য দেখালো তা তাদের সামর্থ্যকে প্রমাণ করেছে। আমাদের প্রশাসনও শিক্ষার্থীদের এমন সৃজনশীল কাজকে সবসময় উৎসাহ দিয়ে থাকে।


বিভাগটির বিভাগীয় প্রধান কাজী এম. আনিছুল ইসলাম বলেন, এই সংবাদপত্রটি বের করার পেছনে অবদান রেখেছে ৫ম ব্যাচের শিক্ষার্থীরা। এর আগে আমাদের বিভাগের দ্বিতীয় ব্যাচের শিক্ষার্থীরা বাংলায় 'দ্বি এমসিজে' নামে পত্রিকা প্রকাশ করেছিলো। তবে 'দ্য ফিফথ এস্টেট' পত্রিকা ইংরেজি ভার্সনে প্রথম পত্রিকা। এই পত্রিকা সম্পাদনার পেছনে যারা যারা অবদান রেখেছে তাদের সকলকে ধন্যবাদ জানাই এবং বিভাগের পরবর্তী ব্যাচ গুলোও এমন সৃজনশীল কাজের ধারাবাহিকতা বজায় রাখবে বলে আশা করি।


বিবার্তা/প্রসেনজিত/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com