শিক্ষা
সামষ্টিক মূল্যায়ন পরিচালনায় এনসিটিবির ৬ নির্দেশনা
প্রকাশ : ১০ নভেম্বর ২০২৩, ২২:০৬
সামষ্টিক মূল্যায়ন পরিচালনায় এনসিটিবির ৬ নির্দেশনা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন পরিচালনার জন্য ৬ দফা নির্দেশনা দিয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)৷ একই সঙ্গে সংশোধিত এ নির্দেশনা জরুরিভিত্তিতে সকল শিক্ষাপ্রতিষ্ঠানে প্রেরণের নির্দেশ দেওয়া হয়েছে।


বৃহস্পতিবার (৯ নভেম্বর) এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে এনসিটিবি। এতে সই করে বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. ফরহাদুল ইসলাম।


বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শিক্ষা প্রতিষ্ঠানসমূহে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন পরিচালনার জন্য কিছু নির্দেশনা তৈরি করা হয়েছে। নির্দেশনাগুলো শিক্ষাপ্রতিষ্ঠানে জরুরিভাবে প্রেরণ করা প্রয়োজন।


নির্দেশনাগুলো হলো-
১) আগামী ১ ডিসেম্বর থেকে সারাদেশের মাধ্যমিক পর্যায়ের শিক্ষকগণের প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনার লক্ষ্যে মাস্টার ট্রেইনার প্রশিক্ষণ কার্যক্রম ৮ নভেম্বর পর্যন্ত চলবে। সে কারণে বার্ষিক সামষ্টিক মূল্যায়ন পূর্ব নির্ধারিত ৫ নভেম্বর ২০২৩ তারিখের পরিবর্তে ৯ নভেম্বর ২০২৩ তারিখ থেকে শুরু হবে।


২) এ অবস্থায় ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন পরিচালনার জন্য বিস্তারিত নির্দেশনা পূর্বনির্ধারিত ২৯ অক্টোবর তারিখের পরিবর্তে ৫ নভেম্বর তারিখে সকল শিক্ষাপ্রতিষ্ঠানে প্রেরণ করা হয়েছে৷


৩) নির্দেশনা মোতাবেক সকল বিষয়ে বার্ষিক সামষ্টিক মূল্যায়ন পরিচালনা করতে হবে এবং বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশনাতে পরবর্তী শ্রেণিতে উত্তরণের নীতিমালা সংযুক্ত থাকবে।


৪) শিক্ষার্থীর পারদর্শিতার রিপোর্ট কার্ডটি প্রদানের সময় অভিভাবকদের আমন্ত্রণ জানিয়ে শিক্ষার্থীদের অর্জিত পারদর্শিতার পর্যায় সম্পর্কে অবহিত করতে হবে।


৫) আগামী ১ সেপ্টেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত শিক্ষকরা প্রশিক্ষণ গ্রহণে ব্যস্ত থাকবেন বিধায় ৩০ নভেম্বরের মধ্যে বার্ষিক সামষ্টিক মূল্যায়নের সকল কার্যক্রম সম্পন্ন করতে হবে।


৬) মূল্যায়ন পরিচালনা করবার জন্য পুনঃ প্রণয়নকৃত সময়সূচি এ সঙ্গে সংযুক্ত করা হলো।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com