৪৫তম বিসিএস এর লিখিত পরীক্ষার সূচি প্রকাশ
প্রকাশ : ২৬ অক্টোবর ২০২৩, ১৮:১৫
৪৫তম বিসিএস এর লিখিত পরীক্ষার সূচি প্রকাশ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

৪৫তম বিসিএস এর লিখিত পরীক্ষার সময়সূচি প্রকাশ করেছে বাংলাদেশ সরকারি কর্মকমিশন (পিএসসি)। সূচি অনুযায়ী, আগামী ২৭ নভেম্বর এ পরীক্ষা শুরু হবে। চলবে ১১ ডিসেম্বর পর্যন্ত। ঢাকাসহ দেশের ৮টি বিভাগীয় শহরের কেন্দ্রে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।


পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আনন্দ কুমার বিশ্বাসের সই করা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। সময়সূচিতে বুধবার (২৫ অক্টোবর) সই করা হলেও বৃহস্পতিবার (২৬ অক্টোবর) তা প্রকাশ করা হয়।


এতে বলা হয়, প্রতিদিন সকাল ১০টা থেকে পরীক্ষা শুরু হবে। নম্বর বণ্টন অনুযায়ী পরীক্ষার সময় নির্ধারিত হবে। ১০০ নম্বরের পরীক্ষাগুলো তিন ঘণ্টাব্যাপী এবং ২০০ নম্বরের পরীক্ষা চার ঘণ্টাব্যাপী নেয়া হবে। তাছাড়া ৫০ নম্বরের গাণিতিক যুক্তি পরীক্ষার সময় থাকবে দুই ঘণ্টা এবং মানসিক দক্ষতার জন্য সময় থাকবে ১ ঘণ্টা।


বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগীয় শহরে একযোগে এ পরীক্ষা কার্যক্রম অনুষ্ঠিত হবে। আবশ্যিক ও পদ-সংশ্লিষ্ট বিষয়ের পরীক্ষার হল, আসনব্যবস্থা এবং অন্য গুরুত্বপূর্ণ নির্দেশনাগুলো পিএসসির ওয়েবসাইটে প্রকাশ করা হবে।


৪৫তম বিসিএসে মোট ২ হাজার ৩০৯ জন ক্যাডার নিয়োগ দেওয়া হবে। এরমধ্যে সবচেয়ে বেশি নিয়োগ হবে চিকিৎসায়। সহকারী ও ডেন্টাল সার্জন মিলিয়ে ৫৩৯ জনকে নিয়োগ দেওয়া হবে।


চিকিৎসার পর সবচেয়ে বেশি শিক্ষা ক্যাডারে নিয়োগ পাবেন ৪৩৭ জন। এছাড়া পুলিশে ৮০, কাস্টমসে ৫৪ ও প্রশাসনে ২৭৪ জনকে নিয়োগ দেয়া হবে। নন-ক্যাডারে নিয়োগ দেওয়া হবে ১ হাজার ২২ জন।


উল্লেখ্য, চলতি বছরের ১৯ মে ৪৫তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন ২ লাখ ৬৮ হাজার ১১৯ জন। গত ৬ জুন ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করে পিএসসি। এতে উত্তীর্ণ হন ১২ হাজার ৭৮৯ জন। প্রিলিমিনারি পরীক্ষার মাত্র ১৭ দিন পর ১৯ মে ফল প্রকাশ করে পিএসসি।


বিবার্তা/রাসেল/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com