ঢাবিতে লবন সহিষ্ণু উড়ি ধান নিয়ে সেমিনার
প্রকাশ : ১৮ অক্টোবর ২০২৩, ১৬:৩৪
ঢাবিতে লবন সহিষ্ণু উড়ি ধান নিয়ে সেমিনার
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) প্রাণরসায়ন ও অণুপ্রান বিজ্ঞান বিভাগের উদ্যোগে ও বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্ট-এর অর্থায়নে ‘ধানের লবণ সহনশীলতা বৃদ্ধিতে উড়ি ধান সংশ্লিষ্ট জিন এবং অণুজীবের প্রয়োগ’ শীর্ষক গবেষণা প্রকল্পের উপর দ্বিতীয় সেমিনার অনুষ্ঠিত হয়েছে।


১৮ অক্টোবর, বুধবার বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদের প্রফেসর ড. মোহাম্মদ হাবিবুল্লাহ কনফারেন্স কক্ষে এই সেমিনার অনুষ্ঠিত হয়।


বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।


প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যপক ড. মো. এনামুল হকের সভাপতিত্বে সেমিনারে গবেষণার ফলাফল উপস্থাপন করেন একই বিভাগের অধ্যাপক ড. জেবা ইসলাম সেরাজ।


সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বন ও জলবায়ু পবিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার ভৌমিক ও শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আব্দুল মতিন।


উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান কৃষিসহ বিভিন্ন ক্ষেত্রে নানাবিধ উদ্ভাবনে বাংলাদেশের বিজ্ঞানীদের অসাধারণ সাফল্যের কথা উল্লেখ করে বলেন, যেকোন ধরনের গবেষণা ও উদ্ভাবন দেশ ও জাতির উন্নয়ন ও অগ্রগতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের ফলে খাদ্য উৎপাদন ও সরবরাহ পর্যায়ে যে সমস্যা সৃষ্টি হয়েছে, উড়ি ধানের মতো উদ্ভাবন তা সমাধানে কার্যকরী ভূমিকা রাখবে এবং দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করবে। এই ধরনের গবেষণা কার্যক্রমকে উদ্বুদ্ধ করতে ঢাকা বিশ্ববিদ্যালয় ‘গবেষণা সমন্বয় সেল’ গঠন করেছে বলে উপাচার্য উল্লেখ করেন।


বিবার্তা/ছাব্বির/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com