জাবিতে শুরু হচ্ছে জাতীয় বিতর্ক উৎসব
প্রকাশ : ১০ অক্টোবর ২০২৩, ১৭:১৯
জাবিতে শুরু হচ্ছে জাতীয় বিতর্ক উৎসব
জাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

'শব্দবাণে সাজাও তোমার চিন্তারণের শ্লোক’ স্লোগানে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশনের (জেইউডিও) আয়োজনে চার দিনব্যাপী জাতীয় বিতর্ক উৎসব-২০২৩ অনুষ্ঠিত হতে যাচ্ছে। আগামী ১২ অক্টোবর শুরু হয়ে ১৫ অক্টোবর শেষ হবে এ আয়োজন।


মঙ্গলবার (১০ অক্টোবর) বিকাল সাড়ে তিনটায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের কনফারেন্স কক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংগঠনের আয়োজকেরা ।


সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে জেইউডিও’র সভাপতি ও উৎসবের আহবায়ক নূর আহমেদ হোসেন বলেন, "উৎসবের প্রথম দিন ১২ অক্টোবর, বৃহস্পতিবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে আয়োজিত হবে ১২তম আন্তঃস্কুল বিতর্ক প্রতিযোগিতা, দ্বিতীয় দিন ১৩ অক্টোবর, শুক্রবার নতুন কলা ভবনে আয়োজিত হবে ১৮তম আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা এবং উৎসবের তৃতীয় পর্যায়ে ১৪ অক্টোবর আয়োজিত হবে ১২তম আন্তঃকলেজ বিতর্ক প্রতিযোগিতা।


স্কুল পর্যায়ে ৩৪টি, কলেজ পর্যায়ে ৩২টি, বিশ্ববিদ্যালয় পর্যায়ে ৩৬টি দলসহ মোট ১০২টি দল জাতীয় পর্যায়ে বিতর্ক প্রতিযোগিতায় পরস্পরের মুখোমুখি হবে। প্রতিযোগিতার ৩টি সেগমেন্টেই এশিয়ান সংসদীয় বিতর্ক ফরম্যাট অনুসরণ করা হবে। প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব, পুরস্কার বিতরণী এবং উৎসবের সমাপনী পর্ব ১৫ অক্টোবর, ২০২৩, রবিবার সেলিম আল দীন মুক্তমঞ্চে অনুষ্ঠিত হবে।"


লিখিত বক্তব্যে আরও জানানো হয়, জাতীয় বিতর্ক উৎসব ২০২৩ এর আন্তঃস্কুল পর্যায়ের যুগ্ম-আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন আহনাফ তাহমিদ খান রাইয়ান, আন্তঃকলেজ পর্যায়ের যুগ্ম-আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন সাহারা আক্তার লিমা এবং আন্তঃবিশ্ববিদ্যালয় পর্যায়ের যুগ্ম-আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন ফারিম আহসান।


জাতীয় বিতর্ক উৎসবের আহ্বায়ক ও জেইউডিও সভাপতি নূর আহমেদ হোসাইন বিন্দু বলেন, আমরা মনে করি আমাদের এ উৎসবের স্লোগান আমাদের সমাজের সকল বাধা দূর করতে পারে, প্রতিবাদ গড়ে তুলতে পারে৷ এ উৎসবমুখর পরিবেশ জাবির পুরো ক্যাম্পাসে ছড়িয়ে পড়বে।


উল্লেখ্য, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় বিতর্ক সংগঠন জেইউডিও প্রতিষ্ঠার পর থেকে মানুষের মাঝে যুক্তির চর্চা ছড়িয়ে দিতে নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। বিভিন্ন বিতর্ক আয়োজন, অংশগ্রহণ এবং কৃতিত্বপূর্ণ অর্জনের মাধ্যমে জেইউডিও বিতার্কিকদের মেধা ও মননে আত্মবিশ্বাসী এবং শাণিত মূল্যবোধের ধারক হিসেবে প্রতিষ্ঠিত করতে দৃঢ়প্রতিজ্ঞ। কেননা জেইউডিও বিশ্বাস করে যুক্তিবাদী, সচেতন ও সোচ্চার তরুণ প্রজন্মের হাত ধরেই একটি দেশ ও সমাজ হতে অসংগতি দূর করে তাকে বসবাসের জন্য স্বর্গভূমিতে পরিণত করা সম্ভব।


বিবার্তা/আয়েশা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com