৬ জেলায় নতুন বিশ্ববিদ্যালয় স্থাপনের উদ্যোগ
প্রকাশ : ০৫ অক্টোবর ২০২৩, ১৭:৫৩
৬ জেলায় নতুন বিশ্ববিদ্যালয় স্থাপনের উদ্যোগ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশে আরও নতুন ৬টি বিশ্ববিদ্যালয় স্থাপনের সুপারিশ করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। কক্সবাজার, ভোলা, নড়াইল, রাজবাড়ী, জয়পুরহাট ও বরগুনা জেলায় এসব বিশ্ববিদ্যালয় স্থাপনের সুপারিশ করা হয়।


৫ অক্টোবর, বৃহস্পতিবার ইউজিসির একাডেমিক শাখা থেকে এ সংক্রান্ত একটি সুপারিশ করা হয়। এতে সই করেন পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক মোহাম্মদ জামিনুর রহমান।


বিশ্ববিদ্যালয়গুলোতে ভৌগোলিক ও অবস্থান বিবেচনায় কী কী বিষয় পড়ানো যেতে পারে, সেটাও উল্লেখ করেছে ইউজিসি। তবে তিন জেলায় আপাতত নতুন বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রয়োজন নেই মর্মেও মতামত দিয়েছে সংস্থাটি। ওই জেলাগুলো হলো- গাইবান্ধা, ময়মনসিংহ ও রংপুর।


চিঠিতে বলা হয়েছে, রাজবাড়ীতে সাধারণ বিশ্ববিদ্যালয় স্থাপনের সুপারিশ করা হলো। ওই জেলার পাশের দুটি জেলায় (পাবনা ও কুষ্টিয়া) পাবলিক বিশ্ববিদ্যালয় থাকলেও দূরত্ব বিবেচনায় রাজবাড়ীতে সাধারণ বিশ্ববিদ্যালয় স্থাপন করা যেতে পারে।


দেশের একমাত্র দ্বীপ জেলা ভোলা। এ জেলাটি দ্বীপ হওয়ায় পার্শ্ববর্তী জেলাসমূহের সঙ্গে এর দূরত্ব অনেক। জেলাটিতে বর্তমানে কোনো বিশ্ববিদ্যালয় না থাকায় সাধারণ বিশ্ববিদ্যালয় স্থাপনের সুপারিশ করা হয়। ভৌগোলিক অবস্থান বিবেচনায় এ বিশ্ববিদ্যালয়ে মৎস্য বিজ্ঞান, দুর্যোগবিজ্ঞান ও ব্যবস্থাপনা, সমুদ্রবিজ্ঞান বিষয়সমূহকে অগ্রাধিকার দেয়া যেতে পারে।


জয়পুরহাটে একটি সাধারণ বিশ্ববিদ্যালয় স্থাপনের সুপারিশ করে বলা হয়, এ জেলায় নতুন বিশ্ববিদ্যালয়ে পঠিত বিষয় হিসেবে ভৌগোলিক অবস্থান ও খনিপ্রাপ্তি বিবেচনায় কৃষি, ভূতত্ত্ব ও খনিবিদ্যা, প্রত্নতত্ত্ব বিষয়সমূহকে অগ্রাধিকার দেওয়া যেতে পারে বলে সুপারিশ করে ইউজিসি।


এদিকে কক্সবাজারে সাধারণ বিশ্ববিদ্যালয় স্থাপনের সুপারিশ করে বলা হয়েছে, ভৌগোলিক অবস্থান বিবেচনায় সেখানে ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট, সমুদ্রবিজ্ঞান, দুর্যোগবিজ্ঞান ও ব্যবস্থাপনা, মৎস্য বিজ্ঞান বিষয়সমূহকে অগ্রাধিকার দেওয়া যেতে পারে।


অন্যদিকে নড়াইলে ‘এস এম সুলতান বিশ্ববিদ্যালয়’ নামে একটি সাধারণ বিশ্ববিদ্যালয় স্থাপনের সুপারিশ করেছে ইউজিসি। শিল্পী এস এম সুলতানের স্মৃতিবিজড়িত স্থান বিধায় এ বিশ্ববিদ্যালয়ে চারুকলা বিষয়কে অগ্রাধিকার দেওয়া যেতে পারে বলে মতামত দেওয়া হয়।


এছাড়া বরগুনা জেলা থেকে পার্শ্ববর্তী জেলাসমূহে কম দূরত্বে বর্তমানে কোনো বিশ্ববিদ্যালয় না থাকায় এ জেলায় সাধারণ বিশ্ববিদ্যালয় স্থাপনের সুপারিশ করা হয়েছে। একইসঙ্গে ভৌগোলিক অবস্থান বিবেচনায় মৎস্য বিজ্ঞান, দুর্যোগবিজ্ঞান ও ব্যবস্থাপনা, সমুদ্রবিজ্ঞান, জলবায়ু সহনশীল কৃষি, প্রাকৃতিক সম্পদ আহরণ সংক্রান্ত বিষয়সমূহকে অগ্রাধিকার দেওয়া যেতে পারে।


বিবার্তা/রাসেল/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com