কুবির প্রত্নতত্ব বিভাগে কর্মশালা অনুষ্ঠিত
প্রকাশ : ০৩ অক্টোবর ২০২৩, ২২:০৪
কুবির প্রত্নতত্ব বিভাগে কর্মশালা অনুষ্ঠিত
কুবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) প্রত্নতত্ত্ব বিভাগ ও ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ ভলেন্টিয়ার প্রোগ্রামের অনুমোদিত সংস্থা ‘পারসীভ' এর ‘নগর উপাখ্যান’ বিভাগ কর্তৃক “ইন্টারপ্রিটেশন অফ দ্যা টেরাকোটা ফ্লাকস অফ দ্যা বুডিস্ট বিহারা এট পাহাড়পুর, বাংলাদেশ" বিষয়ে সারা দিনব্যাপী এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।


৩ অক্টোবর, মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের পঞ্চম তলায় হল রুমে প্রত্নতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক মুতাসিম বিল্লাহর সঞ্চালনায় এই কর্মশালাটি অনুষ্ঠিত হয়।


প্রতি বছর বিশ্ব ইতিহাস এবং ঐতিহ্য রক্ষার্থে ইউনেস্কো নানা রকমের কর্মসূচি পালন করে থাকে। তার মধ্যে একটি এই ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ ভলেন্টিয়ার প্রোগ্রাম। এটি একটি ঐতিহ্য সংরক্ষণ ও সংস্করণ বিষয়ক ক্যাম্পেইন প্রোগ্রাম। যেখানে ইউনেস্কোর তালিকাভুক্ত স্থাপনা বা এলাকায় তাদের প্রথিত নীতিমালা অনুসরণ করে অংশগ্রহণকারী দল নিয়ে বিভিন্ন কর্মকাণ্ড ও কর্মশালা পরিচালনা করে থাকে। সারা বিশ্বে ইউনেস্কো অনুমোদিত ৩৩টি দেশের মোট ৫৮ টি সংস্থা এই প্রোগ্রামটি পরিচালনা করে থাকে। বাংলাদেশের অনুমোদিত সংস্থা ‘পারসীভ' এর ‘নগর উপাখ্যান’ বিভাগ।


কর্মশালায় ‘পারসীভ' এর ‘নগর উপাখ্যান’ বিভাগের প্রতিষ্ঠাতা ও সিইও ফাতেহা পলিন বলেন, ‘এটি ইউনেস্কোর সাথে আমাদের একটি কর্মশালা যার নাম ওয়ার্ল্ড হেরিটেজ ভেলন্টিয়ার প্রোগ্রাম। আমাদের কাজ হেরিটেজ নিয়ে কাজ করার পাশাপাশি ডকুমেন্টেশন ও প্রচার এবং প্রত্নসম্পদ গুলোকে সংরক্ষণ ও সংস্করণে উৎসাহিত করা।’


এই কর্মশালায় বিভাগের সহকারী অধ্যাপক মুতাসিম বিল্লাহ ও সহকারী অধ্যাপক ড. মাহমুদুল হাসান খান যথাক্রমে ‘বাংলায় বৌদ্ধ এবং ইসলাম’ ও ‘বাংলাদেশের ঐতিহ্য ব্যবস্থাপনা: হুমকি, চ্যালেঞ্জ এবং প্রস্তাব’ সম্পর্কে তথ্য প্রদান করেন।


প্রত্নতত্ত্ব বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ সোহরাব উদ্দীন সৌরভ বলেন, ‘আমাদের ঐতিহ্য ও সংস্কৃতি সংরক্ষণের দায়িত্ব আমাদের নিজেদেরই। এখানে আমরা পাহাড়পুরের টেরাকোটার রেপ্লিকা প্রদর্শন করার চেষ্টা করেছি। যাতে দর্শনার্থীরা টেরাকোটার বিষয় বস্তু সম্পর্কে জ্ঞান লাভ করতে পারে।’


এছাড়া উক্ত কর্মশালায় উপস্থাপন ছিলেন, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ড. এন এম রবিউল আউয়াল চৌধুরী, প্রত্নতত্ত্ব বিভাগ সহকারী অধ্যাপক মোহাম্মদ শহিদুল ইসলাম চৌধরী, সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ মাহমুদুল হাছান খান, সহকারী অধ্যাপক মুতাসিম বিল্লাহ, সহকারী অধ্যাপক শারমিন রেজোয়ান ও ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ ভেলন্টিয়ার প্রোগ্রামের ভেলন্টিয়ার সহ প্রত্নতত্ত্ব বিভাগের অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।


বিবার্তা/প্রসেনজিত/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com