সিইউডিএস জাতীয় বিতর্ক উৎসব উদ্‌যাপিত: চ্যাম্পিয়ন বিইউপি
প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০২৩, ১৭:৪৪
সিইউডিএস জাতীয় বিতর্ক উৎসব উদ্‌যাপিত: চ্যাম্পিয়ন বিইউপি
চবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিতর্ক সংগঠন চিটাগং ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (সিইউডিএস) এর উদ্যোগে আয়োজিত হলো ‘সিইউডিএস জাতীয় বিতর্ক উৎসব ২০২৩’। এতে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি)।


রানারআপ হয়েছে বাংলাদেশ ইউনিভার্সিটি অব টেক্সটাইলস (বুটেক্স)।


শুক্রবার ও শনিবার (৮ ও ৯ সেপ্টেম্বর) চবির ব্যবসায় শিক্ষা অনুষদে অনুষ্ঠিত হয় এ বিতর্ক প্রতিযোগিতা।


জাতীয় পর্যায়ের বিতর্ক প্রতিযোগিতায় ৫০ এর অধিক শিক্ষাপ্রতিষ্ঠানের বিতার্কিকরা অংশগ্রহণ করেন। এর মধ্যে বিশ্ববিদ্যালয় পর্যায়ের ২৮টি দল এবং স্কুল ও কলেজ পর্যায়ের ২৪টি দলের বিতার্কিকরা অংশগ্রহণ করেন।


প্রতিযোগিতায় মূল্যায়নের জন্য ছিলেন ৩০ জনের অধিক বিচারক। বিতর্ক উৎসব পরিচালনায় মূল বিচারক পর্ষদে ছিলেন দেশীয় বিতর্ক অঙ্গনের জনপ্রিয় বিতার্কিকরা।


এছাড়া স্বতন্ত্র বিচারক হিসেবে সারা বাংলাদেশ থেকে ৫০ এর অধিক স্কুলকলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা উপস্থিত থেকে পেয়েছেন বিচারিক চর্চা ও অভিজ্ঞতা অর্জনের সুযোগ।


বিতর্ক উৎসবটি ট্যাব ফরম্যাটের দুই পর্বের এশিয়ান পার্লামেন্টারি পদ্ধতিতে অনুষ্ঠিত হয়। প্রাথমিক পর্যায়ে প্রতিটি দল চার রাউন্ড বিতর্ক করার সুযোগ পায়। এ পর্যায়ে কোয়ালিফাইড হওয়া দলগুলো পরবর্তীতে ক্রমান্বয়ে কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনালে বিতর্ক করার সুযোগ পায়।
বিশ্ববিদ্যালয় পর্যায়ে ফাইনালে মুখোমুখি হয় বিইউপি এবং বুটেক্স। চ্যাম্পিয়ন হয় বিইউপি। রানারআপ বুটেক্স। স্কুলকলেজ পর্যায়ে ফাইনালে মুখোমুখি হয় মিরপুর ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ এবং নেভি কলেজ, ঢাকা। চ্যাম্পিয়ন হয় মিরপুর ক্যান্টনমেন্ট কলেজ ও রানারআপ হয় নেভি কলেজ, ঢাকা।


‘সিইউডিএস জাতীয় বিতর্ক উৎসব ২০২৩’ এর টাইটেল স্পন্সর ছিল প্রেসিডেন্সি ইউনিভার্সিটি। স্ট্রাটেজিক পার্টনার ছিল চবি এমবিএ অ্যাসোসিয়েশন। সহযোগী পার্টনার প্রাগমেট। ভেন্যু পার্টনার দ্যা গ্রিন শ্যাডো রেস্টুরেন্ট। এছাড়া বিতর্ক উৎসবের সার্বিক সহযোগিতায় ছিল মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর। সিইউডিএস এর সভাপতি কায়েস মো. সাইফুল্লাহর সভাপতিত্বে বিতর্ক উৎসবটি পরিচালিত হয়।


বিবার্তা/মহসিন/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com