শিক্ষাপ্রতিষ্ঠানে র‌্যাগিং প্রতিরোধ নীতিমালা বাস্তবায়নের নির্দেশ
প্রকাশ : ২১ আগস্ট ২০২৩, ০৯:২৮
শিক্ষাপ্রতিষ্ঠানে র‌্যাগিং প্রতিরোধ নীতিমালা বাস্তবায়নের নির্দেশ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

শিক্ষাপ্রতিষ্ঠানে বুলিং ও র‌্যাগিং প্রতিরোধ নীতিমালা যথাযথভাবে বাস্তবায়নের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। রবিবার (২০ আগস্ট) সব দফতর ও বিভাগকে এ নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এর আগে নীতিমালা প্রকাশ করা হয়েছে।


নির্দেশনায় বলা হয়েছে, বুলিং ও র‌্যাগিং প্রতিরোধ সংক্রান্ত নীতিমালার প্রজ্ঞাপনের গেজেটের কপি পাঠানো হলো। এটি দেশের অভ্যন্তরের সব শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য প্রযোজ্য হবে। নীতিমালা বাস্তবায়ন ও অগ্রগতি পর্যবেক্ষণে ব্যবস্থা নেয়ার জন্য বলা হলো।


শিক্ষা বোর্ড, এনসিটিবি, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর, প্রাথমিক শিক্ষা অধিদফতর, স্বাস্থ্য শিক্ষা অধিদফতর, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ এবং সব জেলা প্রশাসককে নির্দেশনাটি পাঠানো হয়েছে পাঠানো হয়েছে বলে জানা গেছে। গত ২ মে জারি করা নীতিমালার গেজেটের কপিও পাঠিয়েছে মন্ত্রণালয়।


গত ২ মে ‘শিক্ষা প্রতিষ্ঠানে বুলিং ও র‌্যাগিং প্রতিরোধ সংক্রান্ত নীতিমালা-২০২৩ জারি করে শিক্ষা মন্ত্রণালয়। নীতিমালায় বলা হয়েছে, বুলিং ও র‌্যাগিংয়ে কোনো শিক্ষক, অশিক্ষক অথবা শিক্ষাপ্রতিষ্ঠান সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীর প্রত্যক্ষ অথবা পরোক্ষভাবে সংশ্লিষ্টতা পাওয়া গেলে প্রচলিত আইন বা বিধি অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা নিতে হবে।


প্রযোজ্য ক্ষেত্রে ফৌজদারি আইনে ব্যবস্থা নিতে হবে। বোর্ড অব ট্রাস্টি ও গভর্নিং বডি বা ম্যানেজিং কমিটির কোনো সভাপতি বা সদস্যের সংশ্লিষ্টতা থাকলে তাদের বিরুদ্ধেও বিধি ও আইন অনুযায়ী ব্যবস্থা নিতে হবে। প্রযোজ্য ক্ষেত্রে ফৌজদারি আইন মোতাবেক ব্যবস্থা নিতে হবে। নীতিমালায় র‌্যাগিং প্রতিরোধ কমিটি গঠন ও কার্যপরিধি, প্রতিষ্ঠান প্রধানদের করণীয়সহ নানা বিষয়ও তুলে ধরা হয়েছে বলে জানা গেছে।


বিবার্তা/রাসেল/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com