যথাযোগ্য মর্যাদায় ডুয়েটে জাতীয় শোক দিবস পালিত
প্রকাশ : ১৫ আগস্ট ২০২৩, ১৫:৩২
যথাযোগ্য মর্যাদায় ডুয়েটে জাতীয় শোক দিবস পালিত
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বিভিন্ন কর্মসূচি ও যথাযোগ্য মর্যাদায় সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ৪৮ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করলো ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট), গাজীপুর।


১৫ আগস্ট, মঙ্গলবার জাতীয় শোক দিবস-২০২৩ উপলক্ষ্যে সকাল ৬টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবন, প্রশাসনিক ও অ্যাকাডেমিক ভবন ও হলসমূহে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ এবং কালো পতাকা উত্তোলনের মধ্য দিয়ে জাতীয় শোক দিবসের কর্মসূচি শুরু হয়।


এরপর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম. হাবিবুর রহমানের নেতৃত্বে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়ে তার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।


এ সময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য, সকল অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, পরিচালক, প্রভোস্ট ও রেজিস্ট্রারসহ বিভিন্ন অফিস প্রধানগণ উপস্থিত ছিলেন।


জাতীয় শোক দিবস উপলক্ষ্যে উপাচার্য এক বাণীতে বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মগত ভাবেই বহুমাত্রিক প্রতিভার অধিকারী ছিলেন। তিনি শৈশব থেকেই বাঙালি জাতিকে চরম বৈষম্যের হাত থেকে মুক্তির জন্য সংগ্রাম করে গেছেন। তার সারাজীবনের সংগ্রাম ও ত্যাগের ফসল আমাদের এই স্বাধীন বাংলাদেশ।


বঙ্গবন্ধুকে সপরিবারে পরিকল্পিতভাবে হত্যা করে এবং পরবর্তীতে জাতীয় চার নেতাকে হত্যার মাধ্যমে ষড়যন্ত্রকারীরা বঙ্গবন্ধুর আদর্শ ধ্বংস করতে চেয়েছিল। কিন্তু প্রকৃত ইতিহাস ও দর্শন কখনোই মুছে ফেলা যায় না।


তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনার হাত ধরে দেশের উন্নয়নের ধারা অব্যাহত রয়েছে। তিনি বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজগুলো শেষ করতে আপ্রাণ চেষ্টা করে যাচ্ছেন। তাই আমাদের উচিত বঙ্গবন্ধুর আদর্শ ও দর্শনে দীক্ষিত হয়ে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করে যাওয়া। সত্যিকার অর্থে বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক হতে হলে তার আদর্শ ও দর্শনকে ধারণ করে আমাদেরকে বঙ্গবন্ধুর অসাম্প্রদায়িক ও বৈষম্যহীন স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে নিঃস্বার্থভাবে কাজ করে যেতে হবে। তিনি শোকের এই মাসে ১৫ আগস্টে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবসহ তাদের পরিবারের শাহাদাত বরণকারী সদস্যদের প্রতি গভীর শ্রদ্ধাসহ জাতীয় চার নেতা ও মুক্তিযুদ্ধে সকল শহিদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানান।


অনুষ্ঠানে অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বঙ্গবন্ধুর প্রযুক্তি নির্ভর শিক্ষা ও গবেষণা দর্শন’ শীর্ষক রচনা প্রতিযোগিতা, বিশ্ববিদ্যালয়ের মসজিদে বিশেষ মোনাজাত, মন্দির ও অন্যান্য উপাসনালয়ে বিশেষ প্রার্থনা। বিকেলে রয়েছে বিশ্ববিদ্যালয়ের শহিদ মিনার প্রাঙ্গণে বঙ্গবন্ধুর ঘটনাবহুল জীবনের উপর চিত্র প্রদর্শনী এবং সন্ধ্যায় বঙ্গবন্ধুর জীবনের উপর ডকুমেন্টারি প্রদর্শনী।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com