জাবিতে ‌‌‌‘জেইউএসসি বিজ্ঞান মেলা- ২০২৩’ অনুষ্ঠিত
প্রকাশ : ১১ আগস্ট ২০২৩, ২০:০৫
জাবিতে ‌‌‌‘জেইউএসসি বিজ্ঞান মেলা- ২০২৩’ অনুষ্ঠিত
জাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

‘মস্তিষ্কে বিজ্ঞানের চাষ, সমৃদ্ধ করবে মেধার বিকাশ’ স্লোগানকে প্রতিপাদ্য করে ৫ম বারের মতো জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি সায়েন্স ক্লাব ৫ম ‘জেইউএসসি জাতীয় বিজ্ঞান মেলা- ২০২৩’ আয়োজন করেছে।


১১ আগস্ট, শুক্রবার সকাল ৯টায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) জহির রায়হান মিলনায়তনে আয়োজিত এ প্রতিযোগিতায় স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ৫ শতাধিক বিজ্ঞানপ্রিয় শিক্ষার্থী অংশগ্রহণ করেন।


দিনব্যাপী আয়োজিত এবারের প্রতিযোগিতায় সায়েন্স কুইজ, ফোর মিনিট প্রেজেন্টেশন, পোস্টার প্রেজেন্টেশন, প্রজেক্ট শোকেসিং, রুবিক্স কিউব ও সায়েন্স ওপেন স্পিচসহ মোট ছয়টি বিভাগে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ৫ শতাধিক বিজ্ঞানপ্রেমী শিক্ষার্থী অংশগ্রহণ করেন। প্রত্যেক বিভাগের বিজয়ী ও প্রথম রানার-আপকে পুরস্কৃত করা হবে।


বিজ্ঞান মেলা সম্পর্কে জাবি সায়েন্স ক্লাবের সভাপতি শাকিল ইসলাম বলেন, ‘একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলায় বিজ্ঞান ও প্রযুক্তিগত উন্নয়ন করতে হবে। এজন্য শিক্ষার্থীদের বিজ্ঞান ও প্রযুক্তির দিকে আগ্রহী করে তুলতে হবে। বিজ্ঞানের আশীর্বাদ সর্বস্তরে পৌঁছে দিতে আমাদের এ আয়োজন। আমরা এমন একটি বিজ্ঞানপ্রেমী জাতির স্বপ্ন দেখি, যারা আগামীর সুন্দর পৃথিবী গড়ে তুলবে।’


‘৫ম জেইউএসসি জাতীয় বিজ্ঞান মেলা-২০২৩’ এর আহ্বায়ক মো. আল মামুন বলেন, সায়েন্স ফেস্টিভ্যাল জাবি সায়েন্স ক্লাবের নিয়মিত আয়োজনের মধ্যে অন্যতম। আজকের এ অনুষ্ঠান সফল করার জন্য ক্লাবের সদস্য, ভলানটিয়ার, কার্যনির্বাহী পর্ষদের সকলকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। বিজ্ঞানপ্রিয় জাতি গঠনের লক্ষ্যে জাবি সায়েন্স ক্লাবের এমন কার্যক্রমের ধারাবাহিকতা অব্যাহত থাকুক এই কামনা করছি।


এ সময় অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক শফি মুহাম্মদ তারেক, পরিসংখ্যান বিভাগের সভাপতি অধ্যাপক আলমগীর কবির, মাইক্রোবায়োলজি বিভাগের সহযোগী অধ্যাপক তাসলিন জাহান মৌ, পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগের প্রভাষক আয়েশা আহমেদ সহ প্রমুখ।


প্রসঙ্গত, ২০০৫ সালের ১৭ আগস্ট প্রতিষ্ঠার পর পর থেকে বিজ্ঞানমনস্ক জাতি গড়ে তোলার লক্ষ্যে কাজ করে যাচ্ছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব। গণিত অলিম্পিয়াড, বিজ্ঞান উৎসব, গবেষণা কার্যক্রম, ক্লাবের নিজস্ব প্রকাশনী ‘নিউক্লিয়াস’, বিজ্ঞান আড্ডা, ইংলিশ স্পোকেন সেশন, বৃক্ষরোপণ, শীতবস্ত্র বিতরণসহ বিভিন্ন সামাজিক কার্যক্রম পরিচালনা করে আসছে সংগঠনটি।


বিবার্তা/আয়েশা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com