ইবিতে ডেঙ্গু সচেতনতামূলক ক্যাম্পেইন
প্রকাশ : ০৬ আগস্ট ২০২৩, ২২:১৯
ইবিতে ডেঙ্গু সচেতনতামূলক ক্যাম্পেইন
ইবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সারাদেশে ভয়াবহ আকার ধারণ করা ডেঙ্গুর বিস্তার রোধে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) সচেতনতামূলক ক্যাম্পেইন করেছে রোটার‌্যাক্ট ক্লাব। ডেঙ্গু প্রতিরোধে রোটার‌্যাক্ট আন্তর্জাতিক জেলা ৩২৮১ এর চলমান কার্যক্রমের অংশ হিসেবে এ ক্যাম্পেইনের আয়োজন করে রোটার‌্যাক্ট ক্লাব অব ইসলামিক ইউনিভার্সিটি।


৬ আগস্ট, রবিবার বেলা সাড়ে ১২টায় ক্যাম্পাসের ডায়না চত্বরে এর আয়োজন করে সংগঠনটি।


ক্লাবের সভাপতি মুনজুরুল ইসলাম নাহিদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ।


এসময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ক্লাবের উপদেষ্টা ও ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সহকারী অধ্যাপক শরিফুল ইসলাম জুয়েল, রোটার‌্যাক্ট জেলা ৩২৮১ এর ডিআরআর’স চিফ রিপ্রেজেন্টেটিভ ও ডিস্ট্রিক্ট ট্রেনিং কর্ডিনেটর মুজাহিদুল আলম, রোটার‌্যাক্ট ক্লাব অব নর্থ ওয়েস্টার্ন এর সাবেক সভাপতি চয়নিকা আক্তার, ইবি প্রেস ক্লাবের সভাপতি আবু হুরাইরা, বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক এস এ এইচ ওয়ালীউল্লাহ ও ইসলামী বিশ্ববিদ্যালয় সামাজিক ও সাংস্কৃতিক মঞ্চের আহ্বায়ক ইয়াসিরুল কবির সৌরভ।


ক্যাম্পেইনে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্রের উপপ্রধান চিকিৎসা কর্মকর্তা ডা. আশরাফুজ্জামান। তিনি সারাদেশে বর্তমানে ডেঙ্গুর অবস্থা, এর লক্ষণ ও ডেঙ্গু প্রতিরোধে করণীয় নিয়ে আলোচনা করেন। তিনি বলেন, ‘ডেঙ্গুর বাহক এডিশ মসা তার বৈশিষ্ট্যে পূর্বের তুলনায় অনেক পরিবর্তন এনেছে। আগে শুধু দিনের বেলায় এ মশা কামড়ালেও এখন রাতেও মশা কামড়াচ্ছে। এছাড়া আগে শুধু জমে থাকা স্বচ্ছ পানিতে জন্মালেও এখন অপরিষ্কার পানিতেও মশা জন্মাচ্ছে। তাই ডেঙ্গুর বিষয়ে পূর্বের থেকে আমাদের বেশী সতর্ক থাকতে হবে।’


এসময় তিনি জ্বরে আক্রান্ত হলে রোগীকে প্যারাসিটামল জাতীয় ঔষধ খাওয়ার পরামর্শ দেন। একইসঙ্গে ব্যথা নাশক ঔষধ খেতে নিষেধ করে। এছাড়া জ¦রে আক্রান্ত হলে দ্রুত পরীক্ষা করানোর পরামর্শ দেন। শিক্ষার্থীদের জন্য বিশ^বিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্রে ডেঙ্গু পরীক্ষার ব্যবস্থা আছে বলে জানান।


প্রধান অতিথির বক্তব্যে প্রক্টর অধ্যাপক ড. শাহাদত হোসেন আজাদ বলেন, ‘দেশব্যাপী ডেঙ্গুর যে প্রকোপ এ থেকে বাঁচতে আমাদের সচেতন হওয়া ছাড়া উপায় নেই। সচেতনতার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্যোগে এ ধরনের ক্যাম্পেইন হওয়া প্রয়োজন ছিল। রোটার‌্যাক্ট ক্লাব নিজ উদ্যোগে এ দায়িত্ব পালন করায় তারা ধন্যবাদ পাওয়ার দাবিদার। বিশ্ববিদ্যালয় প্রশাসন ডেঙ্গু প্রতিরোধে পরিচ্ছন্নতাসহ বেশ কিছু কার্যক্রম হাতে নিয়েছে। সামনে আরো ব্যাপকভাবে কাজের পরিকল্পনা রয়েছে।’


ক্যাম্পেইনে ক্লাবের সাধারণ সম্পাদক দিদারুল ইসলাম রাসেল, যুগ্ম সম্পাদক আব্দুল্লাহ আল গালিব, পবিত্র চন্দ্র পার্থ, সার্জেন্ট অ্যাট আর্মস মোস্তাফিজুর রহমান, এডিটর মীম খাতুন, প্রফেশনাল ক্লাব সার্ভিস ডিরেক্টর জান্নাতুল ফেরদাউসসহ ক্লাবের অন্য সদস্য ও ক্যাম্পাসের বিভিন্ন সামাজিক সংগঠনের সদস্যরা উপস্থিত ছিলেন। আলোচনা শেষে ক্লাবের সদস্যরা ক্যাম্পাসে সচেতনতামূলক লিফলেট বিতরণ করেন ও বিলবোর্ড স্থাপন করেন।


বিবার্তা/জায়িম/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com