ঢাবির কলা অনুষদের সাংস্কৃতিক প্রতিযোগিতার উদ্বোধন
প্রকাশ : ১৬ জুলাই ২০২৩, ১১:৫৮
ঢাবির কলা অনুষদের সাংস্কৃতিক প্রতিযোগিতার উদ্বোধন
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের উদ্যোগে আয়োজিত সাংস্কৃতিক প্রতিযোগিতা ২০২৩ এর উদ্বোধন করা হয়েছে। রবিবার, ১৬ জুলাই সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের কলাভবনের আরসি মজুমদার আর্টস অডিটোরিয়ামে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠান উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ।



উদ্বোধকের বক্তব্যে তিনি বলেন, ১৯২১ সালে প্রতিষ্ঠাকালীন ঢাকা বিশ্ববিদ্যালয়ে যে ৩ টা অনুষদ ছিল, তার মধ্যে অন্যতম ছিল এই কলা অনুষদ। যার বয়স এখন ১০৩ বছর চলছে। কাজেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যের সাথে কলা অনুষদের ঐতিহ্য ওতপ্রোতভাবে জড়িত। তাছাড়া আমি মনে করি সাংস্কৃতিক চর্চার মূল জায়গা তো হওয়ার কথা এই কলা অনুষদের। আমার বিশ্বাস এই অনুষদ তার এই সাংস্কৃতিক চর্চার ধারাবাহিকতা ধরে রাখবে।


তিনি বলেন, সাংস্কৃতিক চর্চা না হলে কি আমাদের মানবিক চর্চা হবে? জীবনে যদি মূল্যবোধ না থাকে, আমি যদি মানুষের জন্য কিছু করতে না পারি, তাহলে তো আমি পূর্ণাঙ্গ মানুষ না। আর এক্ষেত্রে সাংস্কৃতিক চর্চা আমাদের পূর্ণাঙ্গ মানুষ হতে সহায়তা করে।



সভাপতির বক্তব্যে কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির বলেন, শিক্ষার্থীদের মাঝে সাংস্কৃতিক জাগরণের ধারাবাহিকতা অব্যাহত রাখতে কলা অনুষদের এই আয়োজন। আমি আশা করি অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণে এই আয়োজন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তাছাড়া সুস্থ সাংস্কৃতিক চর্চার এই আয়োজনে শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ আমাকে মুগ্ধ করেছে। এজন্য আমি শিক্ষার্থীদের সাধুবাদ জানাই।


তিনি বলেন, এই ধরণের আয়োজন যত বেশি করতে পারবো শিক্ষার্থীরা তত বেশি পরিশোধিত হবে, তাদের আত্মা তত বেশি পরিশোধিত হবে।


তিনি আরো বলেন, এই আয়োজনে কলা অনুষদের কোনো শিক্ষককে বিচারক হিসেবে রাখা হয়নি। রাখা হয়েছে বাহিরের শিক্ষকদের। স্বচ্ছতা বজায় রাখতে এটি করা হয়েছে।


অনুষ্ঠানে সিনিয়র চেয়ারপার্সন হিসেবে বাংলা বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. ফাতেমা কাওছার বলেন, এটি ব্যতিক্রমী অনুষ্ঠান, চমৎকার অনুষ্ঠান। ক্লাসের পড়াশোনার পাশাপাশি যে সাংস্কৃতিক চর্চার প্রয়োজন সেই বিষয়ে জানান দিচ্ছে এই আয়োজন। আর এর মধ্য দিয়ে শিক্ষার্থীদের মাঝে মানবিকতা উদারতা, সহানুভূতি জাগ্রত হবে বলে আমার বিশ্বাস।


অনুষ্ঠান আয়োজক কমিটির আহ্বায়ক ও ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক মাহমুদুর রহমান বলেন, সাংস্কৃতিক ক্ষেত্রে কলা অনুষদ দীর্ঘ ঐতিহ্য লালন করে চলেছে। বাংলাদেশের অসাম্প্রদায়িক চেতনা, মুক্তিযুদ্ধের আদর্শ লালন করছে ঢাকা বিশ্ববিদ্যালয়। আর এই কাজটি করতে অগ্রণী ভূমিকা রাখছে কলা অনুষদ।



ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশ্বধর্ম ও সংস্কৃতি বিভাগের প্রভাষক রহিমা আক্তার মুক্তার সঞ্চালনায় এই অনুষ্ঠানে কলা অনুষদের বিভিন্ন বিভাগের শিক্ষক -শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।


উল্লেখ্য, এই সাংস্কৃতিক প্রতিযোগিতায় ১২ টি ইভেন্টে ২২০ জন প্রতিযোগী অংশগ্রহণ করেছে। আগামী ৩ দিন ৩ টি ভেন্যুতে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এরপর অংশগ্রহণকারী ১৭ টি বিভাগ থেকে সর্বোচ্চ পয়েন্টধারী বিভাগকে চ্যাম্পিয়ন এবং তার চেয়ে কম পয়েন্টধারী বিভাগকে রানার আপ ঘোষণা করা হবে।


বিবার্তা / ছাব্বির/ রাসেল/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com