আগামীকাল নজরুল বিশ্ববিদ্যালয়ে ২য় আন্তর্জাতিক কনফারেন্স শুরু
প্রকাশ : ০৪ জুন ২০২৩, ২১:২৬
আগামীকাল নজরুল বিশ্ববিদ্যালয়ে ২য় আন্তর্জাতিক কনফারেন্স শুরু
নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ‘দ্বিতীয় আন্তর্জাতিক কনফারেন্স-২০২৩' শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্স শুরু হবে আগামীকাল।


বিশ্ববিদ্যালয়ে প্রযুক্তি, ব্যবসা এবং ন্যায়বিচারের উপর অনুষ্ঠিতব্য এই আন্তর্জাতিক সম্মেলন চলবে আগামী (৫-৬ জুন) দুই দিনব্যাপী।


এই কনফারেন্সে জাপান, নেপাল, মালয়শিয়াসহ দেশ বিদেশের বরেণ্য শিক্ষাবিদ-গবেষকেরা অংশ গ্রহণ করবেন। ইতোমধ্যেই অতিথিদের বরণ করে নিতে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।


সোমবার (০৫ জুন) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরিতে কনফারেন্সের প্রথম অধিবেশন অনুষ্ঠিত হবে। এরপর ক্যাম্পাসের বিভিন্ন স্থানে অনুষ্ঠিত প্যারালাল সেশনের মধ্যদিয়ে গবেষকরা তাদের প্রবন্ধ উপস্থাপন শুরু করবেন।


প্রথম অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মাননীয় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এম.পি.। সভাপতিত্ব করবেন কনফারেন্সের প্রধান পৃষ্ঠপোষক ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর। বিশেষ অতিথির বক্তব্য দেবেন প্রফেসর ড. দুর্গাদাস ভট্টাচার্য ও আইসিটি বিভাগের আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক ও যুগ্মসচিব মো. আলতাফ হোসেন। মূল প্রবন্ধ উপস্থাপন করবেন জাপানের ইউনিভার্সিটি অব হাইয়োগোর ড. সিয়োজি কোবাসি, ইউনিভার্সিটি টেকনোলজি মারা মালয়শিয়ার ড. হারটিনি সারিপান ও নেপালের কাঠমাণ্ডু ইউনিভার্সিটির ড. বিনোদ কৃষ্ণ শ্রেষ্ঠা।


কনফারেন্সের প্রস্তুতি হিসেবে ইতোমধ্যেই ভেন্যু পরিস্কার, পরিচ্ছন্নতা ও সাজ সজ্জার কার্যক্রম শেষ করে আনা হয়েছে। প্যারালাল অধিবেশনের জন্য প্রশাসনিক ভবনের ভার্চুয়াল কনফারেন্স কক্ষ, ব্যবসায় প্রশাসন অনুষদ ভবনে দুটি কক্ষ ও বিজ্ঞান অনুষদ ভবনের একটি কক্ষ প্রস্তুত করা হয়েছে।


এদিকে দ্বিতীয় আন্তর্জাতিক কনফারেন্স উপলক্ষ্যে একটি সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর, রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর, আয়োজক কমিটির আহ্বায়ক প্রফেসর ড. তুষার কান্তি সাহা ও সদস্য সচিব প্রফেসর ড. তারিকুল ইসলাম উপস্থিত ছিলেন।


সংবাদ সম্মেলনে কনফারেন্স প্রসঙ্গে উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেন, বিশ্বের নামকরা বিশ্ববিদ্যালয়গুলোর মতো আমরা আমাদের বিশ্ববিদ্যালয়কে একটি গবেষণামনস্ক বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তুলতে চাই। এমন একটা পরিবেশ চাই যেখানে জ্ঞানের চর্চা হবে, গবেষণা হবে। সে লক্ষ্য নিয়ে আমরা শিক্ষা, গবেষণা ও উন্নয়ন এই তিনকে মোটো ধরে সামনে এগিয়ে যাচ্ছি।


দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া কনফারেন্সের সফলতা কামনা করে উপাচার্য বলেন, আমাদের সম্পদ সীমিত, অভিজ্ঞাতাও অল্প। তবুও আমরা আমাদের সীমিত সামর্থ্য ও অভিজ্ঞতা দিয়ে আয়োজন করেছি। সেজন্য আয়োজকদের ধন্যবাদ জানাই। আমি বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত এই কনফারেন্সের সফলতা কামনা করি।


ড. তুষার কান্তি সাহা বলেন, এই কনফারেন্স বিজ্ঞান, ব্যবসা এবং আইনী অধ্যয়ন ক্ষেত্রের গবেষক, শিক্ষাবিদ, বিশেষজ্ঞ এবং অনুশীলনকারীদের একটি সমন্বিত আলোচনা, বিতর্ক, জ্ঞান ভাগাভাগি এবং সহযোগিতার জন্য অনন্য প্লাটফরম হবে। নতুন জ্ঞান ভাগাভাগি করতে চাই। সেই সাথে বিশ্ববিদ্যালয়ের ব্র্যান্ডিং করাটাও আমাদের লক্ষ্য।


ড. তারিকুল ইসলাম বলেন, এবারের কনফারেন্সে ১৮৩ টি জমা পড়া গবেষণা প্রস্তাবের সারাংশের মধ্যে যাচাই বাছাই করে ৯২টি গবেষণা সারাংশ কনফারেন্সে উপস্থাপনের জন্য নির্বাচিত করা হয়েছে। যা দুইদিন ব্যাপী আয়োজিত কনফারেন্সে বিভিন্ন প্যারালাল সেশনে উপস্থাপন করা হবে।


এছাড়া কনফারেন্স শেষে প্রতিটি অনুষদের জন্য দুটি করে বেস্ট পেপার অ্যাওয়ার্ড প্রদান করা হবে বলে তিনি জানান।


বিবার্তা /বাপ্পি /সউদ/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com