নবম-দশম শ্রেণির রেজিস্ট্রেশন শুরু বৃহস্পতিবার
প্রকাশ : ২৯ মে ২০২৩, ১০:৫৭
নবম-দশম শ্রেণির রেজিস্ট্রেশন শুরু বৃহস্পতিবার
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আগামী বৃহস্পতিবার (১ জুন) থেকে নবম শ্রেণিতে ভর্তি ও অধ্যয়নরত শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হবে। চলবে ৩১ আগস্ট পর্যন্ত।


রেজিস্ট্রেশন ফি জনপ্রতি ১৭১ টাকা ধার্য করা হয়েছে। এসময়ের পরে ১৪০ টাকা বিলম্ব ফিসহ ৩১১ টাকা প্রদান করে রেজিস্ট্রেশন করতে হবে।


গতকাল রবিবার ঢাকা শিক্ষা বোর্ডের বিদ্যালয় পরিদর্শক প্রফেসর মোহাম্মদ আবুল মনছুর ভূঞাঁ স্বাক্ষরিত এ সংক্রান্ত জরুরি নির্দেশনা জারি করা হয়েছে।


নির্দেশনায় বলা হয়, ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে নবম শ্রেণিতে ভর্তি ও অধ্যয়নরত শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হতে যাচ্ছে। জেএসসি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ায় ৩ বছরের মধ্যে দেশের যেকোনো মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডে/মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত জেএসসি বা জেডিসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা নবম শ্রেণিতে ভর্তির সুযোগ পাবে।


নবম শ্রেণিতে ভর্তিকৃত সব শিক্ষার্থীর অভিভাবকের মোবাইল নম্বরসহ সব তথ্য অনলাইনে আপলোড করতে হবে। অনলাইনে আপলোডকৃত তথ্য না থাকলে শিক্ষার্থীর রেজিস্ট্রেশন দাবি করা যাবে না।


নিবন্ধনের সময় লক্ষ্য রাখতে হবে- কোনো শিক্ষার্থীর বয়স ১২ বছর পূর্ণ না হলে এবং ১৮ বছরের অধিক হলে তাকে নবম শ্রেণিতে ভর্তি করা যাবে না।


রেজিস্ট্রেশনের জন্য তথ্য আপলোড করার লক্ষ্যে স্ব স্ব প্রতিষ্ঠানের শিক্ষকদের সমন্বয়ে তিন সদস্য বিশিষ্ট একটি রেজিস্ট্রেশন কমিটি গঠন করতে হবে।


অনলাইনে রেজিস্ট্রেশন সম্পন্ন করার পর চূড়ান্ত তালিকা ফাইনাল সাবমিটের পূর্বে দায়িত্বপ্রাপ্ত কমিটির সদস্যদের দ্বারা বিদ্যালয়ে রক্ষিত ভর্তি ফরম ও সনদের সঙ্গে মিলিয়ে যথাযথভাবে নিশ্চিত করতে হবে। নিশ্চিত হওয়ার পর ফাইনাল সাবমিট করতে হবে। এতে কোনো অবস্থায় শিক্ষার্থীকে নিযুক্ত করা হবে না। চূড়ান্ত তালিকার প্রিন্ট আউট (হার্ড কপি) প্রতিষ্ঠানে সংরক্ষণ করতে হবে।


শিক্ষার্থীর তথ্যে ভুল-ক্রুটির জন্য শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান ও কমিটির সদস্যরা যৌথভাবে দায়ী থাকবেন বলেও উল্লেখ করা হয়েছে।


বিবার্তা/কেআর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com