রাজশাহী বোর্ডের কাণ্ড, ইংরেজি দুই পরীক্ষায় একই প্যারাগ্রাফ!
প্রকাশ : ০৭ মে ২০২৩, ২০:১৮
রাজশাহী বোর্ডের কাণ্ড, ইংরেজি দুই পরীক্ষায় একই প্যারাগ্রাফ!
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

চলমান এসএসসি পরীক্ষার ইতোমধ্যে ৪ বিষয়ের পরীক্ষা শেষ হয়েছে। তবে এরইমধ্যে সমালোচনার জন্ম দিয়েছে রাজশাহী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড। এই বোর্ডের এসএসসি ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র পরীক্ষায় একই প্যারাগ্রাফ দেয়া হয়েছে। যা নিয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করছেন শিক্ষার্থীরা ও তাদের অভিভাবকরা।


প্রশ্নপত্রে দেখা যায়, ইংরেজি প্রথম পত্র ও দ্বিতীয় পত্র পরীক্ষায় ‘আওয়ার ন্যাশনাল ফ্ল্যাগ (Our National Flag)’ নিয়ে প্যারাগ্রাফ লিখতে বলা হয়েছে। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমেও বিতর্ক উঠেছে।


রাজশাহী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম বলেন, একই প্রশ্নে দুই পরীক্ষা নেওয়ার বিষয়ে কিছু বলতে পারব না। মূলত এ প্রশ্নটি আমাদের বোর্ডে হয়নি। এটা কোন বোর্ড করেছে জানতে হবে।


তিনি বলেন, সাধারণত একই প্রশ্নে দুই বিষয়ে পরীক্ষা নেওয়া হয় না। যারা প্রশ্ন করেন তারা এক সঙ্গে দুই ধরনের প্রশ্ন করেন। কিন্তু কেন-কিভাবে এমন প্রশ্ন হলো সেটি জেনে পরে জানানো যাবে।


এ বিষয়ে জানতে চাইলে রাজশাহী শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান তানবিরুল আলম বলেন, একই প্রশ্ন দুই পরীক্ষা নেওয়ার নিঃসন্দেহে মারাত্মক ভুল। একটি প্রশ্ন অন্তত পাঁচটি ধাপে চেকিংয়ের পর প্রিন্টে যায়। এত বড় ভুল মেনে নেওয়ার নয়।


তিনি বলেন, এভাবে পরীক্ষা নিলে পরীক্ষার মান কমবে। ছেলেমেয়েরা হতাশ হবে। এসব বিষয় নিয়ে সচেতন থাকতে হবে।


বিবার্তা/রাসেল/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com