‘প্রজ্ঞা ও প্রয়োগের ব্যঞ্জনা’ শিরোনামে চিত্রকর্ম প্রদর্শনী
প্রকাশ : ৩১ মার্চ ২০২৩, ১৯:২৫
‘প্রজ্ঞা ও প্রয়োগের ব্যঞ্জনা’ শিরোনামে চিত্রকর্ম প্রদর্শনী
নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ‘প্রজ্ঞা ও প্রয়োগের ব্যঞ্জনা’ শিরোনামে ছয়দিনব্যপী চিত্রকর্ম প্রদর্শনী শুরু হয়েছে। প্রদর্শনীতে বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ড্রয়িং এন্ড পেন্টিং বিভাগের এমএফএ ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ৬ জন শিক্ষার্থীর চিত্রকর্ম স্থান পেয়েছে।


গতকাল ৩০ মার্চ, বৃহস্পতিবার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর।


তিনি বলেন, চিত্র এমন একটা ব্যাপার- যিনি আঁকেন তিনি শুরু করেন একরকম করে। তারপর ওই কর্ম শেষ করতে ওখান থেকে অনেকটা দূরে সরে যান। এই সরে যাওয়াটাই হচ্ছে প্রজ্ঞা। প্রজ্ঞার সাথে নিজের ব্যঞ্জনার যথাযথ প্রয়োগ ওইকর্মে ঘটে। চিত্র যতবার দেখা হয়, সেখান থেকে প্রতিবারই নতুন কথা-ভাবনা প্রকাশিত হয়।


তিনি আরও বলেন, চিত্র এমন একটি মাধ্যম, যে মাধ্যম কখনো একটা কথাই সবসময় বলে না। এটি নানা সময়ে নানা রকমের মাত্রা তৈরি করে। এটি যত পরিবর্তন করা হয়, ততবেশি অ্যবসট্রাক্ট হয়ে যায়। চিত্রশিল্পের যে ইতিহাস এর সাথে আমাদের জীবন, জগৎ ও সভ্যতার ইতিহাস রয়েছে। একারণে চিত্রকে কখনো জীবন থেকে পৃথক করা যাবে না। যারা চিত্রকে জীবন থেকে পৃথক করার কথা ভাবেন, শিল্পচর্চার বিরোধিতা করেন, তারা আসলে জীবনের বিরোধিতা করেন। জীবনচর্চার বিরোধিতার মানেই হলো মৃত্যুর সাথে নিজেকে সম্পৃক্ত করা। যা আমরা চাই না। তাই নজরুল বিশ্ববিদ্যালয়ের এই আয়োজনকে আমরা সাধুবাদ দেই।



চারুকলার বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক নগরবাসী বর্মণের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সহযোগী অধ্যাপক ( ড্রয়িং এন্ড পেন্টিং ) মাসুম হাওলাদার। আলোচনা করেন চারুকলা অনুষদের অধ্যাপক ড. তপন কুমার সরকার, অধ্যাপক ড. এমদাদুর রাশেদ, সহযোগী অধ্যাপক দ্রাবিড় সৈকত, সহকারি অধ্যাপক কল্যাণাংশু নাহা, সহকারি অধ্যাপক দিদারুল হোসাইন লিমন ও প্রভাষক রাশেদুল ইসলাম।


আয়োজকরা জানান, বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদ ভবনের নিচ তলায় চারুকলা অনুষদের ড্রয়িং এন্ড পেন্টিং বিভাগের ক্লাস রুম নজরুল গ্যালারি নামকরণ করে এই চিত্র প্রর্দশনীর আয়োজন করা হয়েছে। ৩০ মার্চ থেকে ৬ এপ্রিল পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী চলবে।


উদ্বোধনের পর শিক্ষার্থী, শিল্পপ্রেমী ও দর্শনার্থীদের পদচারণায় মুখর হয়ে ওঠে প্রর্দশনী। তারা ঘুরে ঘুরে শিক্ষার্থীদের আঁকা চিত্রকর্মগুলো দেখেন। প্রদর্শনীর সদস্য সচিব শিল্পী সাদ আদনান বিবার্তাকে বলেন, আমাদের ড্রয়িং এন্ড পেন্টিং বিভাগের এমএফএ ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী শিল্পী জবা রায় ,সাবিহা আফরোজ, সানজিদা পারভীন মুন, নিখিল চন্দ্র সরকার, লামিয়া আক্তার ও আমিসহ মোট ৬ জন শিল্পীর ৩৬টি চিত্রকর্ম নিয়ে প্রথমবারের মতো এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। আমাদের এই আয়োজন পরবর্তী বিভাগের ছোট ভাই-বোনদের শিল্পজগতে প্রবেশে আগ্রহ বৃদ্ধি করবে। ভবিষ্যতে আরো বড় আকারে চিত্র প্রদর্শনী করা হবে সেই আশা রাখি।


প্রদর্শনীর আহ্বায়ক শিল্পী জবা রায় বিবার্তাকে বলেন, শিল্প কি কখনো কেন্দ্রমুখী আচরণ করে? কিংবা কেন্দ্রবিন্দুতেই কেবল উৎসবমুখর পরিবেশ সৃষ্টি করে? এসব প্রশ্নের উত্তর খুঁজতে খুঁজতে আমরা প্রায় নয় বছর নজরুল বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে একসাথে কাটিয়েছি। মাস্টার্সের শেষদিকে এসে শিল্প সম্পর্কিত নানা তত্ত্ব অধ্যয়নের পর আমরা সবাই একমত হলাম যে, শিল্প কখনো কেন্দ্রমুখী হয় না। শিল্পকলায় কেন্দ্রমুখী আধুনিকতার শেকল পরায় কেবল মানুষ। শিল্পের শাখা-প্রশাখার ভাবনা সুদূরপ্রসারী যা বহুভাবে বেঁচে থাকার রাস্তা তৈরি করে দেয়। আমাদের প্রদর্শনীর মূল উদ্দেশ্যই হলো এদেশের শিল্পকলার কেন্দ্রমুখীতা ভেঙে বহুমুখী শিল্পচর্চার ভবিষ্যৎ খুঁজে বের করা। দীর্ঘ নয় বছরের জ্ঞান কীভাবে দক্ষতার সাথে প্রয়োগ ঘটিয়ে তার ব্যঞ্জনা সবার কাছে ছড়িয়ে দেয়া যায় এ ভাবনা থেকেই আমরা প্রদর্শনীর শিরোনাম দিয়েছি ‘প্রজ্ঞা ও প্রয়োগের ব্যঞ্জনা’।


প্রদর্শনী দেখতে আসা শিক্ষার্থী তাশফিয়া সামিহা সুপ্তি বিবার্তাকে বলেন, এখানকার প্রতিটা চিত্রকর্মে শিল্পীমনের গভীর ভাবনা সুনিপুণভাবে ভাবে ফুটিয়ে তুলেছেন শিল্পীরা। বড় ভাই আপুদের এমন সাহসী উদ্যোগ আমাদের অনুপ্রেরণা আরো বাড়িয়ে দিলো।


বিবার্তা/ বাপ্পি/রোমেল/এমএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com