কবি নজরুল বিশ্ববিদ্যালয় ও কৃষি বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষর
প্রকাশ : ৩০ মার্চ ২০২৩, ১৭:৪৭
কবি নজরুল বিশ্ববিদ্যালয় ও কৃষি বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষর
কবি নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৩০ মার্চ, বৃহস্পতিবার কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দপ্তরে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। নজরুল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ মো. অলিউল্লাহ চুক্তিপত্রে স্বাক্ষর করেন।


এ সময় নজরুল বিশ্ববিদ্যারয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. লুৎফুল হাসান, নজরুল বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. উজ্জ্বল কুমার প্রধান, অতিরিক্ত পরীক্ষা নিয়ন্ত্রক (একাডেমিক শাখা) মো. মোকারেরম হোসেন মাসুম, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অতিরিক্ত রেজিস্ট্রার (একাডেমিক) মো. সারোয়ার জাহান, অতিরিক্ত রেজিস্ট্রার (আইন) তালুকদার শামীম ওয়াহিদ, লাইব্রেরিয়ান কৃষিবিদ মো. খাইরুল আলম নান্নুসহ বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।


অনুষ্ঠানে নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর সমঝোতা স্মারক স্বাক্ষরের জন্য বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। তিনি বলেন, 'বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়ন এখন সময়ের দাবি। এই সমঝোতা স্মারকের আওতায় দুই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক,গবেষক ও শিক্ষার্থীগণ যৌথভাবে কাজ করার সুযোগ পাবেন এবং পরস্পরের জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময় করতে পারবেন। তাই সমঝোতা স্মারক স্বাক্ষরের পর সেটি কাগজে কলমে না রেখে তা বাস্তবায়নের দিকেও আমাদের নজর দিতে হবে।'


বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. লুৎফুল হাসান বলেন, 'এই চুক্তি স্বাক্ষরের মধ্যদিয়ে দুই প্রতিষ্ঠানই অত্যন্ত উপকৃত হবে।'


এছাড়াও চুক্তিকে শুধু কাগজে সীমাবদ্ধ না রেখে তা বাস্তবে প্রয়োগের জন্য তিনি সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রতি আহবান জানান।


উল্লেখ্য, পাঁচ বছর মেয়াদে স্বাক্ষরিত এই সমঝোতা স্মারকের আওতায় দুই বিশ্ববিদ্যালয় নিজেদের মধ্যে শিক্ষক-শিক্ষার্থী বিনিময়, তরুণ গ্রাজুয়েটদের ইন্টার্নশিপের ব্যবস্থা, গবেষণা কার্যক্রম পরিচালনা, শিক্ষক-শিক্ষার্থীদের জন্য প্রশিক্ষণ-কর্মশালা আয়োজনসহ ১২টি ক্ষেত্রে একে অন্যকে সহযোগিতা করবেন।


বিবার্তা/বাপ্পি/মোবারক/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com