কিউএস বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং: সেরা ৫০০ তালিকায় বাংলাদেশের ২টি
প্রকাশ : ২৭ মার্চ ২০২৩, ১৫:৩২
কিউএস বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং: সেরা ৫০০ তালিকায় বাংলাদেশের ২টি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

চলতি সপ্তাহে প্রকাশিত কিউএস বিষয়ভিত্তিক বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিংয়ে বাংলাদেশ থেকে শুধু ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) স্থান পেয়েছে। তবে এ তালিকায় বিভিন্ন ক্যাটাগরিতে সেরা ৫০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ভারতের ৪১টি ও পাকিস্তানের ১১টি বিশ্ববিদ্যালয় স্থান করে নিয়েছে।


বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়ানো হয় এমন ৫৪টি বিষয়কে ৫ ক্যাটাগরিতে ভাগ করে সম্প্রতি এ র‍্যাংকিং প্রকাশ করেছে কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিং। এ বছর মোট ১ হাজার ৫৯৪টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৫ হাজার ৭০০টির বেশি একাডেমিক প্রোগ্রামের মর্যাদা ও গবেষণাকে বিবেচনায় নিয়ে বিশ্ববিদ্যালয়গুলোকে র‍্যাংকিংয়ে স্থান দেওয়া হয়েছে।


এবারের র‍্যাংকিংয়ে ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ক্যাটাগরিতে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) ৬৪ দশমিক ৪ স্কোর নিয়ে ৩৩৫তম স্থানে আছে। ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ক্যাটাগরিতে বিশ্বসেরা ৩ বিশ্ববিদ্যালয় হলো-এমআইটি, স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি ও ইউনিভার্সিটি অব কেমব্রিজ।


সোশ্যাল সায়েন্স অ্যান্ড ম্যানেজমেন্ট ক্যাটাগরিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৪৫১-৫০০ এর মধ্যে। সোশ্যাল সায়েন্স অ্যান্ড ম্যানেজমেন্ট ক্যাটাগরিতে সেরা ৩ বিশ্ববিদ্যালয় হলো হার্ভার্ড, অক্সফোর্ড ও স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি।


বিবার্তা/রাসেল/এনএস

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com