ঢাবির ভর্তি পরীক্ষার জন্য ৩ লাখ শিক্ষার্থীর আবেদন
প্রকাশ : ২৪ মার্চ ২০২৩, ১৬:২৭
ঢাবির ভর্তি পরীক্ষার জন্য ৩ লাখ শিক্ষার্থীর আবেদন
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক প্রোগ্রামে চারটি ইউনিটের বিপরীতে আবেদন করেছে ২ লাখ ৯৮ হাজার ৪৩০ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে ২০ মার্চ। আগামী ২৯ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হবে, শেষ হবে ১৩ এপ্রিল।


আগামী ১৮ এপ্রিল থেকে প্রত্যেক ইউনিটের পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগ পর্যন্ত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে জানা যাবে ভর্তি বিষয়ক যাবতীয় তথ্য।


পাঁচটি ইউনিটের পরিবর্তে এবার থেকে চারটি ইউনিটের অধীনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হবে। নতুন চারটি ইউনিট হল — কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, বিজ্ঞান ইউনিট, ব্যবসায় শিক্ষা ইউনিট এবং চারুকলা ইউনিট।


ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনলাইন সূত্র থেকে জানা গেছে, কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে এবার ২ হাজার ৯৩৪টি আসনের বিপরীতে আবেদন করেছেন ১ লাখ ২২ হাজার ৮৮৬ জন, বিজ্ঞান ইউনিটে ১ হাজার ৮৫১টি আসনের বিপরীতে ১ লাখ ২৭ হাজার ৭৯ জন, ব্যবসায় শিক্ষা ইউনিটে ১ হাজার ৫০টি আসনের বিপরীতে ৪১ হাজার ৩৬৮ জন এবং চারুকলা ইউনিটে ১৩০টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৭ হাজার ৯৭ জন।


আগামী ২৯ এপ্রিল চারুকলা ইউনিটের সাধারণ জ্ঞান ও অঙ্কনের মধ্যে দিয়ে শুরু হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ সেশনের ভর্তি পরীক্ষা। এরপর ৬ মে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, ১২ মে বিজ্ঞান ইউনিট এবং ১৩ মে অনুষ্ঠিত হবে ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা।


চারুকলা ইউনিট ছাড়া অন্য তিনটি ইউনিটের ভর্তি পরীক্ষা ঢাকাসহ দেশের ৮টি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে। চারুকলার পরীক্ষা অনুষ্ঠিত হবে ঢাকা কেন্দ্রে। সব ইউনিটের ভর্তি পরীক্ষা হবে বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত।


বিবার্তা/ফারুক/নয়ন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com