৩৫ বয়সসীমার আন্দোলনে হামলা, প্রতিবাদে মানববন্ধনের ডাক
প্রকাশ : ২১ মার্চ ২০২৩, ১৮:২৭
৩৫ বয়সসীমার আন্দোলনে হামলা, প্রতিবাদে মানববন্ধনের ডাক
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করার আন্দোলনে পুলিশের হামলার প্রতিবাদে আগামী ২৫ মার্চ শনিবার মানববন্ধনের ডাক দিয়েছেন ৩৫ প্রত্যাশীরা। এদিন সকাল ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাস বিরোধী রাজু ভাস্কর্যের সামনে এই কর্মসূচি পালন করা হবে।


২১ মার্চ মঙ্গলবার চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ প্রত্যাশী শিক্ষার্থী সমন্বয় পরিষদের ব্যানারে আয়োজিত এক সংবাদ সম্মেলন থেকে এই ঘোষণা দেয়া হয়।


সংগঠনের আহবায়ক শরীফুল হাসান শুভর সভাপতিত্বে এবং সদস্য সচিব মোহাম্মদ রাসেলের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন ঢাবি শাখার আহবায়ক সানোয়ারুল হক সনি, সদস্য সচিব এ আর খোকন, কেন্দ্রীয় কমিটির যুগ্ম আহবায়ক জহিরুল ইসলাম জনি, সদস্য এসএম ইমন সহ প্রমুখ।


যুগ্ম আহবায়ক জহুরুল ইসলাম জনি কয়েকটি প্রশ্ন প্রশাসনের সামনে তুলে ধরে বলেন, আমাদের শান্তিপূর্ণ আন্দোলনে ন্যাক্কারজনক হামলা চালানো হয়, রাইফেল দিয়ে আঘাত করা হয়, লাথি, কিল ঘুষি দেয়া হয়। যৌক্তিক দাবি জানানোর জন্য কেন আমাদের ওপর আক্রমণ করা হবে? এটা জাতি হিসেবে আমাদের জন্য লজ্জার। একটা দাবি কতোটা যৌক্তিক হলে এক যুগ ধরে একটা দাবির পক্ষে শিক্ষার্থীরা মাঠে থাকে? জাতির পিতার স্মৃতিবিজড়িত আইন অনুষদে ল’ কমপ্লেক্স, ম্যুরালের দাবিতে হওয়া আন্দোলনে কেন আমাদের ওপর হামলা চালানো হলো? এটা কি জাতির পিতার অবমাননা নয়?


ঢাবি শাখার সদস্য সচিব এ আর খোকন বলেন, ১৮ তারিখে শিক্ষার্থী সমাবেশের অবস্থান কর্মসূচি রাষ্ট্রপতির আগমনে প্রেসক্লাবে স্থানান্তরিত হয়। আমরা নারী দিবস পালন করছি, নারীর ক্ষমতায়ন নিয়ে কথা বলছি কিন্তু সব জায়গায় নারীরা লাঞ্ছিত হচ্ছে। আমাদের আহবায়ক শরীফুল হাসান শুভ ভাইকে জিজ্ঞাসাবাদের জন্য গভীর রাতে মোহাম্মদপুর থেকে নিউমার্কেট থানায় আনা হয়। অথচ আমরা দেখেছি, করোনাকালে পুলিশ পোস্টারিং করলো ‘পুলিশ হবে জনতার’ কিন্তু নীলক্ষেতে আমাদের ওপর যে আক্রমণ হলো সেটা কি জনতার পুলিশের আচরণ? কেন্দ্রীয় কমিটির যুগ্ম আহবায়ক মুক্তা আপু আমাদের সাথে ছিলেন। তার ওপরও হামলা চালানো হয়। পুরুষ পুলিশ কিভাবে একজন নারীর ওপর হামলা চালাতে পারেন? আমাদের অন্তত ১০/১২ জন শিক্ষার্থী আহত হন সেদিন।


সভাপতির বক্তব্যে সংগঠনের আহবায়ক শরিফুল হাসান শুভ বলেন, গত ১৮ মার্চ আমাদের কর্মসূচির ভেন্যু পরিবর্তিত হয়। সেখানে সারাদেশ থেকে আগত শিক্ষার্থীদের শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি ছিল। কিন্তু সমাপ্তি ঘোষণার পর একদল পিকেটার ও পুলিশকে আমাদের ওপর লেলিয়ে দেওয়া হয়। স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে আমরা দাবি জানাই বিষয়টা খতিয়ে দেখার জন্য। কারণ নির্বাচনের বছরে এমন আক্রমণ সন্দেহজনক। আমাকে পেছন থেকে পুলিশের এক কর্মকতা আক্রমণ করে। আমরা তাকে শনাক্ত করেছি।


তিনি আরো বলেন, নির্বাচনী ইশতেহারেই ছিল চাকরির প্রবেশের বয়সসীমা বৃদ্ধি; সেই বয়সসীমা বাড়াতেই কেন শিক্ষার্থীদের মাঠে নামতে হচ্ছে? যেখানে বাংলাদেশ ব্যাংকে বিনামূল্যে আবেদন করা যায়, বাংলাদেশ ব্যাংকের অধিভুক্ত ব্যাংকের আবেদন ২০০ টাকায় করা হলে বাকি মন্ত্রনালয়গুলোতে কেন হবে না? এ বিষয়ে জনপ্রশাসন প্রতিমন্ত্রীর মন্তব্য চাই আমরা।


উল্লেখ্য, গত ১৮ মার্চ, শনিবার নিউমার্কেটে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর, চাকরিতে আবেদন ফি সর্বোচ্চ ২০০ টাকা নির্ধারণ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি বিজড়িত আইন অনুষদে বঙ্গবন্ধুর নামে বঙ্গবন্ধু ল' কমপ্লেক্স, (বঙ্গবন্ধু চেয়ার এবং একটি ম্যুরাল) স্থাপনের দাবিতে শিক্ষার্থীদের শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচিতে পুলিশ হামলা করলে অন্তত ১০ জন শিক্ষার্থী আহত হয়।



বিবার্তা/রাসেল/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com