ডুয়েটে তথ্য অধিকার আইন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত
প্রকাশ : ১৬ মার্চ ২০২৩, ১৯:৪২
ডুয়েটে তথ্য অধিকার আইন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত
ডুয়েট প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট), গাজীপুর-এ তথ্য অধিকার আইন বিষয়ক প্রশিক্ষণ আজ বৃহস্পতিবার (১৬ মার্চ, ২০২৩ খ্রি.) অনুষ্ঠিত হয়েছে। ডুয়েটের তথ্য অধিকার বাস্তবায়নের জন্য গঠিত তথ্য প্রদান ইউনিট ও ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের (আইকিউএসি) উদ্যোগে আয়োজিত জুম প্লাটফর্মে এ প্রশিক্ষণটি উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম. হাবিবুর রহমান। 


অনুষ্ঠানের প্রধান অতিথি উপাচার্য অধ্যাপক ড. এম. হাবিবুর রহমান তথ্যের তাৎপর্য ও গুরুত্ব তুলে ধরে বলেন, তথ্য অধিকার আইন হলো জনগণের তথ্য প্রাপ্তির অধিকার, সেবা সুরক্ষার হাতিয়ার। তাই আমাদের তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করার জন্য সকলকে তথ্য অধিকার আইন বাস্তবায়নে গুরুত্ব সহকারে কাজ করতে হবে। তিনি বলেন, একটি গণতান্ত্রিক রাষ্ট্রে তথ্য অধিকার আইন অনুযায়ী সকল নাগরিকের তথ্য পাওয়ার অধিকার রয়েছে এবং তথ্যের প্রবাহ যতো বাড়বে, ততো বেশি মঙ্গল হবে। তিনি আরো বলেন, স্বচ্ছতা, জবাবদিহিতা, দূর্নীতি হ্রাস ও সুশাসন প্রতিষ্ঠার জন্য প্রত্যেক প্রতিষ্ঠানকে তথ্য অধিকার বাস্তবায়নের জন্য যথাযথভাবে কাজ করতে হবে।


বক্তব্যে উপাচার্য অগ্নিঝরা এই মার্চ মাসে ১৫ আগস্টে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব ও তাঁদের পরিবারের শাহাদাত বরণকারী সদস্যদের প্রতি গভীর শ্রদ্ধাসহ জাতীয় চার নেতা এবং মুক্তিযুদ্ধে সকল শহীদের প্রতি বিন¤্র শ্রদ্ধা জানান। তিনি বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে ঐতিহাসিক মার্চ মাসের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে বঙ্গবন্ধুর আদর্শ ও দর্শনে দীক্ষিত হয়ে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী দেশরতœ শেখ হাসিনার নেতৃত্বে স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহবান জানান।


অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য অধিকার বাস্তবায়নের জন্য গঠিত তথ্য প্রদান ইউনিটের আহবায়ক ও পরিচালক (গবেষণা ও সম্প্রসারণ) অধ্যাপক ড. মোহাম্মদ আসাদুজ্জামান চৌধুরী। বিশ্ববিদ্যালয়ের অ্যানুয়াল পারফরম্যান্স এগ্রিমেন্ট (এপিএ) টিমের টিম লিডার ও ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের পরিচালক অধ্যাপক ড. মো. রাজু আহমেদের সভাপতিত্বে টেকনিক্যাল সেশনে রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন এম. আমিনুর রহমান, সিনিয়র ম্যানেজমেন্ট কাউন্সিলর ও ডিভিশনাল হেড, অ্যাকাউন্টিং অ্যান্ড ফিন্যানশিয়াল ম্যানেজমেন্ট ডিভিশন, বাংলাদেশ ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট (বিআইএম)। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন তথ্য প্রদান ইউনিটের ফোকাল পয়েন্ট ও  পরিচালক (গবেষণা ও সম্প্রসারণ) অফিসের সিনিয়র সহকারী পরিচালক মোছা. কামরুন নাহার।


আইকিউএসি সেলের সেকশন অফিসার তাপস রন্জন সরকারের সঞ্চালনায় প্রশিক্ষণ কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের এপিএ টিম, সংশ্লিষ্ট সকল কমিটির সদস্য এবং স্ব-স্ব ডিন, বিভাগীয় প্রধান, পরিচালক, বিভিন্ন অফিসের এপিএ সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত ফোকাল পয়েন্টবৃন্দ অংশগ্রহণ করেন। 


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com