সাত কলেজের মাস্টার্স ও ডিগ্রি পরীক্ষার সময়সূচি প্রকাশ
প্রকাশ : ০৩ মার্চ ২০২৩, ১৫:১৬
সাত কলেজের মাস্টার্স ও ডিগ্রি পরীক্ষার সময়সূচি প্রকাশ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের ২০১৯ সালের মাস্টার্স ১ম পর্বের চূড়ান্ত পরীক্ষা ও ২০১৯ সালের ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স ২য় বর্ষ চূড়ান্ত পরীক্ষা আগামী ১২ মার্চ শুরু হবে।


শুক্রবার (৩ মার্চ) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রকের দপ্তর থেকে এই দুটি শ্রেণীর চূড়ান্ত পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়েছে।


ঢাবির পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) মোঃ ছানাউল্লাহ’র স্বাক্ষরিত ওই রুটিন অনুযায়ী মাস্টার্স ১ম পর্বের চূড়ান্ত পরীক্ষা আগামী ১২ মার্চ শুরু হয়ে শেষ হবে ৫ এপ্রিল পর্যন্ত। আর ২০১৯ সালের ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স ২য় বর্ষ চূড়ান্ত পরীক্ষা ১২ মার্চ শুরু হয়ে চলবে ২৮ মে পর্যন্ত।


সাত কলেজের বাংলা, ইংরেজি , ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, দর্শন, ইসলামিক স্টাডিজ, মার্কেটিং , ফিন্যান্স এন্ড ব্যাংকিং, হিসাববিজ্ঞান, ব্যবস্থাপনা, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞান, সমাজকর্ম, অর্থনীতি, পদার্থ বিজ্ঞান, রসায়ন, উদ্ভিদ বিজ্ঞান, প্রাণিবিদ্যা, ভূগোল ও পরিবেশ, মৃত্তিকাবিজ্ঞান, মনোবিজ্ঞান, গার্হস্থ্য অর্থনীতি , পরিসংখ্যান, গণিত, বাংলা, ইংরেজি, ইতিহাস , অর্থনীতি ও আইসিটি বিভাগের শিক্ষার্থীরা এই পরীক্ষায় অংশ নিবেন। পরীক্ষা শুরু হবে সকাল ১০ টা থেকে এবং প্রশ্নপত্রে উল্লেখিত সময়কালই পরীক্ষার সময়কাল হিসেবে বিবেচিত হবে।


২০১৯ সালের মাস্টার্স ১ম পর্বের চূড়ান্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে কবি নজরুল সরকারি কলেজ কেন্দ্রে। ইডেন মহিলা কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, সরকারি তিতুমীর কলেজ, কবি নজরুল সরকারি কলেজ ও সরকারি বাঙলা কলেজের পরীক্ষার্থীরা এই কেন্দ্রেই পরীক্ষা দিবেন।


অপরদিকে ২০১৯ সালের ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স ২য় বর্ষের চূড়ান্ত পরীক্ষার অনুষ্ঠিত হবে সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ কেন্দ্রে। ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, সরকারি তিতুমীর কলেজ, কবি নজরুল সরকারি কলেজ ও সরকারি বাঙলা কলেজের পরীক্ষার্থীরা এই কেন্দ্রে পরীক্ষায় অংশ নিবেন।


* পরীক্ষার্থীদের মানতে হবে যেসব নির্দেশনা


১. ঢাকা বিশ্ববিদ্যালয় হতে ইস্যুকৃত প্রবেশপত্র ছাড়া কোন পরীক্ষার্থী হলে প্রবেশ করতে পারবেনা।


২. পরীক্ষা চলাকালীন সময়ে পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন ও যে কোন প্রকার ইলেকট্রনিক ডিভাইস (যা মোবাইল ফোনে সংযোগ করা যায় এমন ডিভাইস) বহন করা সম্পূর্ণ নিষিদ্ধ।


৩. পরীক্ষার্থীদের প্রবেশপত্র স্ব-স্ব কলেজের অধ্যক্ষ কর্তৃক মনোনীত প্রতিনিধির মাধ্যমে কলেজের বিভাগের অফিস থেকে সংগ্রহ করতে হবে।


8. ব্যবহারিক ও মৌখিক পরীক্ষার স্থান, তারিখ ও সময় পরে বিভাগ থেকে জেনে নিতে হবে।


৫. প্রকাশিত সময়সূচিতে কোন প্রকার অসংগতি থাকলে তা সময়সূচি প্রকাশের পরপরই পরীক্ষা নিয়ন্ত্রককে লিখিত ভাবে জানাতে হবে।


বিবার্তা/রাসেল/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com