টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের রুটিন উপাচার্যের দায়িত্বে ড. শাহ্ আলিমুজ্জামান
প্রকাশ : ১৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:০৯
টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের রুটিন উপাচার্যের দায়িত্বে ড. শাহ্ আলিমুজ্জামান
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের দৈনন্দিন প্রশাসনিক ও আর্থিক কার্যক্রম পরিচালনার স্বার্থে বিশ্ববিদ্যালয়ের জ্যেষ্ঠতম ডিন অধ্যাপক ড. শাহ্ আলিমুজ্জামানকে ভাইস চ্যান্সেলরের রুটিন দায়িত্ব প্রদান করা হয়েছে।


বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব মোছা. রোখছানা বেগম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে এই দায়িত্ব প্রদান করা হয়।


প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর পদের মেয়াদ ১৭.০২.২০২৩ খ্রি. তারিখে উত্তীর্ণ হওয়ার প্রেক্ষিতে পরবর্তী ভাইস চ্যান্সেলর নিযুক্ত না হওয়া পর্যন্ত উক্ত বিশ্ববিদ্যালয়ের জ্যেষ্ঠতম ডিন, অধ্যাপক ড. শাহ্ আলিমুজ্জামান, ফ্যাকাল্টি অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং-কে বিশ্ববিদ্যালয়ের দৈনন্দিন প্রশাসনিক ও আর্থিক কার্যক্রম পরিচালনার স্বার্থে নিজ দায়িত্বের অতিরিক্ত হিসেবে ভাইস-চ্যান্সেলরের রুটিন দায়িত্ব প্রদান করা হলো।


উল্লেখ্য, ড. শাহ্ আলিমুজ্জামান (বেলাল) সিটেক্সট, এফটিআই বর্তমানে তৃতীয় মেয়াদে দায়িত্ব পালন করছিলেন বংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) ফ্যাকাল্টি অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংয়ের ডিন হিসেবে। তিনি বঙ্গবন্ধুর আদর্শে গড়া প্রগতিশীল শিক্ষক পরিষদ কর্তৃক মনোনীত বুটেক্স শিক্ষক সমিতির সভাপতি। এছাড়া দায়িত্ব পালন করছেন বঙ্গবন্ধু টেক্সটাইল ইঞ্জিনিয়ার্স এ্যাসোসিয়েশনের সহ-সভাপতি হিসেবে।


বঙ্গবন্ধু ফেলো এর এই গ্রেড -১ অধ্যাপক বঙ্গবন্ধু ফেলোশিপ ২০১০-২০১৪ এর মাধ্যমে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ম্যানচেস্টার থেকে পিএইচডি করেছেন টেক্সটাইল সাইন্স এন্ড টেকনোলজিতে। এরআগে বঙ্গবন্ধু ফেলোশিপ ২০০১-২০০৩ এর মাধ্যমে তিনি যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ম্যানচেস্টার (ইউমিস্ট) থেকে এমফিল করেছেন টেক্সটাইল সাইন্স এন্ড টেকনোলজিতে। ড. শাহ্ আলিমুজ্জামান বেলজিয়াম সরকার কর্তৃক প্রদত্ত বৃত্তি ১৯৯৪-১৯৯৬ এর মাধ্যমে ইউনিভার্সিটি অব যেন্ট থেকে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংয়ে এমএসসি করেছন। এরআগে ১৯৮৬-১৯৮৯ (অনুষ্ঠিত ১৯৯২) ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে টেক্সটাইল টেকনোলজিতে বিএসসি করেছেন। নিজের শিক্ষাজীবনের এসএসসি ও এইচএসসি পরীক্ষায়ও মেধায় স্বাক্ষর রেখেছিলেন তিনি।


বরেণ্য এই অধ্যাপক নিজের উজ্জ্বল শিক্ষাজীবনের পর বংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে নিজের পেশাগত জীবনেও বিভিন্ন একাডেমিক ও প্রশাসনিক দায়িত্ব সফলভাবে পালন করেছেন এবং এখনো করে যাচ্ছেন। বঙ্গবন্ধু ফেলোর সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে থাকা এই অধ্যাপকের প্যাটেন্ট, পাবলিকেশনসহ অসংখ্য বই রয়েছে। শুধু তাই নয়, ঢাকাই মসলিন পুনরুদ্ধার করেছে যে গবেষক দল, তিনি তাদের একজন। ব্যক্তিগত জীবনে নানা কাজের স্বীকৃতিস্বরূপ অনেক প্রেস্টিজিয়াস অ্যাওয়ার্ডও পেয়েছেন ড. শাহ্ আলিমুজ্জামান।


বিবার্তা/রাসেল/জামাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com