ঢাবি কমিউনিকেশন ডিজঅর্ডারস বিভাগের ২টি পৃথক চুক্তি স্বাক্ষর
প্রকাশ : ৩০ জানুয়ারি ২০২৩, ১৮:৩৩
ঢাবি কমিউনিকেশন ডিজঅর্ডারস বিভাগের ২টি পৃথক চুক্তি স্বাক্ষর
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয় কমিউনিকেশন ডিজঅর্ডারস বিভাগের সঙ্গে যুক্তরাজ্যের সিএলইএফটি এবং শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট-এর পৃথক দু’টি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।


৩০ জানুয়ারি, সোমবার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুজাফ্ফর আহমেদ চৌধুরী মিলনায়তনে আয়োজিত ঠোঁট ও তালুকাটা শিশুদের স্পিচ থেরাপি বিষয়ে ‘ক্লিফট স্পিচ’ শীর্ষক দিনব্যাপী এক আন্তর্জাতিক সেমিনারে এসব চুক্তি স্বাক্ষরিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।


চুক্তির আওতায় প্রতিষ্ঠানগুলো ঠোঁট ও তালুকাটা আক্রান্ত শিশুদের চিকিৎসা বিষয়ে যৌথভাবে শিক্ষা ও গবেষণা কার্যক্রম পরিচালনা এবং শিক্ষক-শিক্ষার্থী বিনিময় করবে।


এছাড়া, ঢাকা বিশ্ববিদ্যালয় কমিউনিকেশন ডিজঅর্ডারস বিভাগের শিক্ষার্থীরা যুক্তরাজ্যের CLEFT এবং শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ইন্টার্নশিপ করার সুযোগ পাবে। এসব প্রতিষ্ঠান শিক্ষার্থীদের বিভিন্ন প্রশিক্ষণ এবং প্রয়োজনীয় টুলস প্রদান করবে।


ঢাকা বিশ্ববিদ্যালয় কমিউনিকেশন ডিজঅর্ডারস বিভাগের চেয়ারপার্সন তাওহিদা জাহান এবং যুক্তরাজ্যের CLEFT-এর চেয়ারম্যান ও বিশিষ্ট প্লাস্টিক সার্জন ব্রিয়ান সোমারল্যান্ড নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। অপর চুক্তিতে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে স্বাক্ষর করেন কমিউনিকেশন ডিজঅর্ডারস বিভাগের চেয়ারপার্সন তাওহিদা জাহান এবং শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট-এর পরিচালক অধ্যাপক ডা. মো. আবুল কালাম।



সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান এবং শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের প্রধান সমন্বয়ক সামন্ত লাল সেন বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।


উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান যৌথ সহযোগিতামূলক শিক্ষা কার্যক্রম পরিচালনার লক্ষ্যে এই চুক্তি স্বাক্ষর এবং এ উপলক্ষ্যে সেমিনার আয়োজন করায় উভয় প্রতিষ্ঠানকে আন্তরিক ধন্যবাদ জানান। তিনি বলেন, এর মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয় কমিউনিকেশন ডিজঅর্ডারস বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা উপকৃত হবে এবং তাদের জ্ঞানের জগৎ আরও সমৃদ্ধ হবে। এসব চুক্তির আওতায় যৌথ কার্যক্রমের মাধ্যমে উভয় প্রতিষ্ঠান ঠোঁট ও তালুকাটা শিশুদের সমাজের মূল ধারায় ফিরিয়ে নিতে সক্ষম হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।


বিবার্তা/সাইদুল/জামাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com