অবিলম্বে সিদ্ধেশ্বরী গার্লস কলেজকে সরকারিকরণের দাবি
প্রকাশ : ৩০ জানুয়ারি ২০২৩, ১৪:১২
অবিলম্বে সিদ্ধেশ্বরী গার্লস কলেজকে সরকারিকরণের দাবি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রাজধানীর নিউ বেইলী রোডে অবস্থিত সিদ্ধেশ্বরী গার্লস কলেজকে অবিলম্বে সরকারিকরণের দাবি জানানো হয়েছে।


সোমবার (৩০ জানুয়ারি) বেলা সাড়ে ১২ টায় সিদ্ধেশ্বরী গার্লস কলেজের সীমানা প্রাচীর সংলগ্ন ফুটপাতে আয়োজিত মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়।


সিদ্ধেশ্বরী গার্লস কলেজের শিক্ষার্থী, অভিভাবকবৃন্দ ও এলাকাবাসীর ব্যানারে এই মানববন্ধন আয়োজিত হয়।


মানববন্ধনে ছাত্রীরা বলেন, মাননীয় প্রধানমন্ত্রী নারী শিক্ষার অগ্রযাত্রাকে অব্যাহত রাখার জন্য ২০১৯ সালে কলেজটিকে সরকারি ঘোষণা করেন। এর পরিপ্রেক্ষিতে শিক্ষামন্ত্রণালয় কর্তৃক পরিদর্শন শেষে সমস্ত ফাইলপত্র মন্ত্রণালয়ে প্রেরিত হয়। গত ৮ নভেম্বর ২০২১ তারিখে শিক্ষা মন্ত্রণালয় সিদ্ধেশ্বরী গার্লস কলেজের সরকারিকরণ প্রক্রিয়ার অংশ হিসেবে Deed of Gift হস্তান্তর করার জন্য কলেজ কর্তৃপক্ষকে জরুরি ভিত্তিতে নির্দেশ দেন।



কিন্তু কলেজ কর্তৃপক্ষ অদ্যাবধি Deed Gift হস্তান্তর করেননি। বরং নানা অযুহাতে হস্তান্তর প্রক্রিয়া ব্যাহত করে কলেজটিকে সরকারিকরণের কাজে বাধা সৃষ্টি করেছে। ফলে মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষিত ও অনুমোদিত কলেজটির সরকারিকরণ অনিশ্চিত হয়ে পড়েছে। এর ফলে শিক্ষার্থীরা ২৫ টাকা বেতনে পড়ার কথা জেনে ভর্তি হয়েও শিক্ষার্থীদের মাসে ১৩০০ টাকা বেতন দিতে হচ্ছে যা তাদের পরিবারের জন্য ভীষণ চাপের ও হতাশার।


মানববন্ধনে অদিতি নামের এক ছাত্রী বলেন, অবিলম্বে সিদ্ধেশ্বরী গার্লস কলেজকে সরকারিকরণ করতে হবে। অন্যথায়, আমরা কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবো।


মানববন্ধনে সভাপতির বক্তব্যে কলেজ ছাত্রী সাথী আক্তার বলেন, আমাদের দাবি ৩টি। সেগুলো হলো-


১. কলেজকে অবিলম্বে সরকারিকরণ করতে হবে।


২.অবিলম্বে কলেজের Deed of Gift হস্তান্তর করতে হবে।


৩. কলেজের মাসিক ২৫ টাকা করতে হবে।


দাবি আদায়ের আল্টিমেটাম দিয়ে এই ছাত্রী বলেন, আমরা আমাদের দাবি আদায়ের জন্য ৭ দিনের সময় বেঁধে দিচ্ছি। আগামী ৬ ফেব্রুয়ারির মধ্যে আমাদের দাবি বাস্তবায়ন করতে হবে। অন্যথায়, আমরা বৃহত্তর কর্মসূচি দিতে বাধ্য হবো।



মানববন্ধনে অভিভাবক শরীফুল হাসান শুভ বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণার পরেও কেন এই কলেজকে সরকারিকরণ করা হচ্ছে না। এখানে কাদের স্বার্থ জড়িত। সেটি খতিয়ে দেখতে হবে। আর অবিলম্বে এই কলেজকে সরকারিকরণ করতে হবে।


আফসানা খাতুন নামের এক অভিভাবক বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণা মোতাবেক এই কলেজকে সরকারিকরণ করলে আমরা খুবই উপকৃত হবো। আর আমরা এ বিষয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি।


এদিকে মানববন্ধন শুরুর পর বেলা ১২ টার পরে কলেজের বেশকিছু শিক্ষক মানববন্ধনস্থলে আসেন। তারা ছাত্রীদের বুঝিয়ে কলেজের ভিতরে নেওয়ার চেষ্টা করেন। তখন ছাত্রীরা বলেন, আপনারা যা বলার এখানে বলুন। এসময় অত্র এলাকায় দায়িত্বরত পুলিশও ছাত্রীদের কলেজের ভিতরে গিয়ে শিক্ষকদের সাথে কথা বলতে বলেন। তখন ছাত্রীরা বলেন, আমরা এখানে মানববন্ধন করার জন্য রমনা থানার অনুমতি দিয়েছি। এরপর পুলিশ ও শিক্ষকরা সেখান থেকে চলে যান।


সূত্র জানায়, এই মানববন্ধনে যারা অংশগ্রহণ করেছেন তাদেরকে কলেজের কিছু শিক্ষক বিভিন্নভাবে হুমকি দিচ্ছেন। এদিকে কলেজের কিছু ছাত্রীকেও মানববন্ধনে আসতে না দিয়ে কলেজের ভিতর আটকে রাখার অভিযোগও এসেছে। তবে ছাত্রীরা বলছেন, হুমকি-ধামকি নয়, দাবি আদায় না হওয়া পর্যন্ত তাদের আন্দোলন চলবে।


বিবার্তা/রাসেল/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com