নতুন বইয়ে ভুল: সংশোধন ও দোষী চিহ্নিত করতে দুই কমিটি
প্রকাশ : ৩০ জানুয়ারি ২০২৩, ০৯:৫৪
নতুন বইয়ে ভুল: সংশোধন ও দোষী চিহ্নিত করতে দুই কমিটি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সরকারি বিনামূল্যের পাঠ্যপুস্তকে ভুল খুঁজে বের করতে ও অভিযুক্তদের শনাক্তে দুটি কমিটি গঠন করা হয়েছে।


রবিবার (২৯ জানুয়ারি) শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি দুই কমিটির অনুমোদন দিয়েছেন বলে জানা গেছে। প্রথম কমিটি সাত সদস্য ও পরেরটিতে পাঁচ সদস্য রয়েছেন।


মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোলেমান খান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, এ সংক্রান্ত অফিস আদেশ আজ সোমবার (৩০ জানুয়ারি) জারি করা হবে। প্রথম কমিটিকে ৩০ কর্মদিবস ও দ্বিতীয় কমিটিকে ১৫ কর্মদিবসে প্রতিবেদন দিতে বলা হয়েছে। এর মধ্যে উভয় কমিটি শিক্ষা মন্ত্রণালয়ে প্রতিবেদন জমা দেবে।


সাত সদস্যের কমিটির আহ্বায়ক ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. ওয়াহিদুজ্জামান চাঁন। এ কমিটি ভুল ও বির্তকিত বিষয় খুঁজে বের করবে।


শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব খালেদা আক্তারকে আহ্বায়ক করে পাঁচ সদস্যের অপর কমিটি করা হয়েছে। তারা ভুল-ভ্রান্তির জন্য জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) কোন কোন কর্মকর্তা জড়িত, তাদের শনাক্ত করে শাস্তির সুপারিশ করবেন।


জানা গেছে, রবিবার বিকেলে শিক্ষামন্ত্রী কমিটি দুটির অনুমোদন দেন। এ কারণে এদিন অফিস আদেশ জারি করা সম্ভব হয়নি। এর আগে গত ২৪ জানুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে উচ্চপর্যায়ের দুটি তদন্ত কমিটি গঠনের ঘোষণা দেন শিক্ষামন্ত্রী।


বিবার্তা/রাসেল/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com