বছরের প্রথমদিনে বই পেয়ে আনন্দিত শিশুরা, প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জ্ঞাপন
প্রকাশ : ০১ জানুয়ারি ২০২৩, ১৫:১৪
বছরের প্রথমদিনে বই পেয়ে আনন্দিত শিশুরা, প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জ্ঞাপন
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বছরের শুরুতেই প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের মধ্যে নতুন বই তুলে দিতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় আয়োজন করেছে বই বিতরণ উৎসব-২০২৩। নতুন বই হাতে পেয়ে আনন্দ উল্লাসে মেতে উঠেছে শিশুরা। তারা ধন্যবাদ জানিয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে।


১ জানুয়ারি, রবিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে এই উৎসব আয়োজন করা হয়।



এ সময় অনুষ্ঠানে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদের সভাপতিত্ব প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান।


প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেছেন, নতুন বই যেভাবে শিশুদের আনন্দিত, উজ্জীবিত ও অনুপ্রাণিত করে সেই অনুপ্রেরণায় আজকের শিশুরা আগামীর আলোকিত বাংলাদেশ গড়বে। নতুন বই শিশুদের কাছে পরম প্রাপ্তি। নতুন বই শিশুকে বিমুগ্ধ ও বিমোহিত করে।



তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনায় ২০১০ শিক্ষাবর্ষ থেকে প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে শতভাগ নতুন পাঠ্যবই প্রদান করা হচ্ছে। প্রতিবারের মত এইবারও বইয়ের সার্বিক মান নিয়ে আমরা কোনো ছাড় দিচ্ছি না। টেন্ডার অনুযায়ী এনসিটিবিকে দায়িত্ব দেয়া হয়েছে। আর সে অনুযায়ী ছয় মাসের ভেতর যদি কোনো অবজারবেশন মাঠপর্যায় থেকে পাই তা এনসিটিবি'কে জানিয়ে দেয়া হবে। আমাদের তদারকিতে কোনো গাফিলতি ছিল না। এখনও পর্যন্ত আমরা বইয়ের মান নিয়ে কোনো অভিযোগ পাইনি। অলরেডি ৮০ শতাংশ বই স্কুল পর্যায়ে চলে গেছে, বাকি ২০ শতাংশ বই আগামী ১০ জানুয়ারির মধ্যে সকল স্কুলে পৌছে দেয়া হবে বলে জানান তিনি।



অনুষ্ঠানের বিশেষ অতিথির বক্তব্যে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান বলেন, শিশুদের মাঝে পাঠ্যবইকে আরও চিত্তাকর্ষক করে তোলার জন্য ২০১২ সাল হতে প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত সকল বিষয়ের পাঠ্যপুস্তক চাররঙের আকর্ষণীয় মুদ্রণ ও বাঁধাই করে শিশুদের মাঝে বিতরণ করা হচ্ছে। শিখন-শেখানো কার্যক্রমে ব্ল্যান্ডেড এপ্রোস প্রয়োগের মাধ্যমে শিক্ষার্থীদের দক্ষতা বিকাশে বিশেষ উদ্যোগ গ্রহণ করা হয়েছে।



উৎসবের সভাপতি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সভাপতি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর ঐকান্তিক আগ্রহে ২০১০ সাল থেকে নতুন বছরে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেয়ার যে মহতী যাত্রার সূচনা হয়েছিলো আজ তা যুগ পেরিয়ে যুগান্তরে পদার্পণ করেছে। এটি এখন বর্ণিল বই উৎসবে পরিণত হয়েছে। দেশ-বিদেশে এ উৎসবের সৌরভ ছড়িয়ে পড়েছে।


উল্লেখ্য, ২০২৩ শিক্ষাবর্ষে প্রাক-প্রাথমিক ও প্রাথমিক স্তরে ২ কোটি ১৯ লাখ ৮৪ হাজার, ৮২৩ জন শিক্ষার্থীর মাঝে ৯ কোটি ৬৬ লাখ ১৮ হাজার ২৪৫টি বই বিতরণ করা হবে। প্রাক প্রাথমিক স্তরে ৬৬ লাখ ২৯ হাজার ৮৪টি আমার বই এবং ক্ষুদ্র নৃ-গোষ্ঠির প্রা প্রাথমিক এবং ১ম, ২য় ও ৩য় শ্রেণির সর্বমোট ২লাখ, ১২ হাজার ১৭৭টি পাঠ্যপুস্তক বিতরণ করা হবে।


এছাড়া, অনুষ্ঠানে রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রথম থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের হাতে ২০২৩ শিক্ষাবর্ষের নতুন বই তুলে দেয় হয় এবং ২০২২ সালে নেপালের রাজধানী কাঠমান্ডুতে অনুষ্ঠিত সাফ নারী ফুটবল টুর্নামেন্টে চ্যাম্পিয়ন বাংলাদেশ নারী ফুটবল দলের ৫ (পাঁচ) সদস্য, যারা বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব প্রাথমিক বিদ্যালয় টুর্নামেন্ট থেকে উঠে এসেছেন, তাদের সংবর্ধনা দেয়া হয়। পরে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।



এসময় আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য ও সংসদ সদস্য মেহের আফরোজ মৌ, নজরুল ইসলাম বাবু, মো. জোয়াহেরুল ইসলাম, মো. মোশারফ হোসেন, আলী আজম, শিরিন আখতার, ফেরদৌসী ইসলান ও কাজী মনিরুল ইসলাম।


উপস্থিত অতিথিবৃন্দ ও শিশুদেরকে স্বাগত জানান প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত।


বিবার্তা/সাইদুল/জামাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com