বিকল্পধারার মান্নানের বিরুদ্ধে দুর্নীতির আরও এক মামলার অনুমোদন দিয়েছে দুদক
প্রকাশ : ০৪ এপ্রিল ২০২৩, ২২:৩৯
বিকল্পধারার মান্নানের বিরুদ্ধে দুর্নীতির আরও এক মামলার অনুমোদন দিয়েছে দুদক
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

নিরাপত্তা জামানত ছাড়াই তিন কোটি ৭৬ লাখ ৪৬ হাজার ৩১৩ টাকা আত্মসাতের অভিযোগে বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স করপোরেশন লিমিটেডের (বিআইএফসি) সাবেক চেয়ারম্যান ও বিকল্পধারা বাংলাদেশের মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নানসহ ১৩ জনের বিরুদ্ধে আরও একটি মামলা অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।


মঙ্গলবার (৪ এপ্রিল) দুদকের প্রধান কার্যালয়ে মামলাটি অনুমোদন দেওয়া হয়েছে বলে জানিয়েছেন দুদক সচিব মো. মাহবুব হোসেন।


আজকের অনুমোদন পাওয়া মামলাসহ মান্নানের বিরুদ্ধে এখন পর্যন্ত নয়টি মামলা দায়ের করেছে দুদক। এসব মামলায় আব্দুল মান্নান, তার স্ত্রী উম্মে কুলসুম মান্নান, তার পরিবাররে সদস্য ও সহযোগীদের বিরুদ্ধে ১৬৩ কোটি ৪ লাখ ৬২ হাজার ৯৪১ টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়। এর মধ্যে দুটি মামলায় চার্জশিটও দিয়েছে দুদক।


এর আগে আব্দুল মান্নানের বিরুদ্ধে মামলা করতে কমিশনের কাছে সুপারিশ করেন দুদকের উপ-পরিচালক ও অনুসন্ধান কর্মকর্তা। তার আবেদনের পরিপ্রেক্ষিতে মামলাটি অনুমোদন করে কমিশন। শিগগিরই মামলাটি দায়ের করা হবে বলে জানান দুদকের এই অনুসন্ধান কর্মকর্তা।


মামলার অভিযোগ থেকে জানা যায়, বিআইএফসি তৎকালীন চেয়ারম্যান আব্দুল মান্নান, প্রতিষ্ঠানের পরিচালক ও কর্মকর্তারা পরস্পর যোগসাজসে প্রতারণা করে মেট্রোপলিটন সিএনজি লিমিটেডের মালিক মো. আকবর হোসেনের নামে নিরাপত্তা জামানত ও মর্টগেজ ছাড়াই ৬ কোটি টাকা ঋণ মঞ্জুর ও বিতরণ দেখান। পরে তা পরিশোধ না করে গ্রাহকের নিকট পাওনা ৩ কোটি ৭৬ লাখ ৪৬ হাজার ৩১৩ টাকা আত্মসাৎ করেন।


আব্দুল মান্নান ছাড়াও মামলার অন্যান্য আসামিরা হলেন- মান্নানের স্ত্রী উম্মে কুলসুম মান্নান, ঋণ গ্রহীতা মেট্রোপলিটন সিএনজি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. আকবর হোসেন, বিআইএফসির পরিচালনা পর্ষদের পরিচালক আব্বাস উদ্দিন আহমেদ, এম জাহাঙ্গীর আলম, মহিউদ্দীন আহমেদ, রইস উদ্দিন আহমেদ, মিসেস রোকেয়া ফেরদৌস, বিআইএফসির সাবেক ব্যবস্থাপনা পরিচালক মো. মাহমুদ মালিক, সাবেক উপ-ব্যবস্থাপনা পরিচালক ইনামুর রহমান, সাবেক সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সৈয়দ ফকরে ফয়সাল, সাবেক এভিপি অ্যান্ড ইউনিট হেড আহমেদ করিম চৌধুরী ও সাবেক সিনিয়র অফিসার (বিজনেস) মোহাম্মদ নিজাম উদ্দিন।


দুদক সূত্রে জানা যায়, আব্দুল মান্নান, তার স্ত্রী ও কন্যাসহ তার পরিবারের বিরুদ্ধে অর্থ আত্মসাতের ঘটনায় আটটি মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন দুদক। আট মামলার মধ্যে দুটি মামলার চার্জশিট ও ছয়টি মামলা এখনও তদন্তাধীন রয়েছে।


প্রসঙ্গত, চলতি বছর আব্দুল মান্নান, তার স্ত্রী ও কন্যাসহ তার পরিবারের সদস্য ও বিআইএফসি কর্মকর্তাদের বিরুদ্ধে তিনটি মামলা দায়ের করা হয়েছে। পাশাপাশি একটি মামলা অনুমোদন করেছে কমিশন। সর্বশেষ গত ২০ মার্চ ৩৭ কোটি ৫৭ লাখ ৯৭ হাজার ৫৬৭ টাকা আত্মসাতের অভিযোগে মান্নানের বিরুদ্ধে মামলা দায়ের করে দুদক।



বিবার্তা/সানজিদা/এনএস

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com