মুগ ডাল ক্ষেতে বিষ প্রয়োগ, অর্ধশতাধিক কবুতরের মৃত্যু
প্রকাশ : ০২ এপ্রিল ২০২৪, ২২:০৭
মুগ ডাল ক্ষেতে বিষ প্রয়োগ, অর্ধশতাধিক কবুতরের মৃত্যু
বরগুনা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বরগুনার তালতলীতে মুগ ডাল খেতে প্রয়োগ করা বিষ মেশানো চাল খেয়ে অর্ধশতাধিক কবুতর মৃত্যুর অভিযোগ উঠেছে নুর হোসেন নামে এক কৃষকের বিরুদ্ধে।


২ এপ্রিল, মঙ্গলবার উপজেলার নিশানবাড়িয়া ইউনিয়নের তেঁতুলবাড়িয়া গ্রামে এ ঘটনা ঘটে।


জানা যায়, উপজেলার তেঁতুল বাড়িয়া এলাকার কৃষক নুর হোসেন মুগ ডাল ক্ষেতে বিষ মেশানো চাল ও ভাত ছড়িয়ে ছিটিয়ে রেখেছিল। সেই ক্ষেতে স্থানীয় কৃষক বাচ্চুর খামারের কবুতর ও আশপাশের আরও দু-একজনের কবুতরসহ প্রায় অর্ধশতাধিক কবুতর বিষ মেশানো খাবার খেয়ে মারা যায়।


স্থানীয় কবুতর খামারি হারুন মিয়া বলেন, সোমবার সন্ধ্যা থেকে মঙ্গলবার দুপুর পর্যন্ত আমার ১৭টি কবুতর মারা গেছে। মারা যাওয়া অনেক কবুতরের ছোট ছোট বাচ্চা রয়েছে। এখন এই বাচ্চা কবুতরগুলো ধীরে ধীরে মারা যাচ্ছে। নুর হোসেন ক্ষেতে বিষ দেওয়ার বিষয়টি আগে আমাদের জানালে কবুতরগুলো আটকে রাখতাম। তিনি আরো বলেন, এছাড়া গত ১ এক সপ্তাহে তার মোট ৭০টি কবুতর ডাল ক্ষেতে বিষ প্রয়োগে মারা যায় বলে তিনি জানান।


কবুতর খামারি খলিল হাওলাদার বলেন, আমার খামারের ২৮টি কবুতর মারা গেছে। মারা যাওয়া এসব কবুতরের ছোট ছোট বাচ্চা রয়েছে। এখন বাচ্চাগুলো মারা যাচ্ছে। এতে আমি লোকসানে পড়ে গেছি।


একই কথা জানিয়েছেন খামারি লিটন হাওলাদার। তার ৯টি কবুতর মারা গেছে। ছাড়াও ঘুঘু ও শালিকসহ বিভিন্ন পাখিরও মৃত্যু হয়েছে।


অভিযোগের বিষয় অস্বীকার করে মো. নুর হোসেন বলেন, আমি ক্ষেতে কোনো ধরনের বিষ প্রয়োগ করা খাবার দেইনি। এছাড়াও আমার মুগ ডাল ক্ষেতে পানি জাতীয় কীটনাশক প্রয়োগ করেছি। তবে কোনো বিষ প্রয়োগ করিনি যে, ক্ষেতের খাবার খেয়ে কবুতর মারা গেছে।


এ বিষয়ে বরগুনার এনিমেল লাভার্স টিমের লিডার আরিফ রহমান বলেন, এ ঘটনার খবর পেয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে স্থানীয় প্রশাসনসহ সংশ্লিষ্ট সকলকে অবগত করেছি। এছাড়া যা খেলে পশু পাখির মৃত্যু হতে পারে এমন কিছু ফসলের ক্ষেতে প্রয়োগ থেকে বিরত রাখতে আমাদের টিমের সদস্যরা বিভিন্ন এলাকায় কৃষকদের সচেতন করতে কাজ করেন।


তালতলী বনবিভাগের রেঞ্জ কর্মকর্তা মো. মতিয়ার রহমান বলেন, ক্ষেতে বিষ প্রয়োগ করায় বন্য পাখি ও কবুতর মৃত্যুর খবর পেয়েছি। আইনগত ব্যবস্থা গ্রহণ করতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করা হবে।


এ বিষয়ে তালতলী থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শহিদুল ইসলাম বলেন, এ ঘটনায় থানায় অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com