শিরোনাম
যমুনায় দুই দিনব্যাপী ঐতিহ্যবাহী নৌকা বাইচ শুরু
প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০২৩, ২২:৩৬
যমুনায় দুই দিনব্যাপী ঐতিহ্যবাহী নৌকা বাইচ শুরু
টাঙ্গাইল প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

টাঙ্গাইলের ভূঞাপুরে যমুনা নদীতে দুই দিনব্যাপী গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা শুরু হয়েছে।


মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) বিকেলে উপজেলার গোবিন্দাসী ইউনিয়নের গোবিন্দাসী গরুর হাটের উত্তর পশ্চিমে যমুনা নদীতে এ প্রতিযোগিতা শুরু হয়। আগামীকাল বুধবার এ প্রতিযোগিতার ফাইনাল নৌকা বাইচ অনুষ্ঠিত হবে। ঐতিহ্যবাহী নৌকা বাইচ দেখতে দুপুর থেকেই বিনোদন প্রেমী হাজারো মানুষের ঢল নামে যমুনার দু’পাড়ে। জেলার বিভিন্ন এলাকা থেকে বৃদ্ধ ও শিশুসহ বিভিন্ন বয়সের কয়েক হাজার মানুষ নৌকা বাইচ দেখতে আসেন। কেউ কেউ ছোট কিংবা বড় নৌকা ভাড়া করে পরিবার পরিজন নিয়ে নদীর বিভিন্ন স্থানে অবস্থান নেয়। রঙ-বেরঙের বাহারি নৌকা, বাদ্যযন্ত্রসহ সব মিলিয়ে যমুনা নদীর গোবিন্দাসী এলাকায় বইছিল উৎসবের আমেজ। যমুনার পাড়ে হাজারো মানুষের যেন এক মিলন মেলায় পরিণত হয়।


জেলার বিভিন্ন এলাকা থেকে সুসজ্জিত নৌকা আর রং-বেরঙের বাহারি পোশাক পড়ে এই প্রতিযোগিতায় অংশ নেয়। গ্রাম বাংলার গান আর বৈঠার ছন্দে মাতিয়ে তুলেছিল যমুনার নদীর ঢেউকে।


সরেজমিনে গিয়ে দেখা যায়, পানির মধ্যে নেমে, নদীরচরসহ বিভিন্ন জায়গায় অবস্থান নিয়ে প্রতিযোগিতা উপভোগ করছেন অনেকে। নৌকায় ঘুরে পরিবার পরিজনকে নিয়ে বাইচ দেখতে আনন্দে উম্মুখ হয়ে উঠে গ্রামাঞ্চলের মানুষ। আর এ প্রতিযোগিতা উপলক্ষে নদীর পাড়ে বিভিন্ন ধরনের দোকান বসে।


নৌকা বাইচ প্রতিযোগিতায় প্রধান অতিথি ছিলেন টাঙ্গাইল-২ আসনের সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনির।


প্রথম দিনে ১৫ টি নৌকা বাইচ প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে।


নৌকা বাইচ দেখতে আসা বৃদ্ধা ফজল শেখ (৭০) বলেন, বর্তমানে গ্রাম বাংলা নৌকা বাইচ প্রতিযোগিতা হারিয়ে যাচ্ছে। এখন আগের মতো নৌকা বাইচ প্রতিযোগিতা দেখা যায় না। তাই একটু আনন্দ উপভোগ করতে সিরাজগঞ্জ জেলার চৌহালী থেকেে এসেছি। পরিবারকে বলে এসেছি মরেই যাব শেষবার নৌকা বাইচ দেখে আসি। খুব ভালো লেগেছে।


চতুর্থ শ্রেণীর শিক্ষার্থী দোলা আক্তার বলেন, আমি নৌকা বাইচ দেখতে এসেছি। নৌকা বাইচ দেখে অনেক ভালো লাগলো। ভবিষ্যতে এ প্রতিযোগিতা আয়োজন করার জন্য কর্তৃপক্ষের কাছে আহবান জানাচ্ছি।


টাঙ্গাইল-২ (গোপালপুর-ভুয়াপুর) আসনের সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনির বলেন, গ্রাম বাংলার ঐতিহ্য ধরে রাখতে ও যমুনার ক্ষতিগ্রস্ত এলাকার মানুষদের আনন্দ দিতে এ আয়োজন করা হয়েছে। আগামীতে এ নৌকা বাইচ প্রতিযোগিতা অব্যাহত থাকবে।


আয়োজক কমিটির আহবায়ক ও গোবিন্দাসী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান দুলাল চকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা বেলাল হোসেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান নার্গিস বেগম, ভাইস চেয়ারম্যান মনিরুল ইসলাম বাবু, জেলা ছাত্রলীগের সভাপতি সোহানুর রহমান সোহান প্রমুখ।


বিবার্তা/ইমরুল/এমজে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com