ভাতা বাড়ানোর দাবিতে রাস্তা অবরোধ চিকিৎসকদের আন্দোলন
প্রকাশ : ১৬ জুলাই ২০২৩, ১৬:২৪
ভাতা বাড়ানোর দাবিতে রাস্তা অবরোধ চিকিৎসকদের আন্দোলন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

২০ হাজার টাকা থেকে ৫০ হাজার টাকা ভাতা বৃদ্ধির দাবিতে এবার রাজধানীর শাহবাগের রাস্তা অবরোধ করে অবস্থান নিয়েছে পোস্ট গ্র্যাজুয়েট ট্রেইনি চিকিৎসকরা। তাদের দাবি, ভাতা বৃদ্ধির লিখিত কোনো প্রজ্ঞাপন না আসা পর্যন্ত চিকিৎসকরা ঘরে ফিরে যাবেন না।


রোববার (১৬ জুলাই) সকাল সাড়ে ১০টা থেকে শাহবাগ মোড়ে অবস্থান কর্মসূচি করার কথা থাকলেও পুলিশের বাধায় সেখানে অবস্থান নিতে পারেনি বেসরকারি পোস্ট গ্র্যাজুয়েট প্রশিক্ষণার্থী চিকিৎসকরা। পরে সকাল ১১টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) বটতলায় অবস্থান কর্মসূচি শুরু করেন তারা।


এরপর দুপুর ১টার দিকে চিকিৎসকরা বিএসএমএমইউর ভেতর থেকে শাহবাগ মোড়ে অবস্থান নিতে চাইলে পুলিশ ও চিকিৎসকদের ধস্তাধস্তি হয়। একপর্যায়ে শাহবাগের সায়েন্সল্যাবের রাস্তা অবরোধ করে সেখানে অবস্থান নেয় তারা।


আন্দোলনরত চিকিৎসকরা জানান, শান্তিপূর্ণ আন্দোলনে পুলিশ বারবার বাধা সৃষ্টি করছে। তারা বলেন, আমাদের একটাই দাবি, পোস্টগ্র্যাজুয়েট চিকিৎসকরা ৩০ থেকে ৪০ বছর বয়সী। ২০ হাজার টাকায় তারা সংসার চালাতে পারে না। আমাদের ভাতা ২০ হাজার থেকে বাড়িয়ে ৫০ হাজার করা হোক।


এসময় আন্দোলনকারী চিকিৎসকদের মধ্যে ঐক্য গড়ার স্লোগান দিতেও দেখা যায়।


আন্দোলনকারী চিকিৎসকদের সংগঠন পোস্টগ্র্যাজুয়েট প্রাইভেট ট্রেইনি ডক্টরস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ডা. নূরুন্নবী জানান, দাবি আদায়ের লক্ষ্যে তারা এর আগেও শান্তিপূর্ণ কর্মসূচি পালন করেছেন। আজ তারা পূর্ব ঘোষণা অনুযায়ী- সকাল সাড়ে ১০টা থেকে শাহবাগ মোড়ে অবস্থান ধর্মঘট পালন করতে চেয়েছিলেন। সকাল ৯টায় সারাদেশ থেকে আসা আন্দোলনকারী চিকিৎসকরা সমবেত হতে থাকেন বিএসএমএমইউয়ের বটতলায়। অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের গেটগুলোতে বিপুল সংখ্যক পুলিশ এসে অবস্থান নেন।


দাবি আদায়ে শান্তিপূর্ণ কর্মসূচি পালনে বাধা দেওয়ায় ক্ষোভ প্রকাশ করেন পোস্টগ্র্যাজুয়েট প্রাইভেট ট্রেইনি ডক্টরস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ডা. নূরুন্নবী।


এর আগে, গত ৮ জুন সকাল ১০টায় জাতীয় প্রেস ক্লাবে ভাতা বৃদ্ধিসহ তিন দফা দাবিতে সংবাদ সম্মেলন করে প্রাইভেট পোস্টগ্র্যাজুয়েট ট্রেইনি ডক্টরস এসোসিয়েশন। তারা জানান, ১২ জুনের মধ্যে ভাতা বৃদ্ধির দাবি মানা না হলে অনির্দিষ্টকালের কর্মবিরতিতে যাওয়া হবে।


এর পর দাবি মেনে নেওয়ার আশ্বাসে দুই দফা আন্দোলন স্থগিত হয়। শেষ পর্যন্ত কোনো আশ্বাস বাস্তবায়ন না হওয়ায় গত ৮ জুলাই সকাল ১০টা থেকে রাজধানীর শহিদ মিনার এলাকায় অনির্দিষ্টকালের কর্মবিরতি শুরু করেন পোস্টগ্র্যাজুয়েট প্রাইভেট ট্রেইনি চিকিৎসকরা।


এর অংশ হিসেবে পরদিন ৯ জুলাই একই স্থানে তারা শুরু করেন গণঅনশন। তার পর দিন দাবি-দাওয়া সম্বলিত স্মারকলিপি দিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে যান তারা। আগে থেকে সময় নির্ধারিত না হওয়ায় সেদিন প্রধানমন্ত্রীর সাক্ষাৎ পাননি প্রশিক্ষণার্থী চিকিৎসকরা।


তবে প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ইমেরিটাস অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহর মধ্যস্থতায় ১০ জুলাই শাহবাগের পূর্ব ঘোষিত অবস্থান কর্মসূচি স্থগিত হয়।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com