ছুটির দিনেও সরকারি স্কুলে উড়ছে জাতীয় পতাকা
প্রকাশ : ০২ জুন ২০২৩, ১৯:১৩
ছুটির দিনেও সরকারি স্কুলে উড়ছে জাতীয় পতাকা
চিলমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কুড়িগ্রামের চিলমারীতে ছুটির দিনেও এক সরকারি প্রাথমিক বিদ্যালয়ে জাতীয় পতাকা উড়ছে। ২ জুন, শুক্রবার দুপুর পর্যন্ত জাতীয় পতাকা উড়তে দেখা গেছে স্কুলের পতাকা স্ট্যান্ডে।


এ ঘটনা ঘটেছে, উপজেলার থানাহাট ইউনিয়নের দক্ষিণ রাধাবল্লভ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে।


বৃহস্পতিবার স্কুল ছুটি শেষে যথানিয়মে শিক্ষকরা বাড়ি গেছেন। তবে নিয়ম মেনে স্কুল শেষে জাতীয় পতাকা নামানো হয়নি। সারারাত পতাকা টানানো ছিল। এদিকে প্রতিষ্ঠান প্রধান বলছেন অসাবধানতাবশত পতাকা নামানো হয়নি।


স্থানীয়রা জানান, বৃহস্পতিবার (১ জুন) বিকালে স্কুল ছুটি শেষে জাতীয় পতাকা না নামিয়ে স্কুল কর্তৃপক্ষ চলে যায়। সারারাত জাতীয় পতাকা স্ট্যান্ডে লাগানো ছিল। বিষয়টি শুক্রবার সকালে সবার নজরে পড়ে। দুপুর পর্যন্ত স্ট্যান্ডে পতাকা উড়তে থাকে। সরকারি ছুটির দিন স্কুলে পতাকা উড়তে থাকায় এলাকায় সমালোচনার সৃষ্টি হয়েছে। স্কুল কর্তৃপক্ষের দায়িত্ববোধ নিয়ে প্রশ্ন তুলেছেন স্থানীয়রা।


স্থানীয় বাসিন্দা হায়দার আলী ও খোকন সহ কয়েকজন বলেন, এটা দুঃখজনক ঘটনা। জাতীয় পতাকা নিয়ে স্কুল কর্তৃপক্ষের এমন খামখেয়ালি করা উচিৎ হয়নি। আমরা চাই বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষ আমলে নিয়ে যথাযথ ব্যবস্থা নেবেন যেন এমন ঘটনা আর না ঘটে।


বৃহস্পতিবার ছুটির পর পতাকা না নামানো এবং রাত শেষে শুক্রবার দুপুর পর্যন্ত পতাকা টানানো অবস্থায় থাকার বিষয়টি স্বীকার করেছেন স্কুলটির প্রধান শিক্ষক এমদাদুল হক। তিনি বলেন, '
‘এটা ত্রুটি হয়ে গেছে। পরে জানার পর পতাকা নামানো হয়েছে।’


আত্মপক্ষ সমর্থন করে প্রধান শিক্ষক বলেন, ‘আমাদের স্কুলে কোনও পিয়ন নেই। শিক্ষকরাই পতাকা লাগানো ও নামানোর কাজ করেন। গতকাল (বৃহস্পতিবার) স্কুলে স্টাফ মিটিং করে আমরা চলে আসছি। তখন অসাবধানতাবশত হয়তো পতাকা নামানো হয়নি। এটা ভুল হয়ে গেছে। পরে শুক্রবার জানার পর পতাকা নামানো হয়েছে।’


উপজেলা শিক্ষা অফিসার মো. আবু সালেহ সরকার বলেন, ‘বিষয়টি আমার জানা নেই। হয়তো ব্যস্ততার কারণে শিক্ষকরা এমনটা করে থাকতে পারেন। আমি বিষয়টি খোঁজ নিয়ে দেখবো।’


বাংলাদেশের পতাকা বিধি অনুযায়ী, সরকারি ছুটির দিন ব্যতিরেকে অন্যান্য কার্যদিবসে সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত জাতীয় পতাকা উত্তোলিত থাকবে। এছাড়াও নির্দিষ্ট জাতীয় দিবস ছাড়া সরকারি ছুটির দিনে সরকারি কিংবা বেসরকারি অফিস আদালতে জাতীয় পতাকা টানানো যাবে না।


বিবার্তা/রাফি/সউদ/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com