শিরোনাম
‘লাইসেন্সকৃত সফটওয়্যার ব্যবহার করলে গবেষণার মান বৃদ্ধি পায়’
প্রকাশ : ০১ জুন ২০২৩, ২১:৩২
‘লাইসেন্সকৃত সফটওয়্যার ব্যবহার করলে গবেষণার মান বৃদ্ধি পায়’
খুলনা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

খুলনা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) এর উদ্যোগে ‘ডাটা অ্যানালাইসিস ইউজিং আর’ শীর্ষক দিনব্যাপী এক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।


১ জুন, বৃহস্পতিবার শহিদ সৈয়দ নজরুল ইসলাম ভবনের আইকিউএসির প্রশিক্ষণ কক্ষে এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।


তিনি বলেন, দৈনন্দিন গবেষণার সবক্ষেত্রে এখন ‘আর’ সফটওয়্যারের বিচরণ রয়েছে। এটি একটি লাইসেন্সকৃত সফটওয়্যার। আমাদের গবেষণা কাজে লাইসেন্সকৃত সফটওয়্যার ব্যবহার করা উচিত। যাতে গবেষণায় গতি আসে এবং মান বৃদ্ধি পায়। ইতোমধ্যে শিক্ষক ও শিক্ষার্থীদের গবেষণায় উদ্বুদ্ধ করতে বিভিন্ন ডিসিপ্লিনে প্রশাসন থেকে লাইসেন্সকৃত সফটওয়্যার ক্রয় করার জন্য অর্থ বরাদ্দ দেয়া হচ্ছে। এছাড়া লাইসেন্সকৃত এ ধরনের সফটওয়্যার ক্রয়ের ব্যাপারে বিশ্ববিদ্যালয় প্রশাসনও উদ্যোগ গ্রহণ করেছে।


তিনি আরও বলেন, প্রশিক্ষণ এমন একটি বিষয় যা থেকে নিজেকে দক্ষ করার পাশাপাশি জ্ঞানকে বৃদ্ধি ও শাণিত করা যায়। তবে প্রশিক্ষণের একদিনে সবকিছু শেখা যায় না। এখান থেকে ধারণা নিয়ে নিজেরা প্রাকটিসের মাধ্যমে এসব বিষয়ে আরও জানতে বা শিখতে পারবেন। এ আয়োজনের জন্য আইকিউএসির পরিচালক, অতিরিক্ত পরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের আন্তরিক ধন্যবাদ জানান।


আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দারের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস। স্বাগত বক্তব্য রাখেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মো. মতিউল ইসলাম। উদ্বোধন পর্ব সঞ্চালনা করেন আইকিউএসির উপ-রেজিস্ট্রার মো. নুরুল ইসলাম সিদ্দিকী।


দিনব্যাপী অনুষ্ঠিত এ প্রশিক্ষণে রিসোর্স পার্সন হিসেবে বিষয়ভিত্তিক সেশনগুলো পরিচালনা করেন ফরেস্ট্রি এন্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের প্রফেসর ড. অরুণ বোস এবং নগর ও গ্রামীণ পরিকল্পনা ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ শরিফুল ইসলাম। ফিডব্যাক গ্রহণ করেন আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. জগদীশ চন্দ্র জোয়ারদার। প্রশিক্ষণ শেষে প্রশিক্ষণার্থীদের মাঝে সনদপত্র প্রদান করা হয়। এ প্রশিক্ষণে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ডিসিপ্লিনের ৩০ জন শিক্ষক অংশগ্রহণ করেন।


বিবার্তা/ রেজাউল/সউদ/এসবি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com