গুরুদাসপুরে বিশ্ব তামাকমুক্ত দিবস পালিত
প্রকাশ : ৩১ মে ২০২৩, ১৮:০৬
গুরুদাসপুরে বিশ্ব তামাকমুক্ত দিবস পালিত
গুরুদাসপুর (নাটোর) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

র‌্যালী আলোচনা সভাসহ নানা আনুষ্ঠানিকতায় নাটোরের গুরুদাসপুরে বিশ্ব তামাক মুক্ত দিবস পালিত হয়েছে। বুধবার (৩১মে) সকাল ১০ টার দিকে উপজেলা পরিষদ চত্বরে র‌্যালি শেষে মিলনায়তনের হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।


এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার(ইউএনও) শ্রাবনী রায়।
এ বছর দিবসের প্রতিপাদ্য ছিলো“ তামাক নয় খাদ্য ফলান” কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো.মতিউর রহমান সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান মো. আলাল শেখ, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো.সেলিম আক্তার, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো.আব্দুল হান্নন, ডা. স্নিগ্ধা আক্তার ও প্রমুখ। র‌্যালীতে ডাক্তার,শিক্ষক,শিক্ষার্থী, বীর মুক্তিযোদ্ধা, কৃষক ও সাংবাদিকসহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ উপস্থিত ছিলেন।


উপজেলা নির্বাহী কর্মকর্তা শ্রাবনী রায় বলেন, তামাক ও তামাকজাত পণ্যের ব্যবহার দিনকে দিন জনস্বাস্থ্যের জন্য হুমকির মাত্রা বাড়িয়ে তুলেছে। তামাকের ব্যাবহারের কারণে হৃদরোগ,স্ট্রোক,ফুসফুস ক্যান্সার, মুখ গহ্বরের ক্যান্সার,ডায়াবেটিকস্,এজমাসহ নানা রোগ বাড়ছে। এসব প্রাণঘাতী রোগের চিকিৎসা ব্যয়বহুল ও দীর্ঘমেয়াদি। একারনে তামাকের কুফল সম্পর্কে নিজেরা সতর্ক হয়ে ভবিষ্যৎ প্রজন্মকে তামাক এর ভয়াবহতা সম্পর্কে সচেতন করতে হবে।


এ-সময় বক্তারা কৃষক ভাইদের খাদ্যশষ্য উৎপাদনের উপর জোর দিয়ে তামাক চাষের নিরুৎসাহিত করার পরামর্শ দেন এবং তামাকের কর বৃদ্ধি, ই-সিগারেট নিষিদ্ধ করণ ও তামাকজাত পন্য উৎপাদ নিয়ন্ত্রণের দাবী জানান।#৩১-০৫-২০২৩


বিবার্তা/জনি/এনএস

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com