সোমবার থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু
প্রকাশ : ২৭ মে ২০২৩, ১৬:১২
সোমবার থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু
রাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

আগামী সোমবার থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে । ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ইতিমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ ছাড়া পরীক্ষায় জালিয়াতি বা অসদুপায় ঠেকাতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পাশাপাশি মাঠে কাজ করবে চার স্তরের নিরাপত্তা রক্ষাকারী বাহিনী।


শনিবার (২৭ মে) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য গোলাম সাব্বির সাত্তার।


লিখিত বক্তব্যে উপাচার্য বলেন, এবারের স্নাতক প্রথম বর্ষের (সম্মান) ভর্তি পরীক্ষা ২৯ থেকে ৩১ মে পর্যন্ত ক, খ ও গ—তিনটি ইউনিটে অনুষ্ঠিত হবে। এ বছর বিশেষ কোটাসহ মোট ৪ হাজার ৪৬৭টি আসনের বিপরীতে মোট ১ লাখ ৭৮ হাজার ৫৯১টি চূড়ান্ত আবেদন জমা পড়েছে। ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে জালিয়াতি চক্রের মাধ্যমে ভর্তি–ইচ্ছুক শিক্ষার্থীরা প্রতারণার শিকার হয়ে থাকেন। এবারে কোনো ধরনের জালিয়াতি বা কারসাজির সুযোগ নেই। এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পাশাপাশি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তৎপর রয়েছে। কোনো প্রকার জালিয়াতি, কারসাজি বা অশুভ তৎপরতাসংক্রান্ত নির্ভরযোগ্য তথ্য পেলে প্রক্টর দপ্তরকে জানিয়ে সবার সহযোগিতাও প্রত্যাশা করেন তিনি।


পরীক্ষার্থী ও অভিভাবকদের ভোগান্তি কমাতে আগামী শিক্ষাবর্ষ থেকে দেশের চারটি বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষা গ্রহণের পরিকল্পনার কথা জানিয়েছেন উপাচার্য গোলাম সাব্বির সাত্তার। সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে উপাচার্য বলেন, ‘সারা দেশের চারটি বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষা গ্রহণের কথা আমরা ভাবছি। তবে এ বিষয়ে আমি এককভাবে সিদ্ধান্ত নিতে পারি না। আমরা পরবর্তী একাডেমিক কাউন্সিল, ডিনস কমিটি ও বিশ্ববিদ্যালয়ের নীতিনির্ধারণী কমিটির সভায় বিষয়টি নিয়ে আলোচনা করে সিন্ডিকেটের মাধ্যমে সিদ্ধান্ত গ্রহণ করব।’


পরীক্ষা চলাকালে ক্যাম্পাসের ভেতরে যানবাহন চলাচলে নির্দেশনার সম্পর্কে উপাচার্য বলেন, সকাল ৮টার পর ক্যাম্পাসে কোনো প্রকার ভারী যানবাহন প্রবেশ করতে পারবে না। ব্যক্তিগত গাড়ি ও অন্যান্য যানবাহন কাজলা ও বিনোদপুর গেট দিয়ে প্রবেশ করে মেইন গেট দিয়ে বেরিয়ে যাবে। কৃষি ও চারুকলা অনুষদে যাওয়ার ক্ষেত্রে মন্নুজান হল, বেগম খালেদা জিয়া হল, স্যার জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবন ও তুঁতবাগান–সংলগ্ন রাস্তাটি সবার জন্য উন্মুক্ত থাকবে। তবে শারীরিক প্রতিবন্ধী পরীক্ষার্থীরা সব রাস্তা ব্যবহার করতে পারবেন।


ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও সুশৃঙ্খলভাবে সম্পন্ন করতে বিশেষ সুযোগ-সুবিধার ব্যবস্থা রয়েছে উল্লেখ করে উপাচার্য গোলাম সাব্বির সাত্তার বলেন, পরীক্ষা চলাকালে শুধু অভিভাবকদের অপেক্ষার জন্য শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে (টিএসসিসি) বসার ব্যবস্থা রাখা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে ১১টি ওয়াটার প্রুফ টেন্ট স্থাপন করা হয়েছে। প্রতিটি টেন্টে অভিভাবকদের বসার জন্য ২০০টি করে চেয়ার থাকবে। পরীক্ষা দিতে দেশের নানা প্রান্ত থেকে ইতিমধ্যে নগরীতে আসা শুরু করেছেন ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থী ও তাঁদের অভিভাবকেরা। ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের সুবিধার্থে আবাসিক হলগুলোতে পরীক্ষার্থীদের আবাসনের ব্যবস্থা করা হয়েছে। ছাত্রী জিমনেসিয়ামে মহিলা অভিভাবকদের থাকার ব্যবস্থা করা হয়েছে। এ ছাড়া পশ্চিমপাড়ায় আবাসিক এলাকায় ৯০ নম্বর বাসায় অভিভাবকদের থাকার সীমিত ব্যবস্থা করা হয়েছে।


ভর্তি-ইচ্ছুক পরীক্ষার্থীদের চিকিৎসা–সেবা নিশ্চিত করতে পরীক্ষা চলাকালে বিশ্ববিদ্যালয় চিকিৎসাকেন্দ্র পরিচালিত একটি মেডিকেল টিম গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। কোয়ান্টাম ফাউন্ডেশন পরিচালিত দুই সদস্যের একটি মেডিকেল টিম এবং ছয়টি অ্যাম্বুলেন্সসহ সার্বক্ষণিক চিকিৎসা–সহায়তা প্রস্তুত থাকবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়েছে।


ঘণ্টাব্যাপী ভর্তি পরীক্ষা এমসিকিউ পদ্ধতিতে গ্রহণ করা হবে। পরীক্ষা চলাকালে কোনো পরীক্ষার্থী পরীক্ষাকক্ষের বাইরে যেতে পারবেন না। পরীক্ষার হলে মুঠোফোন, ক্যালকুলেটরসহ মেমোরিযুক্ত অন্য কোনো ধরনের ইলেকট্রনিক ডিভাইস সঙ্গে রাখা যাবে না। পরীক্ষা শুরুর ১ ঘণ্টা আগে পরীক্ষা ভবনের গেট এবং ৩০ মিনিট আগে পরীক্ষাকক্ষের প্রবেশ গেট খুলে দেওয়া হবে। প্রতিটি ইউনিটের ভর্তি পরীক্ষা প্রতিদিন সকাল ৯টা থেকে ১০টা, বেলা ১১টা থেকে দুপুর ১২টা, বেলা ১টা থেকে ২টা এবং বেলা সাড়ে ৩টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত চারটি পালায় অনুষ্ঠিত হবে।


বিবার্তা/সউদ/এনএস

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com