বঙ্গবন্ধু ছিলেন স্মার্ট মানুষ: মাকসুদ কামাল
প্রকাশ : ২৮ জানুয়ারি ২০২৩, ২১:৪৯
বঙ্গবন্ধু ছিলেন স্মার্ট মানুষ: মাকসুদ কামাল
লক্ষ্মীপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) প্রফেসর ড. এ এস এম মাকসুদ কামাল বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন একজন স্মার্ট মানুষ। তিনি সমাজ, রাষ্ট্র, পারিপার্শ্বিকতা পরিস্কার ভাবে অনুধাবন করতে পেরেছেন বিধায় একটি রাষ্ট্র এবং জাতি উপহার দিতে পেরেছেন।


তিনি বলেন, বঙ্গবন্ধু একটি অবিনাশী সত্তা। বঙ্গবন্ধু একটি বিশ্বাস, একটি আদর্শ, একটি দর্শন। বঙ্গবন্ধুর মতো কীর্তিমানের কখনো মৃত্যু হয় না। আজকের শিক্ষার্থীরা হবে এক-একজন স্মার্ট মানুষ।


শনিবার (২৮ জানুয়ারি) দুপুরে অধ্যক্ষ এম এ সাত্তার ট্রাস্টের উদ্যোগে বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এদিন লক্ষ্মীপুর শ্যামলী আইডিয়াল স্কুল এন্ড কলেজ মাঠে ১০১ জন প্রাথমিক শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হয়।


ড. মাকসুদ কামাল বলেন, নতুন প্রজন্মকে বঙ্গবন্ধুর সত্তা ও আদর্শের শিক্ষা দিতে হবে। তাদের জানাতে হবে বঙ্গবন্ধুর মানসিকতা কী ছিল, তাঁর দেশপ্রেম কেমন ছিল, তার অসাম্প্রদায়িকতা কেমন ছিল। বঙ্গবন্ধুকে ধারণ করে আমাদের অস্তিত্বের শেকড়ে ফিরে যেতে হবে। বঙ্গবন্ধুর জন্মতিথিতে তাই মানুষের কল্যাণে আত্মোৎসর্গের জন্য প্রতিজ্ঞাবদ্ধ হতে হবে। তাহলেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন স্মার্ট বাংলাদেশ গঠন সম্ভব হবে।


ট্রাস্টের চেয়ারম্যান অধ্যক্ষ এম এ সাত্তারের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মো. মাহফুজ্জামান আশরাফ, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মেহের নিগার, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইমরান হোসেন প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন ট্রাস্টের সদস্য সচিব মোশারফ হোসেন পাটোয়ারী।


উল্লেখ্য, অধ্যক্ষ এম এ সাত্তার ট্রাস্ট বৃত্তি পরীক্ষায় ৯৪৮জন প্রাথমিক শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ১০১ জনকে বৃত্তি ও ৮৪৭ জন শিক্ষার্থীকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।


বিবার্তা/সুমন দাস/জেএইচ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com