বাঙালির প্রাচীন ঐতিহ্য পৌষ সংক্রান্তি
প্রকাশ : ১৪ জানুয়ারি ২০২৩, ১৮:৪০
বাঙালির প্রাচীন ঐতিহ্য পৌষ সংক্রান্তি
খানসামা, দিনাজপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পৌষ সংক্রান্তি বা মকর সংক্রান্তি বাঙালি সংস্কৃতিতে একটি বিশেষ উৎসবের দিন। বাংলা মাসের শেষের দিন এই উৎসব পালন করা হয়। ঐতিহ্যবাহী পৌষ সংক্রান্তি বাঙালির প্রাচীন উৎসবগুলোর একটি।


এক সময় বেশ ঘটা করে উদযাপন করা হতো পৌষ সংক্রান্তি। বিশেষ করে গ্রাম বাংলায় এ উপলক্ষ্যে বিভিন্ন আচার অনুষ্ঠান পালনের রীতি প্রচলিত ছিল। তা এখন যে পুরোপুরি হারিয়ে গেছে, তেমনটা নয়। বরং ঐতিহ্যপ্রেমী নগরের মানুষ এখন ঘটা করে উদযাপন করে পৌষ সংক্রান্তি। পৌষ সংক্রান্তিকে পৌষ পার্বণ বা মকর সংক্রান্তিও বলা হয়। এটি মূলত জ্যোবাঙালির প্রাচীন ঐতিহ্য পৌষ সংক্রান্তি


তিষ শাস্ত্রের একটি ক্ষণ। মকর সংক্রান্তি বলতে, নিজ কক্ষপথ থেকে সূর্যের মকর রাশিতে প্রবেশের ক্ষণটিকে ইঙ্গিত করে। পৌষ সংক্রান্তিতে বাড়িতে বাড়িতে পিঠা-পুলির আয়োজন করা হয়। বছরের বিভিন্ন সময়ে অনুষ্ঠিত পিঠা উৎসবের মধ্যে পৌষ সংক্রান্তি বিশেষ স্থান অধিকার করে নিয়েছে।


জানা যায়, মকর সংক্রান্তি বা উত্তরায়ণ সংক্রান্তির দিন সনাতন ধর্মাবলম্বীরা পিতৃপুরুষ ও বাস্তুদেবতার জন্য তিল কিংবা খেজুর গুড় দিয়ে তিলুয়া তৈরি করত। নতুন চালে তৈরি করা পিঠার অর্ঘ্য দান করত। এ কারণে পৌষ সংক্রান্তির আরেক নাম তিলুয়া সংক্রান্তি বা পিঠা সংক্রান্তি। এ দিন বিভিন্ন অঞ্চলে শিশু-কিশোররা বাস্তুর গান, কুলাইর ছড়া, হোলবোলের গান, বাঘাইর বয়াত গেয়ে চাল ও অর্থ সংগ্রহ করে পৌষপালা, চড়ুইভাতি ইত্যাদির আয়োজন করে। একই দিন দধি সংক্রান্তির ব্রতের শুরু হয়। এই ব্রতে প্রতি সংক্রান্তিতে লক্ষ্মীনারায়ণকে দধি দ্বারা স্নান করিয়ে ব্রাহ্মণকে দধি ও ভোজদান করা হয়। তাই বলে পৌষ সংক্রান্তিকে ধর্মীয় দৃষ্টিকোণ থেকে দেখার বিশেষ সুযোগ নেই।


এ সময় গ্রামের ঘরে ঘরে তৈরি হয় ভাপা, পাটিসাপটা, দুধ চিতই, মুগ পুলি, ছিট পিঠা ইত্যাদি। মায়েরা-মেয়েরা রাত জেগে পিঠার গায়ে অলঙ্করণ করেন- ফুল, লতাপাতা, পাখি, মাছের চোখ। সারারাত ধরে চলে এ আয়োজন। একদিকে চুলা থেকে পিঠা ওঠে। অন্য দিকে চলে গরম গরম খাওয়া। মায়ের হাতে তৈরি এসব পিঠার স্বাদ অতুলনীয়।



পৌষ সংক্রান্তিতে আত্মীয়-স্বজনদেরও নিমন্ত্রণ করে পিঠা খাওয়ানো হয়। বাংলা এই মাসের আরেকটি ঐতিহ্যবাহী আয়োজন পৌষমেলা। রবীন্দ্রনাথ ঠাকুর শান্তি নিকেতনে পৌষমেলার আয়োজন করতেন। এখনও পৌষমেলায় লোকজ সংস্কৃতির নানা পণ্য দিয়ে স্টল সাজান দোকানিরা। রাখা হয় পিঠা-পায়েস, খেজুরের রস।


তবে পুরানো ঢাকার পাড়া-মহল্লায় এইদিনে ঘুড়ি উৎসব বেশ প্রসিদ্ধ। বাড়ির ছাদে, মাঠে সকাল থেকে দিনজুড়ে চলে ঘুড়ি উড়ানো, গান-বাজনা আর খাওয়া-দাওয়া। সন্ধ্যা থেকে শুরু হয় আতশবাজি, ফানুস উড়ানো এবং বাজি-পটকা ফোটানো।


আর রাজধানীর সংস্কৃতিকর্মীরা আয়োজন করে বাংলার শাশ্বত পৌষমেলার। মেলায় পিঠা-পুলির স্টল বসে। চোখের সামনেই চলে পিঠা তৈরি ও বিক্রি। একই সময় লোক আয়োজন থাকে অনুষ্ঠান মঞ্চে। মঞ্চ থেকে জারি, সারি, ভাটিয়ালী গানে তুলে ধরা লোকায়ত সংস্কৃতি। পুঁথি পাঠ, নৃত্য ও নাটকের মাধ্যমে প্রজন্মকে আহ্বান জানানো হয় মাটির কাছাকাছি আসার।


বিবার্তা/জামান/রোমেল/জেএইচ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com